Advertisement

Best-Worst Cooking Oil for Diabetes: ডায়াবেটিসে ২ তেল বিষের সমান, খেতে হবে এই ৩ তেল

ডায়াবেটিস বিশেষজ্ঞরা বলছেন, গবেষণায় দেখা গিয়েছে ৩টি সূর্যমুখী তেল ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। যা মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের মধ্যে পড়ে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন তেল খাবেন, কোন তেল খাবেন না
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 30 Dec 2022,
  • अपडेटेड 5:41 PM IST
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে তেল গুরুত্বপূর্ণ।
  • কোন তেল উপকারী কোনটা অপকারী?

ডায়াবেটিস হলে খাদ্যাভ্যাসের পরিবর্তন করা দরকার। সেই সঙ্গে শরীরচর্চা করলে সুগার থাকে নিয়ন্ত্রণ। রোগীদের খাবার ও পানীয়তে সব ধরনের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়। খাওয়ার ক্ষেত্রে সামান্য অসাবধানতা ব্লাড সুগারে মাত্রা বাড়িয়ে দিতে পারে। এর ফল হতে পারে মারাত্মক। বিশেষজ্ঞদের মতে, আপনি কোন তেল খাচ্ছেন এবং কী পরিমাণে খাচ্ছেন তা-ও মাথায় রাখা প্রয়োজন।

ডায়াবেটিস বিশেষজ্ঞরা বলছেন, গবেষণায় দেখা গিয়েছে ৩টি সূর্যমুখী তেল ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। যা মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের মধ্যে পড়ে। 

ডায়াবেটিস রোগীদের জন্য রান্নার তেল (Best Cooking Oil for Diabetes Patients)

১। বাদাম তেল (Groundnut Oil)
২। সর্ষের তেল (Mustard Oil)
৩। তিল তেল (Sesame or Gingelly Oil)

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীরা রাইস ব্রান অয়েল, সূর্যমুখী তেল বা ভুট্টার তেলও খেতে পারেন। এগুলি সবই পলিআনস্যাচুরেটেড ফ্যাটের শ্রেণিতে পড়ে। 

ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক রান্নার তেল (Worst Cooking Oil for Diabetes Patients)

পুষ্টিবিদরা বলছেন,এই ধরনের তেল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই বিপজ্জনক। এতে থাকে স্যাচুরেটেড ফ্যাট। পাম তেল এবং নারকেল তেলের মতো তেলে থাকে স্যাচুরেটেড ফ্যাট। যা সুগার রোগীদের জন্য খুবই ক্ষতিকর। এতে হার্টেও খারাপ প্রভাব ফেলে।

স্যাচুরেটেড ফ্যাট স্বাস্থ্যের জন্য খারাপ কেন?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, স্যাচুরেটেড ফ্যাট শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায়। যা এলডিএল নামেও পরিচিত। কম ঘনত্বের লাইপোপ্রোটিন বা এলডিএল বা উচ্চ কোলেস্টেরলের মাত্রা ছাড়াও সুগারের কারণে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

ডায়াবেটিসে ফ্যাট নিয়ন্ত্রণ করা জরুরি কেন?

ডায়াবেটিস রোগীদের মনে রাখতে হবে যে তাঁরা  খাবারে কতটা পরিমাণে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট খাচ্ছেন! সুগার বেশি থাকলে হার্ট সংক্রান্ত রোগ হওয়ার সম্ভাবনা বাড়ে। এর সহজ অর্থ হল আপনার ডায়েটে মোট ফ্যাটের পরিমাণ ৩০ শতাংশের কম হওয়া উচিত। ফ্যাট শরীরে সুগার বাড়ায়। দীর্ঘমেয়াদে ক্ষতি করে।

Advertisement

আরও পড়ুন- গমের আটা ডায়াবেটিস রোগীদের বিষের সমান,এই ৩ ধরনের রুটিতে কমে সুগার

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement