Advertisement

Bike Tips: বাইক থামাতে আগে ব্রেক চাপবেন নাকি ক্লাচ? ৯৯ শতাংশ লোক ঠিক জানে না

অনেক চালক এটিকে উপেক্ষা করেন। এটি উপেক্ষা করার ফলে ইঞ্জিন জ্যাম হয়ে যায় অথবা ক্লাচ প্লেট দ্রুত নষ্ট হয়ে যায়। আপনি যদি একজন নিখুঁত বাইকচালক হতে চান, তাহলে অবশ্যই এটি সম্পূর্ণ পড়ুন।

বাইক থামাতে আগে ব্রেক চাপবেন নাকি ক্লাচ? ৯৯ শতাংশ লোক ঠিক জানে নাবাইক থামাতে আগে ব্রেক চাপবেন নাকি ক্লাচ? ৯৯ শতাংশ লোক ঠিক জানে না
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Jun 2025,
  • अपडेटेड 3:38 PM IST
  • ক্লাচের কাজ হল গিয়ারবক্সের গ্রিপ থেকে চাকা মুক্ত করা
  • ক্লাচ টিপলে বাইকের চাকা স্বয়ংক্রিয়ভাবে চলে, গিয়ার তাদের উপর কোন প্রভাব ফেলে না

বাইক চালালে ব্রেক ব্যবহার করতেই হবে। ব্রেক লাগালে ক্লাচও ব্যবহার করা হয়। কিন্তু একটা প্রশ্ন খুবই সাধারণ যে বাইক থামাতে ক্লাচ আগে চাপতে হবে নাকি ব্রেক? এই প্রশ্নের উত্তর এক বাক্যে দেওয়া যাবে না। কখনও কখনও ব্রেক প্যাডেল আগে চাপতে হয় এবং কখনও কখনও ক্লাচ প্যাডেল। গতি অনুসারে এটি নির্ধারণ করা হয়। অনেক চালক এটিকে উপেক্ষা করেন। এটি উপেক্ষা করার ফলে ইঞ্জিন জ্যাম হয়ে যায় অথবা ক্লাচ প্লেট দ্রুত নষ্ট হয়ে যায়। আপনি যদি একজন নিখুঁত বাইকচালক হতে চান, তাহলে অবশ্যই এটি সম্পূর্ণ পড়ুন।

প্রথমে ক্লাচের কাজটি বুঝুন

প্রথমে, আপনার জানা উচিত ক্লাচের কাজ কী? ক্লাচের কাজ হল গিয়ারবক্সের গ্রিপ থেকে চাকা মুক্ত করা। ক্লাচ টিপলে বাইকের চাকা স্বয়ংক্রিয়ভাবে চলে, গিয়ার তাদের উপর কোন প্রভাব ফেলে না। ক্লাচ না চেপে গাড়ি থামালে গাড়ি জ্যাম হয়ে যাবে এবং ইঞ্জিনের সঙ্গে সঙ্গে ক্লাচ এবং ট্রান্সমিশনও ক্ষতিগ্রস্ত হতে পারে। বাইক জ্যাম হয়ে যাবে, কারণ ক্লাচ এবং ইঞ্জিনের মধ্যে কোনও সমন্বয় থাকবে না। ব্রেক লাগালে বাইক থামতে চাইবে, কিন্তু ইঞ্জিন এটিকে চলতে বাধ্য করবে। কারণ এই সময়ের মধ্যে আপনি রেসিং করবেন না, ইঞ্জিনের শক্তি কমতে থাকবে এবং তারপর ইঞ্জিনটি সিজ হওয়ার সঙ্গে সঙ্গে বাইক জ্যাম হয়ে যাবে। তাই ক্লাচের কাজ গুরুত্বপূর্ণ। অতএব, কখন এবং কীভাবে এটি ব্যবহার করবেন তা জানা খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

গতি কম হলে প্রথমে কী করবেন?

বাইকের গতি যদি গিয়ারের সর্বনিম্ন গতির (যে গিয়ারে গাড়িটি চলছে) চেয়ে কম হয়, তাহলে আপনাকে প্রথমে ক্লাচ টিপতে হবে। আপনার প্রশ্ন হতে পারে কীভাবে একটি গিয়ারের সর্বনিম্ন গতি পরীক্ষা করবেন? তাহলে আসুন আমরা আপনাকে বলি যে রেসিং ছাড়াই একটি গিয়ারে গাড়ি যে গতিতে চলতে পারে তা সেই গিয়ারের সর্বনিম্ন গতি হবে। এমন পরিস্থিতি তখনই দেখা দেয় যখন জ্যামে চালাতে হয়। গাড়ির গতি প্রথম গিয়ারের সর্বনিম্ন গতির চেয়ে কম হয়ে যায়। উদাহরণস্বরূপ, প্রথম গিয়ারের সর্বনিম্ন গতি ১০ কিমি/ঘণ্টা এবং আপনি ৮ কিমি/ঘণ্টা গতিতে বাইক চালান। কম গতির আগে ব্রেক লাগালে গাড়ি থামতে এবং জ্যাম হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। অতএব, আপনার প্রথমে ক্লাচ টিপুন, যাতে ইঞ্জিন ট্রান্সমিশনের উপর নির্ভর না করে। পরে ব্রেক লাগান।

Advertisement

যদি হঠাৎ ব্রেক কষতে হয়?

যদি বাইক চালানোর সময় কেউ সামনে এসে পড়ে, তাহলে জরুরি অবস্থায় ব্রেক লাগাতে হবে। এমন পরিস্থিতিতে, আপনার ব্রেক এবং ক্লাচ উভয়ই একসঙ্গে চাপুন। ক্লাচ চাপলে চাকাগুলি গিয়ারবক্স থেকে মুক্ত হবে এবং ব্রেক চাপলে আপনি ঠিক সেখানেই গাড়ি থামাতে পারবেন। যদি আপনার পা স্বয়ংক্রিয়ভাবে গিয়ার থেকে সরে যায়, তাহলে আপনি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন।

যদি আপনাকে হাই স্পিডে থাকা বাইক থামাতে হয়?

যদি আপনি বেশি গতিতে বাইক চালান এবং গতি একটু কমাতে চান, তাহলে আপনাকে ব্রেকের উপর হাত রাখতে হবে। যদি এর মধ্যে আপনার মনে হয় গাড়ি থামাতে হবে, তাহলে আপনাকে ব্রেক চাপতে হবে। যখন গতি গিয়ারের সর্বনিম্ন গতির চেয়ে কম হয়ে যায়, তখন আপনাকে ক্লাচটিও টিপতে হবে, যাতে গাড়িটি জ্যাম না হয়।

আপনাকে যদি একটু গতি কমাতে হয় এবং আবার গতি বাড়াতে হয়?

আপনি যদি বেশি গতিতে গাড়ি চালান এবং আপনি গতি একটু কমাতে চান এবং আবার বাড়াতে চান, তাহলে আপনাকে কেবল ব্রেক ব্যবহার করতে হবে। এর মানে হল যে আপনি যদি গিয়ারের সর্বনিম্ন গতির উপরে না যা, তাহলে ক্লাচ টিপতে হবে না। আপনি ব্রেক চেপে গতি কমাতে পারেন এবং আবার গিয়ারে পা রেখে গতি বাড়াতে পারেন।

Read more!
Advertisement
Advertisement