Advertisement

Bloating: পেট ফুলে যাওয়া এই বিপজ্জনক রোগের লক্ষণ! উপেক্ষা করছেন না তো?

Bloating: অনেককে বারবার বা দীর্ঘ সময়ের জন্য এই সমস্যায় পড়তে হয়। এটি কোনও গুরুতর অসুস্থতার লক্ষণ হতে পারে। এজন্যে এটি গুরুত্বপূর্ণ যে, আপনি লক্ষণ এবং উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Nov 2022,
  • अपडेटेड 11:08 AM IST

অনেককেই পেট ফোলার সমস্যায় পড়তে হয়। সাধারণত অতিরিক্ত খাবার খেলে, পেটে গ্যাস তৈরি হতে শুরু করলে এই সমস্যা হয়। পেট ফুলে যাওয়া, পেট ফাঁপা ইত্যাদি দিয়ে শুরু হয়ে অনেক সময়ে ব্যথার সম্মুখীন হতে হয়। অনেকেই আছেন যারা ফুসফুসের সমস্যা হওয়ার পরে, হাঁটাহাঁটি করেন বা জল পান করেন। যার পরে এই সমস্যাটি নিজে থেকেই চলে যায়। তবে অনেককে বারবার বা দীর্ঘ সময়ের জন্য এই সমস্যায় পড়তে হয়। এটি কোনও গুরুতর অসুস্থতার লক্ষণ হতে পারে। এজন্যে এটি গুরুত্বপূর্ণ যে, আপনি লক্ষণ এবং উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না।

আপনি যদি বারবার এই সমস্যার সম্মুখীন হন, তবে চিকিৎসকের পরামর্শ করা গুরুত্বপূর্ণ, যাতে কোনও গুরুতর অসুস্থতা এড়ানো যায়। আসুন জেনে নেওয়া যাক, পেট ফুলে যাওয়া কোন গুরুতর রোগের লক্ষণ?

পেট ফুলে যাওয়া ক্যান্সারের লক্ষণ বা উপসর্গ হতে পারে। এমনকি জীবনধারা এবং ডায়েট পরিবর্তন করার পরেও, আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে  চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে, আপনি যদি টানা ২ সপ্তাহ ধরে পেট ফোলা সমস্যার সম্মুখীন হোন, তবে এটি উদ্বেগজনক হতে পারে।

আরও পড়ুন:   বয়স ১০ বছর কম দেখাবে! জানুন চিরতরুণ থাকার গোপন ফর্মুলা

খিদে না পাওয়া- খিদে না পাওয়া, স্তন, অগ্ন্যাশয়, কোলন এবং পাকস্থলীর ক্যান্সার সহ অনেক ধরণের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। ব্লোটিং আপনার খাওয়ার পদ্ধতিকে প্রভাবিত করে এবং ক্যান্সারেও পরিণত হতে পারে। এই কারণে, আপনার ক্ষুধাও প্রভাবিত হয়, যার কারণে একজন ব্যক্তির পেট ভরা থাকে এবং তার  খিদে পায় না। সেই সঙ্গে সেই ব্যক্তির মধ্যে বমি বমি ভাবের লক্ষণও দেখা যায়।

Advertisement

ব্যথা- ক্রমাগত ফোলাভাব এবং পেট ফাপা থাকা, ওভারিয়ান ক্যান্সারের সবচেয়ে সাধারণ প্রাথমিক লক্ষণ। এটি বিপদের লক্ষণ হতে পারে। অন্যান্য প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে কিছু খাওয়ার পরে অবিলম্বে পূর্ণতা, বমি বমি ভাব এবং বদহজম। ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে এমন অনেক কারণ রয়েছে। এর মধ্যে ৫০ বছরের বেশি বয়স বা ডিম্বাশয় বা স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস যাদের রয়েছে, তাদের এবিষয় বেশি যত্নশীল হওয়া উচিত।

আরও পড়ুন: শুধু শুষ্ক ঠোঁটের জন্য না, পেট্রোলিয়াম জেলির রয়েছে আরও অনেক গুণ

ক্লান্তি- আপনি যদি পেট ফোলাভাব সহ ক্লান্তি অনুভব করেন, তবে এটি অনেক সমস্যার লক্ষণ হতে পারে। এর দুটি প্রধান লক্ষণ হল হৃদরোগ এবং লিভারের রোগ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, আপনি যদি ফোলা সহ শরীরে তরলের অভাবের মুখোমুখি হোন তবে এর অর্থ এই সমস্যাটি আপনার লিভার এবং হার্টকে প্রভাবিত করছে। হৃদরোগ এবং ব্লোটিংয়ের মধ্যে একটা যোগসূত্র আছে।

HeartFailureMatters.org সংস্থার মতে, শরীরে তরল জমা হওয়ার ফলে পেটের চারপাশে ফোলাভাব বা ব্যথা হতে পারে, যা হৃদরোগে আক্রান্ত হওয়ার লক্ষণ।"

আরও পড়ুন:  শীতে শুষ্ক ও প্রাণহীন ত্বককে করুন উজ্জ্বল- কোমল, রইল টিপস 

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, হার্টের ব্যর্থতার অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, শ্বাসকষ্ট এবং ধড়ফড় করা। লিভারের রোগও তরল জমা হওয়া এবং ফুলে যাওয়ার সঙ্গে যুক্ত। সাধারণত এটি একটি ধীর প্রক্রিয়া, যেখানে আপনি তলপেটে অনুভব করতে শুরু করেন। এটি অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে পেটে তরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে শুরু করে। যকৃতের রোগের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে জন্ডিস, ক্লান্তি এবং সহজে ঘা। যদি আপনি ফোলা সহ এই লক্ষণগুলির মধ্যে কোনটি দেখতে পান, তবে আপনার চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement