Advertisement

Benefits of Crying: যত পারবেন মন খুলে কাঁদুন, এর উপকার জানলে অবাক হবেন

বিজ্ঞান বলে মাঝে মাঝে কান্না স্বাস্থ্যের জন্য খারাপ নয়, বরং ভালো। হ্যাঁ, হাসির মতো মাঝে মাঝে কান্নাও শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য প্রয়োজন এবং এর অনেক উপকারিতা রয়েছে।

কাঁদার উপকারিতা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 May 2023,
  • अपडेटेड 12:29 PM IST
  • খারাপ লাগলে তা বুকে চেপে রাখা দরকার নেই। বরং ঝেড়ে কাঁদুন
  • এটি মানসিক চাপ হ্রাস করে

মন-মেজাজ ভাল রাখতে যত পারেন কাঁদুন (Cry), কেউ যদি আপনাকে একথা বলেন তাহলে আপনি নিশ্চয় অবাকই হয়ে যাবেন। কারণ সাধারণত বিশ্বাস করা হয় যে কান্না দুর্বলতার লক্ষণ এবং কেবলমাত্র দুর্বল হৃদয়ের মানুষরাই চোখের জল ফেলেন। কিন্তু বিজ্ঞানের চিন্তাভাবনা এই আবেগের ইস্যুতে কিছুটা ভিন্ন। বিজ্ঞান বলে মাঝে মাঝে কান্না স্বাস্থ্যের জন্য খারাপ নয়, বরং ভালো। হ্যাঁ, হাসির মতো মাঝে মাঝে কান্নাও শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য প্রয়োজন এবং এর অনেক উপকারিতা রয়েছে। আসুন আজ জেনে নিই কাঁদলে শরীর ও মনের কী কী উপকার হয়।

কান্না চাপ কমায়

খারাপ লাগলে তা বুকে চেপে রাখা দরকার নেই। বরং ঝেড়ে কাঁদুন। এতে হার্টের বুদবুদ কমে যায় এবং উত্তেজনা কমে যায়। এটি মানসিক চাপ হ্রাস করে এবং যখন আপনার চাপ কমে যায়, তখন আপনি ভাল বোধ করতে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন।

আরও পড়ুন: Health Tips: দুপুরের ভাত-ঘুম কাড়তে পারে প্রাণ, কী কী ক্ষতি জেনে সতর্ক হোন

ভাল ঘুমের জন্য কান্না ভাল

কিছু মানুষের রাতে ঘুম হয় না, এটা আসলে মানসিক অস্থিরতার কারণে। কাঁদলে রাতে ভাল ঘুম হয়। আপনি নিশ্চয়ই ছোট বাচ্চাদের দেখেছেন, কাঁদার সঙ্গে সঙ্গে তারা গভীর ঘুমে চলে যায়, অনেক শিশু কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়ে। কারণ কান্না মনকে শান্ত করে।

কান্না চোখের জন্য ভাল

কান্না আপনার চোখের পাশাপাশি আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে। কাঁদতে কাঁদতে চোখের জল বের হলে চোখের ভিতরে বসে থাকা অনেক ব্যাকটেরিয়া বেরিয়ে আসে। চোখের জল চোখের মধ্যে লুকিয়ে থাকা অনেক ধরনের জীবাণু দূর করে, যা চোখে অনেক ধরনের ইনফেকশন সৃষ্টি করতে পারে।

Advertisement

মানসিক স্বাস্থ্যের জন্য কান্না গুরুত্বপূর্ণ

কান্নাকে দুর্বলতা মনে করলেও একবার কান্না করলে আপনি আরও আত্মবিশ্বাসী বোধ করেন। একজন মানুষ যখন অনেক চাপের মধ্যে থাকেন, তখন তাঁর মন চাপে পড়ে। এমন পরিস্থিতিতে কান্না মস্তিষ্কের চাপ দূর করে এবং শরীরে অক্সিটোসিন এবং এন্ডোরফিন রাসায়নিক নিঃসরণ করে, যা মেজাজের উন্নতি করে এবং মানসিক চাপ ও ব্যথা উপশম করতে সাহায্য করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement