Advertisement

Brain Stroke Signs: প্রাণঘাতী ব্রেন স্ট্রোক, বিপদ আগে থাকতে চিনুন এই লক্ষণগুলিতে

Brain Stroke Early Signs: স্ট্রোকের ক্ষেত্রে রোগীর অবিলম্বে চিকিৎসা প্রয়োজন। এটি একটি জরুরী স্বাস্থ্য সমস্যা যা অবহেলা করলে মৃত্যুও হতে পারে। আসুন জেনে নেওয়া যাক স্ট্রোকের আগে কী কী সমস্যা দেখা দিতে পারে যেগুলি এই জরুরি স্বাস্থ্য সমস্যার প্রাথমিক উপসর্গ হিসাবে বিবেচিত হয়...

প্রাণঘাতী ব্রেন স্ট্রোক, বিপদ আগে থাকতে চিনুন এই লক্ষণগুলিতে
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 05 Mar 2024,
  • अपडेटेड 12:01 AM IST
  • স্ট্রোকের ক্ষেত্রে রোগীর অবিলম্বে চিকিৎসা প্রয়োজন।
  • এটি একটি জরুরী স্বাস্থ্য সমস্যা যা অবহেলা করলে মৃত্যুও হতে পারে।

Early Signs Of Brain Stroke: স্ট্রোকের ক্ষেত্রে রোগীর অবিলম্বে চিকিৎসা প্রয়োজন। এটি একটি জরুরী স্বাস্থ্য সমস্যা যা অবহেলা করলে মৃত্যুও হতে পারে। স্ট্রোকের লক্ষণগুলি আগেভাগে সনাক্ত করতে পারলে রোগীর সময় মতো চিকিৎসা শুরু করা সম্ভব, তাঁকে সারিয়ে তোলা সম্ভব।

স্ট্রোক হল এমন একটি অবস্থা যেখানে মস্তিষ্কের কোষগুলি রক্ত সরবরাহ হ্রাস বা বাধাগ্রস্ত হওয়ার কারণে মারা যেতে শুরু করে। এতে মস্তিষ্কের ব্যাপক ক্ষতি হয়। এই কারণে অবিলম্বে রোগীকে বাঁচানো প্রয়োজন। এই মারণ রোগ সম্পর্কে মানুষকে সচেতন করার চেষ্টা চলছে। আসুন জেনে নেওয়া যাক স্ট্রোকের আগে কী কী সমস্যা দেখা দিতে পারে যেগুলি এই জরুরি স্বাস্থ্য সমস্যার প্রাথমিক উপসর্গ হিসাবে বিবেচিত হয়...

কীভাবে বুঝবেন ব্রেন স্ট্রোক হতে পারে?
প্রথমে আপনি রোগীকে হাসতে বলেন। এই সময় তিনি হাসতে পারেন কি না দেখুন। আপনি রোগীকে তার উভয় হাত উপরে তুলতে বলুন। সে সময় দেখবেন হাত উঠাতে দুর্বল লাগছে কি না। স্ট্রোকের সময় আপনি রোগীকে কিছু পড়তে বলুন বা তাকে কিছু বলতে বলুন। এই সময় খেয়াল করুন তার কথা বলতে কোন অসুবিধা হচ্ছে কিনা। এই সব করতে যদি ব্যক্তির কোন অসুবিধা হয়, তাহলে অবিলম্বে জরুরি কল করুন।

তীব্র মাথাব্যথা
আপনার যদি মাঝে মাঝে মাথাব্যথা হয় তবে এটি সাধারণ। তবে মাথাব্যথা যদি প্রায়ই আপনাকে বিরক্ত করে তবে তা উপেক্ষা করবেন না। অনেক সময় প্রচণ্ড মাথাব্যথার সঙ্গে সঙ্গে রোগী অজ্ঞান হয়ে যায়। কিছু সময়ের জন্য রোগীর মূর্ছা যাওয়া বা মাথা ঘোরা উপেক্ষা করবেন না। এটি স্ট্রোকের অন্যতম প্রধান লক্ষণ।

শরীরিক দুর্বলতা বা শ্রবণ সমস্যা
আপনার শরীর যদি হঠাৎ করে দুর্বলতার শিকার হয়, তাহলে এটাকে হালকাভাবে নেবেন না। যদি লক্ষণগুলি দূরে যেতে শুরু করে, জরুরি পরিষেবাগুলিতে কল করুন। এতে আপনার শরীরের যেকোনো অংশে হঠাৎ করেই শব্দ শোনা যায়। তাই প্রাত্যহিক জীবনে খাওয়া-দাওয়ার ব্যাপারে অসতর্ক হবেন না।  

Advertisement

ঝাপসা বা চোখে অন্ধকার দেখা 
কিছু লোক হঠাৎ করে চোখে অন্ধকার দেখে বা ঝাপসা দেখতে শুরু করে। হঠাৎ, দৃষ্টিশক্তি হ্রাস স্ট্রোকের একটি লক্ষণ। দুর্বলতা, হাত-চোখের সমন্বয় নষ্ট হওয়া, স্পর্শ করলে ত্বকের সংবেদনশীলতা হারানো, কথা বলতে অসুবিধা হওয়া সবই স্ট্রোকের লক্ষণ। এই লক্ষণগুলি সময় যত গড়ায় তত খারাপ হতে থাকে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement