Advertisement

Bhang on Holi- Do's & Don'ts: হোলিতে ভাং-এর সঙ্গে ভুলেও খাবেন না এই খাবার! জানুন কী করবেন, কী করবেন না

Bhang on Holi- Do's & Don'ts: শরীরের জন্য ভাং মোটেও ভাল নয়। তবে এই রঙের উৎসবের একটি রীতি হল ভাং খাওয়া। কিছু খাবার রয়েছে, যার সঙ্গে ভাং খেলে শরীরের ক্ষতি দ্বিগুণ হয়।

হোলিতে ভাং খাওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে (ছবি: ফেসবুক)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Mar 2023,
  • अपडेटेड 3:01 PM IST

দোলযাত্রা (Dolyatra) বা হোলি (Holi) মানেই রং খেলা, আড্ডা আর প্রচুর খাওয়া দাওয়া। রকমারি খাবারের মধ্যে হোলিতে অনেকেই ভাং বা ঠান্ডাই (Thandai) খেতে পছন্দ করেন৷ শরীরের জন্য ভাং (Bhang) মোটেও ভাল নয়। তবে এই রঙের উৎসবের একটি রীতি হল ভাং খাওয়া। কিছু খাবার রয়েছে, যার সঙ্গে ভাং খেলে শরীরের ক্ষতি দ্বিগুণ হয়। জানুন, সেক্ষেত্রে কোন খাবারগুলি এই দোল উৎসবে এড়িয়ে চলবে। 

ভাং -এর সঙ্গে কী খাবেন না? 
 
* ভাং-এর সঙ্গে কখনও শিঙাড়া, পকোড়া বা কোনও ধরনের ভাজাভুজি খাবেন না। এটি পরিপাকতন্ত্রের উপর চাপ ফেলতে পারে। 

* চকোলেট, কোকো বা ক্যাফেইন জাতীয় কোনও খাবার ভুলেও খাবেন না। অন্ত্র ও পাকস্থলীর উপর চাপ পড়তে পারে। ফলে বদহজম, বুক জ্বালা, পেটের সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে। 

* ভাং-এর সঙ্গে চর্বিযুক্ত কোনও খাবার খাবেন না। এতে বিপাকে সমস্যা হতে পারে।

 

 

* যারা হোলিতে ভাং খাবেন বলে ভেবেছেন, মনে রাখবেন মেনুতে যেন কোনও ভারি খাবার না থাকে। নয়তো শরীরের ক্ষতি হবে। 

* কখনও ভুল করে অ্যালকোহলের সঙ্গে ভাং খাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। এতে উৎসবের আনন্দ একেবারে মাটি হয়ে, অসুস্থ হয়ে পড়তে পারেন আপনি।    

আরও পড়ুন: হোলির আগে বাড়িতে তৈরি করুন ভেষজ আবির, জানুন সহজ পদ্ধতি

 

* খেয়াল রাখবেন, ভুলেও খালি পেটে ভাং খাবেন না। এতে মারাত্মক ক্ষতি হতে পারে। মিল্কশেক, ঠান্ডাইয়ের সঙ্গে মিশিয়ে ভাং খাওয়া ভাল। 

Advertisement

কারা ভুলেও ভাং খাবেন না? 

হৃদরোগ, উচ্চ রক্তচাপ, হাঁপানি, শ্বাসকষ্ট বা গুরুতর অসুস্থতা আছে, এরকম ব্যক্তিদের ভাং এড়িয়ে চলা ভাল। এছাড়া গর্ভবতী মহিলা কিংবা বাচ্চাদের থেকে এটি দূরে রাখাই ভাল।  

আরও পড়ুন: হোলির আগে উদিত হবেন শনিদেব, অত্যন্ত কঠিন সময় ৫ রাশির

কোন বিষয় মাথায় রাখতে হবে? 

ভাং খেলে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত। এছাড়া অপরিচিত কারও সঙ্গে বা অচেনা জায়গায় এটি না খাওয়াই ভাল। সরাসরি রোদের তাপে ভাং খেলে শারীরিক সমস্যা, অস্বস্তি হতে পারে। ভাং খাওয়ার পর মাথা ব্যথা কমাতে কোনও পেনকিলার খাবেন না। সে সঙ্গে মাথায় রাখবেন, অন্য কোনও নেশা থেকে ভাং-এর নেশা একেবারে আলাদা। তাই ভাং খেলে, অত্যন্ত সাবধানে ও সচেতন থাকতে হবে।  

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement