Advertisement

Chicken Pox Diet Chart: চিকেন পক্সে কী খাবেন, কী খাবেন না? দ্রুত নিরাময়ে, জানুন...

Chicken Pox: মাঘ- ফাল্গুন মাসে অন্য আরও একাধিক অসুখের সঙ্গে চিকেন পক্স বা জল বসন্ত হানা দেওয়ার সময়। ভ্যারিসেল্লা ভাইরাসের আক্রমণে ঘটা এই অসুখ অত্যন্ত সংক্রমিত।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Feb 2023,
  • अपडेटेड 8:39 PM IST

শীত প্রায় শেষের দিকে। শীতের শেষে বসন্তের আগমন মানেই আবহাওয়া পরিবর্তনের সঙ্গে ঘরে ঘরে নানা রোগ দেখা দেয়। মাঘ- ফাল্গুন মাসে অন্য আরও একাধিক অসুখের সঙ্গে চিকেন পক্স (Chicken Pox) বা জল বসন্ত হানা দেওয়ার সময়। ভ্যারিসেল্লা ভাইরাসের আক্রমণে ঘটা এই অসুখ অত্যন্ত সংক্রমিত। বায়ুবাহিত অসুখ হওয়ায় চিকেন পক্স  রোগকে আটকানোর তেমন কোনও উপায় থাকে না। তবে আক্রান্ত রোগী থেকে যতটা সম্ভব দূরে থেকে কিছুটা রুখে দেওয়া যায়।

চিকেন পক্স হল এক ধরণের ভাইরাস ঘটিত সংক্রমণ। এটি একটি ছোঁয়াচে রোগ। বাতাসের মাধ্যমে এই সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে। চিকেন পক্স হলে শরীরে যে গুটি গুটি দেখা যায়, তরল পদার্থ ভরা ওই ভ্যাসিকুলার র‍্যাশগুলি প্রচণ্ড চুলকায় এবং অনেক সময় জ্বরও আসে। তাই এই রোগে আক্রান্ত হলে রোগীকে বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। জানুন চিকেন পক্সে কী খাবেন, কী খাবেন না। 

কী করবেন? 

* জল খাওয়া বৃদ্ধি: চিকেনপক্সের সময় ডিহাইড্রেশন হয়। তাই প্রচুর জল খাওয়ার চেষ্টা করুন। জল যেন ফুটিয়ে ঠান্ডা করে খান। 

* ফাস্ট ডায়েট: এই খাবারের মধ্যে রয়েছে কলা, চাল, আপেল এবং টোস্ট।

* ফলের পরিমাণ বাড়ান: চিকেন পক্সের সময় বেশি করে ফল খাওয়ার চেষ্টা করুন। আঙুর, কলা খেতে পারেন। এই ফলগুলি এমনি খেতে ভাল না লাগলে, মিল্কশেক এবং জ্যুস আকারে খেতে পারেন।

আরও পড়ুন:  উজ্জ্বল ও মজবুত নখ পেতে যত্ন নিন এভাবে, জানুন ঘরোয়া টিপস

* ডাবের জল: এতে শূন্য ক্যালোরি সহ অত্যাবশ্যক খনিজ এবং ভিটামিন রয়েছে। যা, আপনার শরীরে শীতল প্রভাব সরবরাহ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। 

Advertisement

* সেদ্ধ সবজি: সেদ্ধ সবজি খাওয়ার চেষ্টা করুন যাতে রান্নায় তেল  না লাগে। গাজর, মিষ্টি আলু, আলু এবং বাঁধাকপি খেতে পারেন।

* দই: এটি ত্বক নিরাময়ে খুবই কার্যকরী। এতে ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকও রয়েছে। তাই দই খাওয়ার চেষ্টা করুন।

* অ্যান্টিভাইরাল: দই,ডাব, অ্যাপ্রিকট, চেরি, অ্যাভোকাডো, পেঁপে, আপেল, নাশপাতি, ডুমুর এবং আনারস ইত্যাদি খান।

* ভিটামিন সি সমৃদ্ধ খাবার: ব্রকলি, পেঁপে, কিউই এবং স্ট্রবেরি।

আরও পড়ুন: চলছে বিয়ের মরসুম, পারফেক্ট ব্রাইডাল লুকের জরুরি টিপস

* অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিম্যালারিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল সমৃদ্ধ নিম পাতা চিকেন পক্স নিরাময় করে। নিম পাতার রস খেলে উপকার পাওয়া যায়। এছাড়া নিম সিদ্ধ জল দিয়ে স্নান করলেও উপকার পাবেন।  

কী খাবেন না? 

* চর্বি ফ্যাট জাতীয় খাবার- মাখন, তেল, বাদাম, পনির, নারকেল বা চকোলেট জাতীয় খাবারে অতিরিক্ত পরিমাণে ফ্যাট থাকে, যা পক্সের প্রদাহ বাড়িয়ে দিতে পারে।

* অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার- শরীর সুস্থ রাখতে চিকিত্‍সকরা অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার খেতে বারণ করেন। বসন্ত হলে মুখের ভিতরে ছোট ছোট ক্ষত সৃষ্টি হয়, তাতে ঝাল লাগলে প্রদাহ তিনগুণ বেড়ে যেতে পারে। তাই তেল-ঝাল-মশলা বাদ রাখুন।

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের চিকেন-মাটন কম খাওয়া উচিত! বাকিরা কী খাবেন, কী খাবেন না?

* বেশি ড্রাই ফ্রুট- আখরোট, চিনাবাদাম, কিসমিশের মতো খাবারে এক প্রকার অ্যামাইনো অ্যাসিড থাকে, যা চিকেন পক্সের জীবাণুর বংশ বিস্তার করে। এমনিতে এই অ্যাসিড শরীরের পক্ষে ভাল হলেও বসন্তের সময় তা একেবারেই খাবেন না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement