Advertisement

Black Cumin Benefits : সর্দিকাশি থেকে পেটের সমস্য, মহৌষধ কালো জিরে, এভাবে ব্যবহার করুন

Kalo Jeera Benefits : প্রতি বাড়ির রান্নাঘরেই ব্যবহার হয় কালো জিরে। খাবারের স্বাদ বাড়াতে এর বিশেষ কার্যকারীতা রয়েছে। তবে শুধু খাবারের স্বাদ বৃদ্ধিই নয় স্বাস্থ্যগুণেও ভরপুর কালো জিরে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, ঔষধি গুণে ভরপুর কালো জিরে বগু মারাত্মক রোগের ঝুঁকি কমায়।

কালো জিরে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 24 Oct 2022,
  • अपडेटेड 10:53 PM IST
  • রান্নাঘরে অত্যন্ত প্রয়োজনিয় মশলা কালো জিরে
  • রান্নার স্বাদ বাড়ায়
  • স্বাস্থ্যগুণেও ভরপুর

ভারতের প্রায় প্রতি বাড়ির রান্নাঘরেই ব্যবহার হয় কালো জিরে। খাবারের স্বাদ বাড়াতে এর বিশেষ কার্যকারীতা রয়েছে। তবে শুধু খাবারের স্বাদ বৃদ্ধিই নয় স্বাস্থ্যগুণেও ভরপুর কালো জিরে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, ঔষধি গুণে ভরপুর কালো জিরে বগু মারাত্মক রোগের ঝুঁকি কমায়।
  
১. ভুলভাল খাদ্যাভ্যাসের ফলে যদি শরীরে অবাঞ্ছিত চর্বি জমতে শুরু করে, তাহলে কালো জিরের ব্যবহারে সুফল মিলতে পারে। কারণ মেদ ঝরাতে সহায়ক হতে পারে কালো জিরে। এক্ষেত্রে একটানা ৩ মাস ব্যবহার করতে হবে এই মশলা। কালো জিরা চর্বি গলিয়ে শরীর থেকে বের করে দেয়।

২. পরিবর্তনশীল ঋতুতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বিভিন্নভাবে প্রভাবিত হয়। প্রতিদিনের খাদ্যতালিকায় কালো জিরে যোগ করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি নিয়মিতভাবে খেলে শরীরের ক্লান্তিভাবও কেটে যায়।

৩. কালো কালো জিরে পেট সংক্রান্ত সমস্যায় ওষুধের মতো কাজ করে। এটি পেটের গ্যাস, বদহজম, ব্যথা এবং ডায়রিয়ার মতো সমস্যা থেকে মুক্তি দেয়। কালো জিরে খেলে হজম প্রক্রিয়া ঠিক থাকে এবং বদহজমের সমস্যা হয় না।

৪. শীতকালে অনেকেই ঠাণ্ডা লাগা তথা সর্দিকাশির সমস্যায় ভোগেন। তবে কালো জিরে এই ধনের সমস্যা থেকে মুক্তি দেয়। ঠাণ্ডা লাগলে বা সর্দি হলে ভাজা কালো জিরে রুমালে বেঁধে শুঁকলে শ্বাস-প্রশ্বাসে আরাম পাওয়া যায় এবং নাক বন্ধ হওয়ার সমস্যা থেকেও মুক্তি মেলে। কালো জিরে শ্বাসযন্ত্রের রোগ যেমন হুপিং কাশি, ব্রঙ্কাইটিস, অ্যালার্জি-সহ বহু রোগের বিরুদ্ধে বিশেষভাবে কাজ করে। 

আরও পড়ুনশীতেও ত্বক থাকবে চকচকে, স্নানের জলে মাত্র দু'ফোঁটা মেশান এই জিনিস

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement