Advertisement

Biryani: পুজোর আগে বিরিয়ানির নতুন ঠিকানা পেল কলকাতা, চালাবেন শুধু মহিলারাই

Biryani: কলকাতায় এল মহিলা চালিত বিরিয়ানির দোকান। পুজোর মুখে বিরিয়ানি বাই কিলো তাদের ১০০তম আউটলেট চালু করল কলকাতায়। এই ১০০তম আউটলেট খুলল দক্ষিণ কলকাতার বেহালায়। এই আউটলেটটির আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট হল, এটি একটি ‘অল-উম্যান আউটলেট’।

পুজোর আগে বিরিয়ানির নতুন ঠিকানা পেল কলকাতা।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Sep 2022,
  • अपडेटेड 7:10 PM IST
  • কলকাতায় এল মহিলা চালিত বিরিয়ানির দোকান
  • এই আউটলেটটির আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট হল, এটি একটি ‘অল-উম্যান আউটলেট’।

Biryani: কলকাতায় এল মহিলা চালিত বিরিয়ানির দোকান। ভারতের সবচেয়ে বড় বিরিয়ানি ও কাবাব চেইন, বিরিয়ানি বাই কিলো পুজোর মুখে তাদের ১০০তম আউটলেট চালু করল কলকাতায়। এটি খুলল দক্ষিণ কলকাতার বেহালায়। এই আউটলেটটির আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট হল, এটি একটি ‘অল-উম্যান আউটলেট’। অর্থাৎ, বেহালার বিরিয়ানি বাই কিলোর আউটলেটে খাবার তৈরি থেকে পরিবেশন, বিলিং থেকে ক্লিনিং— সবটাই সামলাবেন মহিলারা। এই আউটলেটের সামগ্রিক ক্রিয়াকলাপ পরিচালনা করার জন্য ১৮-এর বেশি বয়সী মহিলাদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে নিয়োগ করা হয়েছে। এই রেস্তোরাঁ পরিচালনাকারী ক্রুদের সমস্ত প্রয়োজনীয় সুরক্ষা, স্বাস্থ্যবিধি এবং অন্যান্য রেস্তোরাঁর পদ্ধতি সম্পর্কে এফএসএসএআই নির্দেশিকা অনুসারে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কোম্পানির কলকাতায় এটি নিয়ে মোট চারটি ডাইন-ইন রেস্তোরাঁ রয়েছে।

অধিকাংশ বাড়ির রান্নাঘরই মহিলাদের নিয়ন্ত্রণে। তাঁদের হাতের জাদুতে প্রতিদিন নিত্ত-নতুন স্বাদ বদলের সুযোগ পান ভোজনরসিকরা। অথচ, বাইরে হোটেল-রেস্তোরাঁয় 'শেফ' মানেই পুরুষ। রেস্তোরাঁর ম্যানেজার বা ডেলিভারির ব্যক্তি— প্রায় সব ক্ষেত্রেই পুরুষের আধিপত্য। আসলে হোটেল ব্যবসার দুনিয়ায় ‘হট কিচেন’-এ মহিলাদের উপস্থিতি প্রায় নেই বললেই চলে। বেহালায় খোলা বিরিয়ানি বাই কিলোর ১০০তম আউটলেটটি সেই স্টিরিওটাইপকে ভেঙে দিয়েছে।

এবার রেস্তোরাঁর মেনুতে নজর দেওয়া যাক। পুজোর আগে এখানে নতুন ২-৩টে পদ জুড়ে গিয়েছে রেস্তোরাঁর মেনুতে। তার মধ্যে রয়েছে চিংড়ি ৬৫ বিরিয়ানি আর ফিশ বিরিয়ানি (পরিমাণ ২ জনের খাবার মতো)। এছাড়াও এখানে পাবেন শেফ স্পেশাল বিরিয়ানি, হায়দরাবাদি বিরিয়ানি, লখনউই বিরিয়ানি, কলকাতা বিরিয়ানি। বিরিয়ানির কম্বো অফারটি পাবেন ৪৯৯ টাকায়। তাছাড়া, সেলিব্রেশন কম্বোতে পাবেন ২০% ছাড়। এখানে কলকাতা স্টাইল চিকেন বিরিয়ানি পাবেন ৭৭৫ টাকায় যা অন্তত ২-৩ জন মিলে খেতে পারবেন। অর্থাৎ, মাথাপিছু খরচ পড়বে ২৬০ টাকার মতো। এখানকার মাটন বিরিয়ানির দাম পড়বে ৮৯৫ টাকা। এটাও অন্তত ২-৩ জন মিলে খেতে পারবেন। ফলে মাথাপিছু খরচ পড়বে ৩০০ টাকার মতো। পুজোর সময় বিরিয়ানি বাই কিলোর নিজস্ব অ্যাপ থেকে পেয়ে যেতে পারেন নানা লোভনীয় অফার।

Advertisement

বিরিয়ানি বাই কিলো`র ফাউন্ডার ও সিইও শ্রী কৌশিক রায় বলেন, "অন্যান্য জিনিসের মধ্যে কলকাতা তার নিজস্ব বিরিয়ানির ব্র্যান্ড-এর জন্য পরিচিত। পূর্ব ভারতের এই বিরিয়ানি বাজারের অপরিহার্যতার প্রতি আমাদের প্রতিশ্রুতিকে পূরণ করার জন্য কলকাতায় আমাদের ১০০তম আউটলেট চালু করা হয়েছে। এর মাধ্যমে আমরা আমাদের অল-উম্যান স্টাফ নিয়োগের সিদ্ধান্তকে কার্যকর করেছি। সেই সঙ্গে আমাদের ব্র্যান্ড-এর খাদ্য পরিবেশন ও রেস্তোরাঁ পরিচালনার অভিজ্ঞতার নিরিখে আমাদের প্রতিশ্রুতিকে অব্যাহত রাখার প্রয়াস আগামী দিনেও থাকবে।"

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement