Advertisement

Food Which Is Not Good For Sleeping At Night : শোওয়ার আগে এই খাবার-পানীয় এড়িয়ে চলাই ভাল, ঘুমের বারোটা বাজে

ঘুমের অভাবে মানুষ অনেক বিপজ্জনক রোগের শিকার হতে পারেন। এক্ষেত্রে কিছু কিছু খাবার ও পানীয় থাকে যা ঘুমের ওপরে প্রভাব ফেলে। তাই রাতে ঘুমের আগে সেই সমস্ত খাবার বা পানীয়গুলি অবশ্যই এড়িয়ে চলা উচিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই খাবার বা পানীয়গুলি কী কী।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 01 Nov 2022,
  • अपडेटेड 5:17 PM IST
  • পর্যাপ্ত ঘুম সকলের দরকার
  • কিছু খাবার-পানীয় ঘুমের ব্যাঘাত ঘটায়
  • জেনে নিন কোনগুলি

সুস্বাস্থ্যের সঙ্গে পর্যাপ্ত ঘুম ওতোপ্রোতভাবে জড়িত। ঘুমের অভাবে মানুষ অনেক বিপজ্জনক রোগের শিকার হতে পারেন। এক্ষেত্রে কিছু কিছু খাবার ও পানীয় থাকে যা ঘুমের ওপরে প্রভাব ফেলে। তাই রাতে ঘুমের আগে সেই সমস্ত খাবার বা পানীয়গুলি অবশ্যই এড়িয়ে চলা উচিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই খাবার বা পানীয়গুলি কী কী।

১. ক্যাফেইনযুক্ত পানীয়
মনে রাখবেন রাতে ক্যাফেইন ঘুমকে অত্যন্ত প্রভাবিত করে। আর এই জিনিসটি বিভিন্ন খাবার বা পানীয়তে পাওয়া যায়। যেমন চা, কফির মতো পানীয়তেই থাকে ক্যাফেইন। এটি চকোলেট এবং ব্যথা উপশমের সামগ্রীর মধ্যেও পাওয়া যেতে পারে। তাই রাতে ঘুমানোর আগে ক্যাফেইনযুক্ত খাবার ও পানীয় খাওয়া থেকে বিরত থাকুন। 

২. টমেটো
জানেন কি শোওয়ার আগে টমেটো খাওয়াও ঘুমের জন্য ভাল নয়। কারণ টমেটো অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে এবং হজম সংক্রান্ত সমস্যা বাড়াতে পারে। একটি রিপোর্টে বলা হয়েছে, রাতে টমেটো খাওয়ার ফলে অস্থিরতা বাড়তে পারে এবং যার জেরে পর্যাপ্ত ও আরামদায়ক ঘুমে ব্যাঘাত ঘটতে পারে।

৩. পেঁয়াজ
টমেটোর পাশাপাশি পেঁয়াজও এমন একটি জিনিস, যা পরিপাকতন্ত্রে গোলমাল তৈরি করতে পারে। পেঁয়াজ পেটে গ্যাস তৈরি করে। এই গ্যাস পেটের চাপকে প্রভাবিত করে। ফলে অ্যাসিড গলার দিকে চলে যায়। বিশেষ করে চিৎ হয়ে শুলে এই সমস্যা বেশি হয়। সবচেয়ে বড় কথা, কাঁচা এবং সিদ্ধ, উভয় ধরণের পেঁয়াজেই তৈরি হতে পারে এই সমস্যা। তাই রাতে ঘুমানোর আগে যতটা সম্ভব পেঁয়াজ খাওয়া এড়িয়ে চলা উচিত।

কত ঘন্টা ঘুম প্রয়োজন?
ঘুম পর্যাপ্ত না হলে, মস্তিষ্কের কার্যকারিতার পাশাপাশি শরীরের উপরও খারাপ প্রভাব ফেলে। যাঁরা দিনে ৭ ঘন্টার কম ঘুমান তাঁদের ওজন ঠিক থাকে না। তাঁদের মধ্যে স্থূলতার ঝুঁকি বাড়তে পারে। 

Advertisement

আরও পড়ুন - আপনার কাফ সিরাপটিতে কোডিন নেই তো? মারাত্মক 'বিষ'


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement