Advertisement

How to Buy Fresh Bottle Gourd: স্বাস্থ্যের জন্য একেবারেই উপকারি নয়, ভুলেও কিনবেন না এমন লাউ

লাউ কেনার সময় প্রায়ই মানুষ কিছু ভুল করে। যা শরীরে খারাপ প্রভাব ফেলে।

লাউয়ের উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 May 2023,
  • अपडेटेड 6:37 PM IST

প্রবীণরা প্রায়ই বলে থাকেন যে লাউ খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভাল। এটি স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী। ভিটামিন সি, লিপিড, ফাইবার এবং কার্বোহাইড্রেট সবই আছে লাউয়ে। এই সমস্ত জিনিসগুলি তখনই আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হবে যখন আপনি এটি সঠিকভাবে খাবেন। লাউ কেনার সময় প্রায়ই মানুষ কিছু ভুল করে। যা শরীরে খারাপ প্রভাব ফেলে। লাউ কেনার সময় কিছু বিশেষ বিষয় মাথায় রাখা উচিত। 

 

 

কীভাবে তাজা লাউ চিনবেন
লাউ দেখতে তাজা 

আপনি যখনই লাউ কিনতে যাবেন, আপনি প্রথমে দেখবেন লাউ তাজা কি না। লাউয়ে ডালপালা থাকলে এবং রং হালকা সবুজ হলে তা তাজা। কারণ লাউয়ের রং হলুদ বা সাদা হলে তা তাজা হয় না। 

লাউয়ের খোসা দিয়ে সনাক্ত করা যাবে
লাউয়ের খোসা দেখে সহজেই বোঝা যায় এটি তাজা কি না। লাউয়ের  খোসা যদি নরম ও পুরু হয়, তাহলে সে ধরনের লাউ একেবারেই কিনবেন না। যখনই আপনি লাউ কিনতে যাবেন দেখবেন এর খোসা কেমন, যদি পাতলা হয় তাহলে অবশ্যই কিনবেন, তা তাজা হবে। 

লাউয়ের  উপর একটু নখ লাগিয়েও পরীক্ষা করতে পারেন
যখনই আপনি লাউ কিনতে যান, আপনি  আঙুলের নখ দিয়েও এটি পরীক্ষা করতে পারেন। মোটা চামড়াযুক্ত লাউতে নখ দিয়ে চাপ দিলে তা থেকে হলুদ রঙের জল বের হয়। সঙ্গে সামান্য জেলের মতো পদার্থ বের হয়। লাউতে জলের উপাদান বেশি থাকে  এবং এটি স্বাস্থ্যকর।

লাউয়ের সাইজের দিকে  যাবেন না
যখনই আপনি লাউ কিনতে যান, তার আকারের দিকে যাবেন না। কারণ লাউ বড় হলে তাতে জলের পরিমাণ কম হবে। এর পাশাপাশি এতে বড় বড় বীজও জন্মায়। এই ধরনের লাউ রান্না করলে তেমন টেস্টও পাওয়া যায় না এবং এটি আপনার স্বাস্থ্যের জন্য কোনো উপকার বয়ে আনে না। লাউ কেনার সময় এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখুন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement