Advertisement

Dangerous Food Combinations: শরীরের জন্য খুবই উপকারী কাঁঠাল, তবে ভুলেও খাবেন না এগুলির সঙ্গে

অনেকেই কাঁঠাল পছন্দ করেন , তবে মনে রাখবেন কাঁঠাল খাওয়ার পর কয়েকটি খাবার এড়িয়ে যেতে হবে। কাঁঠাল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে অনেক রোগকে দূরে রাখে। তবে অনেক সময় এমন হয় যে স্বাস্থ্যকর খাওয়ার তাগিদে আমরা এমন কিছু খাবারের কম্বিনেশন তৈরি করি যা স্বাস্থ্যের উপকার না করে ক্ষতি করতে শুরু করে।

শরীরের জন্য দারুণ উপকারী কাঁঠাল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Apr 2022,
  • अपडेटेड 7:15 PM IST
  • খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • এটি সবজি এবং ফল দুই ভাবেই খাওয়া যায়
  • তবে কাঁঠাল খাওয়ার পর ভুল করেও এই জিনিসগুলো খাবেন না

খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি  সবজি এবং ফল দুই ভাবেই খাওয়া যায়। এটি ভিটামিন এ, সি, থায়ামিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। ইংরেজিতে বলা হয় Jackfruit। এটি আপনার শরীরকে করোনা ভাইরাস থেকেও রক্ষা করতে সহায়ক হতে পারে, কারণ এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দ্রুত বৃদ্ধি পায়। চলুন এর আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

 

 

ভিটামিনে ভরপুর
ভিটামিন-এ, ভিটামিন-বি৬ এবং ভিটামিন-সি  কাঁঠালে খুব ভালো পরিমাণে পাওয়া যায়। ভিটামিন-এ আমাদের চোখের জন্য খুবই উপকারী, ভিটামিন-বি৬ মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য এবং ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। সে কারণে চিকিৎসকরাও কাঁঠাল খাওয়ার পরামর্শ দেন। 

কাঁঠালের উপকারিতা

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সহায়ক
প্রতিদিন কাঁঠাল খেলে আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে। এটি উচ্চ রক্তচাপ কমাতে খুবই সহায়ক।  নিয়মিত খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে। এতে পাওয়া পটাশিয়াম হার্টের পেশীকে শক্তিশালী ও নিয়ন্ত্রণ করে। 

হজমে সাহায্য করে
কাঁঠালে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা হজমে সাহায্য করে । এই কারণেই যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে বা যাদের হজম ঠিকমতো হয় না, তাদের অবশ্যই কাঁঠাল  খাওয়া উচিত।

 

 

দৃষ্টিশক্তি বাড়ায়
কাঁঠালে পাওয়া ভিটামিন-সি আমাদের শরীরে কোলাজেন তৈরিতে সাহায্য করে। এই কোলাজেন আমাদের ত্বককে তরুণ রাখতে প্রয়োজনীয়। এছাড়াও ভিটামিন-এ আমাদের চোখের ধমনী সংকুচিত হতে বাধা দেয়। এর ফলে বার্ধক্যেও আমাদের দৃষ্টিশক্তি ঠিক থাকে। আপনিও যদি দৃষ্টিশক্তি তীক্ষ্ণ রাখতে চান, তাহলে কাঁঠাল খাওয়া শুরু করুন।

Advertisement

এই মানুষরাও কাঁঠাল খেতে পারেন
আপনিও যদি খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আপনার উচিত কাঁঠাল খাওয়া। যাদের শ্বাসকষ্ট আছে তারাও এটিকে নিয়মিত তাদের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। 

রক্তস্বল্পতার সমস্যা থেকে মুক্তি পান
কাঁঠালে প্রচুর পরিমাণে আয়রন থাকায় রক্তস্বল্পতার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কাঁঠাল খেলে রক্ত ​​চলাচলও ঠিকমতো হয়। হাঁপানি রোগীদের জন্য কাঁঠাল অত্যন্ত উপকারী। কাঁঠাল জলে  সিদ্ধ করে ছেঁকে নিন। তারপর ঠান্ডা হলে খেয়ে নিন। প্রতিদিন এটি করলে অ্যাজমার সমস্যায় উপকার পাওয়া যাবে। 

 

 

তবে কাঁঠাল খেয়ে অনেকেই এমন ভুল করে থাকেন, যার জন্য তাদের প্রচণ্ড খেসারত দিতে হয়। এর মধ্যে রয়েছে দুধ, মধুর মতো জিনিস। অনেকেই কাঁঠাল  পছন্দ করেন , তবে মনে রাখবেন কাঁঠাল খাওয়ার পর কয়েকটি খাবার এড়িয়ে যেতে হবে।  কাঁঠাল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে অনেক রোগকে দূরে রাখে। তবে অনেক সময় এমন হয় যে স্বাস্থ্যকর খাওয়ার তাগিদে আমরা এমন কিছু খাবারের কম্বিনেশন তৈরি করি যা স্বাস্থ্যের উপকার না করে ক্ষতি করতে শুরু করে।  তাহলে চলুন জেনে নেওয়া যাক কী কী জিনিস যা কখনই কাঁঠালের সঙ্গে  খাওয়া উচিত নয়। 

 

 

কাঁঠাল খাওয়ার পর দুধ খাবেন না
কাঁঠাল খাওয়ার পরপরই দুধ খাওয়া উচিত নয়। শুধু তাই নয়, দুধ খাওয়ার পরও কাঁঠাল খাওয়া উচিত নয়। এই কারণে আপনার ত্বক সংক্রান্ত সমস্যা হতে পারে। এর মধ্যে রয়েছে চুলকানি, সাদা দাগ, ব্রণ ইত্যাদি সমস্যা। এ ছাড়া হজম সংক্রান্ত রোগের ঝুঁকিও থাকতে পারে। 

মধু খাবেন না
অনেকেই কাঁঠাল খাওয়ার পর মধু খেয়ে থাকেন, যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর বলে মনে করা হয়। কাঁঠাল খাওয়ার পর মধু খেলে তা শরীরে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। বলা হয় পাকা কাঁঠাল খাওয়ার পরও মধু খাওয়া উচিত নয়।  

পেঁপে খাবেন না
কাঁঠালের সবজি বা  পাকা কাঁঠাল খাওয়ার পর পেঁপে খাওয়াও এড়িয়ে চলতে হবে। মনে করা হয় যে এটি শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement