Advertisement

Chanakya Niti On Women Desire: এই ৪ ইচ্ছা পুরুষদের তুলনায় বেশি নারীদের, কত গুণ জানলে চমকে যাবেন!

চাণক্য শ্লোকের মাধ্যমে সুখ-দুঃখ, ধর্ম, অগ্রগতি, কর্মজীবন ও আকাঙ্ক্ষার কথা বলেছেন। চাণক্য একটি শ্লোকে বলেছেন, নারীদের কিছু বিষয়ে পুরুষের চেয়ে বেশি আকাঙ্ক্ষা থাকে।

chanakya niti। চাণক্যনীতি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Jul 2023,
  • अपडेटेड 12:20 PM IST
  • চাণক্য শ্লোকের মাধ্যমে সুখ-দুঃখ, ধর্ম, অগ্রগতি, কর্মজীবন ও আকাঙ্ক্ষার কথা বলেছেন।
  • চাণক্য একটি শ্লোকে বলেছেন, নারীদের কিছু বিষয়ে পুরুষের চেয়ে বেশি আকাঙ্ক্ষা থাকে।

ভারতের সেরা অর্থনীতিবিদ, কূটনীতিবিদ এবং রাজনীতিবিদদের মধ্যে অন্যতম আচার্য চাণক্য। তাঁর নীতি আজও খুব জনপ্রিয়। সমাজকে পথ দেখাচ্ছে। আচার্য চাণক্য নিজের নীতিতে নারী, পুরুষ, কর্মজীবন, বন্ধুত্ব, সম্পদ সম্পর্কিত বিষয় উল্লেখ করেছেন। যা আজও ততটাই প্রাসঙ্গিক যতটা লেখার সময় ছিল। মানুষকে সঠিক জীবনযাপনের পথ দেখায়।  একটি শ্লোকে আচার্য চাণক্য বলেছেন, এমন চারটি গুণ রয়েছে যা পুরুষের চেয়ে নারীর বেশি থাকে। 

চাণক্য শ্লোকের মাধ্যমে সুখ-দুঃখ, ধর্ম, অগ্রগতি, কর্মজীবন ও আকাঙ্ক্ষার কথা বলেছেন। চাণক্য একটি শ্লোকে বলেছেন, নারীদের কিছু বিষয়ে পুরুষের চেয়ে বেশি আকাঙ্ক্ষা থাকে। আজকের চাণক্য নীতি জেনে নিন-

স্ত্রীণাং দ্বিগুণ আহারো লজ্জা, চাপি চতুর্গুণ।
সাহস ষড়গুণম্ চৈব কামাশ্চাষ্টগুণঃ স্মৃতঃ ॥

চাণক্য এই শ্লোকে বলেছেন যে পুরুষের তুলনায় মহিলাদের খাদ্যাভ্যাস দ্বিগুণ, প্রজ্ঞা চারগুণ, সাহস ছয় গুণ এবং কাম আট গুণ। আচার্য এই শ্লোকে যে বর্ণনা দিয়েছেন তাতে নারীর এই গুণগুলি বাইরে থেকে বোঝা যায় না। 

খিদে- পুরুষের চেয়ে নারীর খাদ্যের প্রয়োজন বেশি। কারণ তাঁকে পুরুষের চেয়ে বেশি শারীরিক পরিশ্রম করতে হয়। যদি প্রাচীন প্রেক্ষাপটেও দেখা যায়, তাহলে সে সময় নারীদের ঘরের এমন অনেক ছোটখাটো কাজ করতে হতো, যাতে শক্তি ব্যয় হতো। বর্তমান পরিবেশেও প্রায় একই অবস্থা। দৈহিক গঠন এবং প্রজনন ইত্যাদির কারণে মহিলাদের শক্তি পেতে বেশি পুষ্টির প্রয়োজন। সত্য না জানার কারণে বাস্তবে বিপরীত আচরণের কারণে পুরুষের তুলনায় মেয়ে ও নারীদের বেশি অপুষ্টিতে ভুগতে হয়।

বুদ্ধিমত্তা- পুরুষদের তুলনায় নারীদের বুদ্ধিমত্তা বেশি। নারী নিজের বুদ্ধি কাজে লাগিয়ে যে কোনও সমস্যা থেকে বেরিয়ে আসে। মহিলারা পুষ্টি পেলে পুরুষের তুলনায় বুদ্ধিমত্তার বিকাশ বেশি ঘটে। তাঁদের বুদ্ধি আরও তীক্ষ্ণ হয়। ছোট ছোট জিনিস বোঝার ক্ষমতা গড়ে ওঠে।

Advertisement

সাহস- প্রায়শই লোকেরা বলে যে পুরুষরা বেশি সাহসী হয়। কিন্তু আচার্য চাণক্য বলছেন উল্টো কথা। তাঁদের মতে,নারীদের সাহস পুরুষের চেয়ে ৬ গুণ বেশি। কোনও ভয় পান না মহিলারা। মানসিক চাপ সহ্য করার ক্ষেত্রেও তিনি পুরুষদের থেকে এগিয়ে। আবেগপ্রবণ হওয়ার কারণে নারীর সাহস থাকাটাই স্বাভাবিক। পাখি এবং পশুদের স্ত্রী লিঙ্গের মধ্যেও দেখা গিয়েছে যে সন্তানদের রক্ষা করার জন্য তারা নিজেদের থেকে বহুগুণ শক্তিশালীদের সঙ্গে লড়াই করে। এমনকি মরতে প্রস্তুত।

রমণের ইচ্ছা- আচার্য চাণক্যও নারীদের রমণ অনুভূতির কথাও বলেছেন। তিনি বলেন, নারীদের আবেগ পুরুষদের তুলনায় ৮ গুণ বেশি। এর মানে হল যে পুরুষদের চেয়ে ৮ গুণ বেশি আকাঙ্ক্ষা মহিলাদের।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement