Advertisement

Best Breakfast Ideas For Longevity: দীর্ঘায়ু পেতে ব্রেকফাস্টে রাখুন এই ৭ খাবার, শরীর চাঙ্গা থাকবে

Breakfast Ideas: অনেকেই স্বাস্থ্যকর ব্রেকফাস্টে কোনও গুরুত্ব দেয় না। সকালে পর্যাপ্ত এবং সঠিক খাবার, আপনাকে পর্যাপ্ত ফাইবার, প্রোটিন, চর্বি এবং পুষ্টি সরবরাহ করবে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Mar 2023,
  • अपडेटेड 9:18 PM IST

আপনি যদি দীর্ঘায়ু চান, তাহলে স্বাস্থ্যের দিকে নজর দেওয়া উচিত। একটা সময় টাটকা ফল- সবজি এবং কম প্রক্রিয়াজাত খাবার খাওয়া সম্ভব হত। সে সময় মানুষকে দীর্ঘ জীবন পেতে স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করার জন্য, সচেতন হওয়ার প্রয়োজন হয়নি। তবে বর্তমানে প্রচুর খাবারে ভেজাল রয়েছে। পুষ্টিবিদদের মতে, দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য আপনার ব্রেকফাস্টে সঠিক খাবার যোগ করা জরুরি।

অনেকেই স্বাস্থ্যকর ব্রেকফাস্টে কোনও গুরুত্ব দেয় না। সকালে পর্যাপ্ত এবং সঠিক খাবার, আপনাকে পর্যাপ্ত ফাইবার, প্রোটিন, চর্বি এবং পুষ্টি সরবরাহ করবে। আপনার অস্বাস্থ্যকর খাবার এড়ানো উচিত। চিনি, কার্বোহাইড্রেট বা প্রিজারভেটিভ বেশি থাকে এধরনের খাবার ভুলেও খাবেন না। আসুন কিছু স্বাস্থ্যকর ব্রেকফাস্টের কথা জানা যাক, যা খেলে আপনি দারুণ উপকার পাবেন। 

* ডিম (Eggs) 

ডিম সুস্বাদু, স্বাস্থ্যকর এবং রান্না করা সহজ। এটি দিয়ে ভিন্ন ধরণের খাবার তৈরি করা যায় সহজে। সকালে একটি সেদ্ধ ডিম খেতে পারেন। কিংবা অমলেট বানিয়ে পাউরুটি টোস্টের সঙ্গে খান।

* ওটমিল (Oatmeal) 

ওটস দিয়ে রকমারি ব্রেকফাস্ট বানানো যায় যা, সহজ ও স্বাস্থ্যকর। এগুলি আয়রন, ভিটামিন-বি, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, জিঙ্ক ও সেলেনিয়ামের একটি ভাল উৎস।

* ভেজিটেবল স্যালাড (Veggie Salad)

ব্রেকফাস্টে স্যালাড খাওয়া বর্তমানে একটা ট্রেড। সবুজ পাতা এবং অন্যান্য শাকসবজির সংমিশ্রণ সমস্ত প্রয়োজনীয় ভিটামিন, স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন সরবরাহ করে এবং এইভাবে, এটি ডায়েটারি ফাইবারের উৎস।

* ফল (Fruits) 

আপনি সকালের খাবার ফল দিয়েও শুরু করতে পারেন। আপনার পছন্দের ফল দিয়ে আপনি অনেক কিছু তৈরি করতে পারেন, যেমন ফ্রুট স্যালাড বা স্মুদি। একটি সুষম প্রাতঃরাশের জন্য, আপনি এটিকে অন্যান্য উচ্চ প্রোটিন বা ফাইবারযুক্ত খাবারের সঙ্গে যুক্ত করতে পারেন।

Advertisement

* চিয়া সিড পুডিং (Chia Seeds Pudding) 

সুস্বাদু এবং সহজে তৈরি করা খাবার ব্রেকফাস্টে আপনার পছন্দ হলে, চিয়া সিড আপনার জন্য শ্রেষ্ঠ হবে। চিয়া সিড আরও বেশি উপকারী হয় যদি এটি দই, পনির বা প্রোটিন শেক এর মতো উচ্চ প্রোটিনযুক্ত খাবারের সঙ্গে খান।

* হোল উইট টোস্ট (Whole Wheat Toast) 

ব্রেকফাস্টের জন্য ভাল খাবার হল হোল উইট টোস্ট অর্থাৎ সম্পূর্ণ গমের টোস্ট। কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং জটিল কার্বোহাইড্রেট রয়েছে। যা, ধীরে ধীরে হজম হয় এবং আপনার রক্তে শর্করার মাত্রায় হঠাৎ বৃদ্ধি ঘটায় না। আপনি এটিকে আরও সুস্বাদু করতে ফল বা ডিম দিয়ে স্যান্ডউইচ তৈরি করতে পারেন।

* পোহা (Poha) 

সকালের পোহা তৈরি করা সহজ। এটি আপনাকে সকালের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। চিড়া আপনার প্রিয় কিছু সবজি দিয়ে রান্না করুন এবং এতে সামান্য মশলা যোগ করুন। একটি গুড মর্নিং প্লেট তৈরি হয়ে যাবে সহজেই।

উপরে উল্লেখিত খাবারগুলি ছাড়াও আপনি ইডলি, দোসা, উপমা, দই বা দুধের সঙ্গে কর্নফ্লেক্স বা মুসলি খেতে পারেন, যা একই সঙ্গে স্বাস্থ্যকর ও সুস্বাদু। তবে মনে রাখবেন সকলের স্বাস্থ্যের জন্য, সব কিছুর পরিমাণ এক নয় এবং কোনও কিছুই অত্যাধিক খাওয়া ভাল না। সেই সঙ্গে সকলের জন্য সব খাবার খাওয়া উচিত না। তাই অবশ্যই প্রয়োজনে পরামর্শ নিন চিকিৎসক বা পুষ্টিবিদের। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement