Advertisement

বিয়ার-ওয়াইন-জিন জবরদস্ত তিন! স্বাস্থ্যের জন্য খুব উপকারী, তবে...

গবেষণায় দাবি করা হয়েছে যে সব ধরনের পানীয়, যাতে অল্প পরিমাণে অ্যালকোহল থাকে, তা শরীরের খারাপ কোলেস্টেরল কমায় এবং রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয় না। এই নিবন্ধে, আমরা এমন কিছু অ্যালকোহলযুক্ত এবং নন-অ্যালকোহলযুক্ত পানীয় সম্পর্কে বলব, যা আপনাকে অনেক রোগ থেকে দূরে রাখে।

বিয়ার-ওয়াইন-জিন জবরদস্ত তিন! স্বাস্থ্যের জন্য খুব উপকারী, তবে...
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Sep 2022,
  • अपडेटेड 10:19 AM IST

প্রতিটি খাদ্য সামগ্রীর সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে। আমরা যদি এগুলো সঠিকভাবে সেবন করি তাহলে এগুলো আমাদের শরীরের উপকার করে। কিন্তু আমরা যদি ভুল পরিমাণে বা প্রয়োজনের চেয়ে বেশি খেয়ে ফেলি তাহলে তা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এই নিয়ম ফলের রস থেকে চা-কফির পাশাপাশি অনেক ধরণের অ্যালকোহলযুক্ত পানীয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি সেগুলি সীমিত পরিমাণে পান করেন তবে তা আপনার শরীরের জন্য অসংখ্য উপকার করতে পারে।

আপনি নিশ্চয়ই শুনেছেন যে অতিরিক্ত অ্যালকোহল পান করলে লিভারের ক্ষতি হয়। তবে সীমিত পরিমাণে অ্যালকোহলযুক্ত পানীয় গ্রহণ হজম প্রক্রিয়াকেও শক্তিশালী করে। ইঁদুরের উপর করা গবেষণায় দেখা গেছে যে বিয়ার এবং ওয়াইনে পাওয়া অল্প পরিমাণে অ্যালকোহল শরীরের পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে। এই গবেষণায় দাবি করা হয়েছে যে সব ধরনের পানীয়, যাতে অল্প পরিমাণে অ্যালকোহল থাকে, তা শরীরের খারাপ কোলেস্টেরল কমায় এবং রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয় না। এই নিবন্ধে, আমরা এমন কিছু অ্যালকোহলযুক্ত এবং নন-অ্যালকোহলযুক্ত পানীয় সম্পর্কে বলব, যা আপনাকে অনেক রোগ থেকে দূরে রাখে।


রেড ওয়াইন

অ্যালকোহল এবং শরীরে এর প্রভাব নিয়ে গবেষণার সময়, এটি পাওয়া গেছে যে রেড ওয়াইনে পাওয়া রেসভেরাট্রল যে কোনও রোগের ক্ষেত্রে রক্তনালীগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। এর পাশাপাশি এটি ধমনীর শক্ত হওয়া রোধ, উচ্চ কোলেস্টেরলের সমস্যা কমাতে, ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি এবং ক্যান্সার প্রতিরোধ-সহ অনেক রোগেও উপকারী। Resveratrol হল এক ধরনের রাসায়নিক যা ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়। এটি চিনাবাদাম, পেস্তা, আঙ্গুর, লাল এবং সাদা ওয়াইন, ব্লুবেরি, ক্র্যানবেরি, কোকো এবং ডার্ক চকোলেটের মতো খাবারে পাওয়া যায়।


বিয়ার

অনেক গবেষণায় দেখা গেছে যে বিয়ার ডিমেনশিয়া (স্মৃতি রোগ) প্রতিরোধ করতে পারে। আমাদের মস্তিষ্কের কোষগুলি টিউবগুলির একটি নেটওয়ার্ক দ্বারা বেষ্টিত যা বিষাক্ত পদার্থগুলিকে বের করে দিতে সাহায্য করে। ইঁদুরের উপর করা গবেষণায় দেখা গেছে যে বিয়ারের মতোই কম অ্যালকোহল গ্রহণ এই মস্তিষ্কের সিস্টেমকে আরও দক্ষ করে তুলতে সাহায্য করে। আগের গবেষণায় দাবি করা হয়েছিল যে বিয়ার হৃদরোগের ঝুঁকি কমায়। এর সীমিত পরিমাণ পুরুষদের এবং বিশেষ করে মহিলাদের মেনোপজের পরে হাড়কে শক্তিশালী করে। কিছু ধরণের বিয়ারে ক্যালোরি বেশি থাকে, তাই এটি বেশি পরিমাণে খাওয়ার ফলে ওজন বাড়তে পারে। এটি অনেক ধরনের ব্যথায়ও উপশম দেয়।

Advertisement


আনারসের জুস

আনারসের রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এটি দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করে। এর সঙ্গে এতে পাওয়া বিটা-ক্যারোটিন এবং ভিটামিন এ চোখের সেই সমস্যা দূর করে। ছানি হওয়া রোধ করে। এতে ভিটামিন সি, ফাইবার, পটাশিয়ামও পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আনারসের রস পান করলে হজমশক্তির উন্নতি হয় এবং এটি অনেক ধরনের সংক্রমণও প্রতিরোধ করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট বাত, হৃদরোগ এবং অনেক ধরনের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।


জিন-টনিক ককটেল

জিন-টনিক হল জিন (এক ধরনের অ্যালকোহল) এবং টনিক জল (সোডা পানীয়) থেকে তৈরি একটি ককটেল যা প্রচুর বরফ দিয়ে পরিবেশন করা হয়। এটি জ্বর, কাশি এবং হাঁচি-সহ ঠান্ডার অনেক উপসর্গ নিরাময় করে। এটি আপনার পেটের জন্যও ভালো। এটি খাদ্য কণা ভেঙ্গে এবং হজমে সাহায্যকারী এনজাইমের সংখ্যা বৃদ্ধি করে কাজ করে। এটি শরীরের প্রদাহও দূর করে।


টমেটো রস

টমেটো অনেক ধরনের পুষ্টিগুণে ভরপুর। দিনে দিনে টমেটোর রস পান করলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায়। এর সেবনে এডিপোনেক্টিন হরমোনের মাত্রা বৃদ্ধি পায়, যা এই রোগ থেকে রক্ষা করে। এর পাশাপাশি এটি হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। রক্ত জমাট বাঁধার সমস্যা দূর করে এবং খারাপ কোলেস্টেরল কমায়। এটি ওজন কমাতেও সাহায্য করে এবং চোখের রোগেও এটি উপকারী।


কফি

এমন হাজারো গবেষণা আমাদের সামনে রয়েছে যাতে কফির শরীরের উপকারিতা বলা হয়েছে। কিন্তু সাম্প্রতিক এক নতুন গবেষণায় দেখা গেছে যে যারা নিয়মিত কফি পান করেন তাদের অল্প বয়সে মারা যাওয়ার সম্ভাবনা ১৭ শতাংশ কম থাকে। কারণ এক কাপ কফিতে লিভারকে ভালোভাবে কাজ করতে উদ্দীপিত করার ক্ষমতা রয়েছে। এটি শরীরে শক্তি ও তৎপরতা বাড়ায় এবং ওজন কমাতেও সাহায্য করে। টাইপ 2 ডায়াবেটিসেও কফি উপকারী।


চা

চা সীমিত সেবন শরীরের জন্য অনেক উপকার করে। তবে দুধ ও চিনি যুক্ত চায নয়, ব্ল্যাক টি, গ্রিন টি এবং ওয়াইট টি সবচেয়ে ভালো। এগুলো হৃদরোগ, বাত, ডায়াবেটিস এবং মাথাব্যথায় উপকারী বলে মনে করা হয়। এই চা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যার নিয়মিত সেবন তারুণ্য ধরে রাখতে এবং অনেক রোগ থেকে রক্ষা করতে সহায়ক। কালো চা ঠান্ডা এবং ফ্লু প্রতিরোধ করে কারণ এতে ফ্ল্যাভোনয়েডস রয়েছে যা স্বাস্থ্যকর ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে।

যুক্তরাজ্যের গবেষণা সংস্থা UCO Biobank জানিয়েছে, দিনে এক বা দুই কাপ চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা দীর্ঘায়ুতে সহায়ক।


অ্যালকোহলযুক্ত পানীয় পান করার সময় পরিমাণের খেয়াল রাখুন

এই নিবন্ধে নন-অ্যালকোহলযুক্ত এবং নন-অ্যালকোহলযুক্ত উভয় ধরনের পানীয় সম্পর্কে বলা হয়েছে, যা আমাদের শরীরের নানাভাবে উপকার করে। তবে এই সমস্ত পানীয় সীমিত পরিমাণে গ্রহণ করা প্রয়োজন। বিশেষ করে অতিরিক্ত অ্যালকোহলযুক্ত পানীয় গ্রহণ অনেক গুরুতর রোগের দিকে পরিচালিত করে। একটি গবেষণা অনুসারে, শরীরের স্বাস্থ্যের জন্য, মহিলাদের দিনে ১৫০ মিলিলিটারের বেশি অর্থাৎ একটি ছোট গ্লাসের বেশি অ্যালকোহল গ্রহণ করা উচিত নয়। একই সময়ে, পুরুষদের জন্য ৩০০ মিলি অর্থাৎ দুটি গ্লাসই যথেষ্ট। এই পরিমাণে, শরীর এটি থেকে অনেক উপকার পায়, যেখানে এর চেয়ে বেশি ব্যবহার শরীরের ক্ষতি করতে পারে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement