Advertisement

Blood Sugar Level Chart: শরীরে কোন বয়সে কত সুগার লেভেল থাকা উচিত? রইল

বর্তমানে ব্লাড সুগার (Blood Sugar) বা ডায়াবেটিসের (Diabetes) রোগীর সংখ্যা ক্রমেই বাড়তে চলেছে ৷ শুধুই বয়স্করাই নন ছোটরাও এই রোগে আক্রান্ত হন ৷ ডায়াবেটিসের অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর খাবার ও পানীয়।

বয়স অনুযায়ী সুগারের মাত্রা কেমন হওয়া উচিত, চার্ট দেখে সতর্ক হোন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Dec 2022,
  • अपडेटेड 12:33 PM IST
  • না খেয়ে সুগারের মাত্রা প্রতি ডেসিলিটারে ৯৯ মিলিগ্রাম হওয়া উচিত
  • রাতের খাবারের পরে সুগার ১৫০ এর কম থাকা ভাল

বর্তমানে ব্লাড সুগার (Blood Sugar) বা ডায়াবেটিসের (Diabetes) রোগীর সংখ্যা ক্রমেই বাড়তে চলেছে ৷ শুধুই বয়স্করাই নন ছোটরাও এই রোগে আক্রান্ত হন ৷ ডায়াবেটিসের অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর খাবার ও পানীয়। এখন মানুষ খুব অল্প বয়সে এর শিকার হচ্ছে। যার কারণে তাদের অস্বাস্থ্যকর খাবারের ব্যাপারে অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। আজ আমরা আপনাদের বলব বয়স অনুযায়ী রক্তে শর্করার মাত্রা কেমন হওয়া উচিত। যাতে আপনি নিজের যত্ন নিতে পারেন।

বয়স অনুযায়ী সুগারের মাত্রা (Blood Sugar Level According To Age): 

খাবার খাওয়ার এক বা দুই ঘণ্টা পর ১৮ বছরের বেশি বয়সিদের রক্তে শর্করার মাত্রা ১৪০ মিলিগ্রাম হয়। না খেয়ে সুগারের মাত্রা প্রতি ডেসিলিটারে ৯৯ মিলিগ্রাম হওয়া উচিত। ৪০ বছর বয়স অতিক্রম করার পর মানুষের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করানো উচিত।

যাদের বয়স ৪০ থেকে ৫০ বছরের মধ্যে এবং ডায়াবেটিক রোগী, তাদের ফাস্টিংয়ে সুগারের মাত্রা ৯০ থেকে ১৩০ mg/dL হওয়া উচিত। যদিও খাওয়ার পরে ১৪০ mg/dl এবং রাতের খাবারের পরে ১৫০ এর কম থাকা ভাল বলে মনে করা হয়। এর চেয়ে বেশি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। এই ক্ষেত্রে, অবিলম্বে ডাক্তার দেখাতে হবে।

সুগার কীভাবে কমাবেন?

আপনি যদি ব্লাড সুগারের রোগী হন তাহলে খাওয়া-দাওয়ার পদ্ধতি পরিবর্তন করা উচিত। আপনার শারীরিক কার্যকলাপ বাড়াতে হবে। ব্যায়াম আপনার জীবনধারার একটি অংশ করা উচিত।  বেশি চিনি, নুন, কোল্ড ড্রিংক, মিষ্টি খাওয়া থেকে বিরত থাকুন। বেশি কার্বোহাইড্রেট আছে এমন জিনিস খাবেন না। আপনার খাদ্যতালিকায় সালাদ অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement