Advertisement

Clay Pot Drinking Water: গরমকালে মাটির কলসির ঠান্ডা জল খান, মিলবে অনেক উপকারিতা

সবচেয়ে ভাল ব্যাপার হলো মাটির পাত্র বা কলসি থেকে জল রাখলে সেই জলের গুণমান উন্নত হয়। জলের সব দূষিত পদার্থ দূর করে কলসি।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 05 Apr 2023,
  • अपडेटेड 7:11 AM IST
  • মাটির পাত্র বা কলসিতে জল রাখলে সেই জলের গুণমান উন্নত হয়
  • জলের সব দূষিত পদার্থ দূর করে কলসি

গরম বাড়তে শুরু হয়েছে। গমরকালে ঘাম বেশি হয়। তাই জল তেষ্টা বেশি লাগে। এখন বাজার থেকে কেনা বোতলেই জল রাখা হয়। বাড়িতে RO সিস্টেম বসানো হয়, যেখানে গ্রামে কলের জল এবং কুয়োর জল ব্যবহার করা হয়। তবে এর বাইরে জলকে উপকারী করার আরেকটি বিকল্প রয়েছে। গরমে মাটির কলসির (Clay Pot) ব্যবহার অনেক কাজে আসে। এটি জলকে ঔষধি করে তোলে। মাটির কলসির জল শরীর থেকে টক্সিন দূর করতেও কাজ করে। চলুন জেনে নিই মাটির কলসির জল খাওয়ার উপকারিতা (benefits of drinking water from clay pot) কী কী?

ভাল জলের গুণমান

সবচেয়ে ভাল ব্যাপার হলো মাটির পাত্র বা কলসিতে জল রাখলে সেই জলের গুণমান উন্নত হয়। জলের সব দূষিত পদার্থ দূর করে কলসি। প্লাস্টিকের বোতলের মতো মাটির পাত্রে কোনও রাসায়নিক ব্যবহার করা হয় না। তাই এটি রাসায়নিক মুক্ত।

আরও পড়ুন: eating eggs in summer side effects: গরমকালে দিনে কটা করে ডিম খাওয়া উচিত? বেশি খেলে বিপদ আছে

জল খাওয়ার সময় এর পিএইচ লেভেল জানতে হবে। এতে শরীরের ভেতরের অঙ্গ-প্রত্যঙ্গের অনেক ক্ষতি হতে পারে। মাটির পাত্রে রাখা জলের পিএইচ মাত্রা ভারসাম্যপূর্ণ থাকে। কলস ক্ষারীয় প্রকৃতির, এটি জলের অম্লীয় উপাদানগুলিকে স্বাভাবিক করতে কাজ করে। মাটির পাত্রের জল খেলে শরীরের পিএইচ লেভেলও ঠিক থাকে।

গলার জন্য ভাল

সাধারণত জল ঠান্ডা করার জন্য ফ্রিজ ব্যবহার করা হয়। ফ্রিজের জল খুব ঠান্ডা হয়ে যায়। অতিরিক্ত ঠান্ডা জল খেলে গলা ব্যথা হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু মাটির কলসির জল ঠান্ডা হলেও নির্দিষ্ট মাত্রা পর্যন্ত থাকে। এতে গলা ব্যথা হয় না।

Advertisement

তাপ থেকে বাঁচান

খুব বেশি গরম হলেই মানুষ সানস্ট্রোকে আক্রান্ত হয়। অনেকেই হিট স্ট্রোকের কবলে পড়েন। এই ধরনের লোকদের মাটির পাত্রের জল খাওয়া উচিত। মাটিতে জমে থাকা পুষ্টি উপাদানও শরীরে পৌঁছায়। এতে শরীর ফিট থাকে।

বিপাক বৃদ্ধি

এটি মেটাবলিজম বাড়াতেও কাজ করে। প্লাস্টিকের বোতলে বিসফেনলের মতো বিষাক্ত রাসায়নিক থাকে। কলসি এই ক্ষেত্রে গুণী। মাটির পাত্রের জল খেলে টেস্টোস্টেরনের মাত্রা ভারসাম্য বজায় থাকে। শরীরের মেটাবলিজম ভাল হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement