Advertisement

Pumpkin Seeds: ডায়াবেটিস থেকে ক্যান্সার, এই সবজির বীজেই কন্ট্রোলে থাকবে সব জাঁদরেল রোগ!

Pumpkin Seeds: ডায়াবেটিস, হৃদরোগ এবং ক্যান্সার হল মারাত্মক রোগ, যা নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। ডায়েটে কুমড়োর বীজ খেলে এসব রোগসহ অনেক রোগ দূরে রাখা যায়। আসুন জেনে নেওয়া যাক এর উপকারিতা ও খাওয়ার পদ্ধতি।

ডায়াবেটিস থেকে ক্যান্সারে উপকার দেয় কুমড়োর বীজ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 May 2023,
  • अपडेटेड 7:06 AM IST

Pumpkin Seeds Benefits: বাড়িতে তৈরি হওয়া এইসব সবজি এত স্বাস্থ্যকর যে আমরা ভাবতেই পারি না। এমনই একটি সবজি হল কুমড়ো, যার বীজ অনেক রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে। কুমড়োর বীজ খেলে ডায়াবেটিস থেকে শুরু করে ক্যান্সার সবই দূর করা যায়।

কুমড়োর বীজ পুষ্টিতে ভরপুর। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ম্যাঙ্গানিজ, কপার, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক, আয়রন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই পুষ্টিগুণ শুধু আপনাকে সুস্থই করে না, অনেক রোগ নিরাময়েও সাহায্য করে।

 

 

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী
কিছু পুরানো গবেষণা অনুসারে, কুমড়ো, এর বীজ, এর বীজের গুঁড়ো এবং কুমড়োর রস রক্তে সুগারকে কমাতে সাহায্য করে। যা ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। একটি সমীক্ষা পরামর্শ দেয় যে প্রতিদিন পর্যাপ্ত ম্যাগনেসিয়াম গ্রহণ করলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি ১৫ শতাংশ কমান যায়

ক্যান্সারের ঝুঁকি হ্রাস
বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে কুমড়োর বীজে উদ্ভিদের এমন যৌগ রয়েছে যা ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা দিতে  সাহায্য করতে পারে। তাই যে কোনো ধরনের ক্যান্সারের ঝুঁকিতে থাকা মানুষদের এই স্বাস্থ্যকর বীজ খাওয়া উচিত।

হার্টের স্বাস্থ্য বাড়বে
এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং অসম্পৃক্ত চর্বি, যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। এই পুষ্টিগুলি রক্তচাপ, কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কম রেখে হার্টের উপর চাপ কমায়।

 

 

কুমড়োর বীজ খাওয়ার উপকারিতা

  • মূত্রাশয়ের রোগ প্রতিরোধ
  • সঠিক হজম
  • কোষ্ঠকাঠিন্য উপশম
  • মস্তিষ্কের শক্তি
  • ভাল ঘুম

কীভাবে কুমড়োর বীজ খাবেন
কুমড়োর বীজ নানাভাবে খাওয়া যায়। আপনি এটি কাঁচা খেতে পারেন নুন যোগ করে, এছাড়া ভাজা ইত্যাদি বানিয়েও খেতে পারেন। এটি সালাড বা স্মুদিতে যোগ করেও খাওয়া যেতে পারে।

Advertisement

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement