Advertisement

Boiled Peanuts Benefits: কাঁচা বা ভাজা নয় শরীরের জন্য ফায়দায় ভরপুর সেদ্ধ বাদাম, কাদের জন্য বেশি উপকারী?

Boiled Peanuts Health Benefits: চোখ ও হার্ট ভাল রাখতে বাদামের বিকল্প হয় না। তবে ভাজা বা কাঁচা নয়, চিনাবাদাম সেদ্ধ করে খেলে তা বেশি উপকারী। সকালে ব্রেকফাস্ট এবং স্ন্যাকস হিসাবে সেদ্ধ চিনাবাদাম খেতে পারেন। সেদ্ধ চিনাবাদাম গুড কোলেস্টেরল বাড়াতে কাজ করে।

ফায়দায় ভরপুর সেদ্ধ বাদাম (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Dec 2022,
  • अपडेटेड 8:31 PM IST
  • চোখ ও হার্ট ভাল রাখতে বাদামের বিকল্প হয় না
  • তবে ভাজা বা কাঁচা নয়, চিনাবাদাম সেদ্ধ করে খেলে তা বেশি উপকারী
  • সকালে ব্রেকফাস্ট এবং স্ন্যাকস হিসাবে সেদ্ধ চিনাবাদাম খেতে পারেন

Boiled Peanuts Health Benefits: চোখ ও হার্ট ভাল রাখতে বাদামের বিকল্প হয় না। তবে ভাজা বা কাঁচা নয়, চিনাবাদাম সেদ্ধ (Boiled Peanuts) করে খেলে তা বেশি উপকারী। সকালে ব্রেকফাস্ট এবং স্ন্যাকস হিসাবে সেদ্ধ চিনাবাদাম খেতে পারেন। সেদ্ধ চিনাবাদাম গুড কোলেস্টেরল বাড়াতে কাজ করে। আসলে, চিনাবাদামে প্রোটিন, প্রাকৃতিক চিনি, আয়রন, ফোলেট, ক্যালসিয়াম এবং জিঙ্কের মতো পুষ্টি থাকে, যার উপকারিতা সেদ্ধ করলে বহুগুণ বেড়ে যায়। উপকারিতার দিকগুলি জেনে নিন।

সেদ্ধ চিনাবাদাম খাওয়ার উপকারিতা

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
ভাজা চিনাবাদামের তুলনায় সেদ্ধ চিনাবাদামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। UV রশ্মিতে যে ক্ষতি হয়, তা থেকে আমাদের রক্ষা করে।

ওজন কম করে
সেদ্ধ চিনাবাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা মেটাবলিজম বাড়াতে এবং শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি কমাতে কাজ করে।

জয়েন্টে ব্যথা উপশম করে
সেদ্ধ চিনাবাদাম গুড়ের সঙ্গে খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হয়। যে কারণে জয়েন্টের ব্যথা বা বাতের রোগীদের জন্য এটি খুবই উপকারী।

দৃষ্টিশক্তি উন্নত করা
সেদ্ধ চিনাবাদাম খাওয়া চোখের জন্যও উপকারী। চিনাবাদাম ভিটামিন এ এবং ভিটামিন বি৬-এ সমৃদ্ধ, যা চোখের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

হার্ট সুস্থ রাখুন
সেদ্ধ চিনাবাদামে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনলিক এবং রেসভেরাট্রল যা হার্টের জন্য খুবই উপকারী। সেদ্ধ খাবার খেলে শরীরে নাইট্রিক অক্সাইড বেশি উৎপন্ন হয়, যা হার্ট অ্যাটাক ও হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

রক্তাল্পতা নিরাময়
সেদ্ধ চিনাবাদাম রক্তস্বল্পতার সমস্যা দূর করতেও সহায়ক। চিনাবাদামে প্রচুর পরিমাণে আয়রন থাকে যা শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

খোসাসহ সবুজ চিনাবাদাম সেদ্ধ করে খান। তবেই এর গুণ পাবেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement