Advertisement

Chicken Side Effects: এই রক্তের গ্রুপের লোকেদের চিকেন খাওয়া ক্ষতিকর, এড়িয়ে চলুন

এমন বহু মানুষ আছেন যাঁরা মাংস খান না। আবার চিকেনপ্রেমী লোকের সংখ্যাও নেহাত কম নয়। তবে অতিরিক্ত কিছুই ভাল নয়। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও বেশি মাংস খাওয়া উচিৎ নয়।

চিকেন খাওয়া ক্ষতিকর।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Nov 2022,
  • अपडेटेड 8:35 AM IST
  • এমন বহু মানুষ আছেন যাঁরা মাংস খান না।
  • আবার চিকেনপ্রেমী লোকের সংখ্যাও নেহাত কম নয়।

মাছ-মাংস হজম করতে পারেন না অনেকেই। এমন বহু মানুষ আছেন যাঁরা মাংস খান না। আবার চিকেনপ্রেমী লোকের সংখ্যাও নেহাত কম নয়। তবে অতিরিক্ত কিছুই ভাল নয়। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও বেশি মাংস খাওয়া উচিৎ নয়। আবার এটাও সত্যি, কারও কারও সাধারণ খাবার খেলেও গ্যাস-অম্বলের সমস্যা হয়। কারও কারও আবার দুধও হজম হয় না। অনেকে দুধ খেতে পারেন না। কেন এমনটা হয়? পুষ্টিবিদরা বলছেন,সবার পেটে সব খাবার সবার সয় না। তা রক্তের গ্রুপের উপরও নির্ভর করে। রক্তের গ্রুপের সঙ্গে যুক্ত হজমপ্রক্রিয়াও। রক্তের গ্রুপ অনুযায়ী খাবার খেলে স্বাস্থ্য ঠিক থাকে। সেই তথ্যই দেওয়া হল এই প্রতিবেদনে। 

O, A, B এবং AB- এই হল চার ধরনের রক্তের গ্রুপ। রক্তের গ্রুপের সঙ্গে খাবার এবং পানীয়ের সরাসরি সম্পর্ক রয়েছে। একটি গবেষণা বলছে, মানুষের খাদ্যাভ্যাস সরাসরি যোগ রয়েছে রক্তের গ্রুপের। তাই রক্তের গ্রুপ অনুযায়ী খাবার বাছা উচিত। এমন রক্তে গ্রুপের লোকও রয়েছেন যাঁদের চিকেন ও মাটন শরীরে বিষের সমান। গবেষণা দলের নেতা ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোনাল্ড ক্রাউস বলেন,'এমন ব্লাড গ্রুপও রয়েছে যা চিকেনের প্রতি সংবেদনশীল।'   

O ব্লাড গ্রুপ- এই রক্তের গ্রুপে ব্যক্তিদের প্রোটিনসমৃদ্ধ ডায়েট খাওয়া উচিৎ। খাদ্যতালিকায় রাখুন ডাল, মাংস, মাছ, ফল ইত্যাদি। শস্য এবং মটরশুটিও পাতে রাখুন। 

A ব্লাড গ্রুপ- এই রক্তের গ্রুপের ব্যক্তিদের রোগ প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউনিটি খুবই সংবেদনশীল। তাই কী খাবার খাচ্ছেন তার প্রতি আরও বেশি যত্নবান হওয়া দরকার। এই গ্রুপের লোকদের মাছ-মাংস কম খাওয়া উচিৎ। কারণ মাংস হজম হতে বেশি সময় লাগে। চিকেন-মাটন খাওয়া কমিয়ে দিন A ব্লাড গ্রুপের ব্যক্তিরা। পরিবর্তে গাজর, সবুজ শাক, নাশপাতি, রসুন, শস্য, মটরশুটি এবং ফল পাতে রাখুন। এই রক্তের গ্রুপের ব্যক্তিদের সবুজ শাক-সবজি খাওয়াই শ্রেয়। 

Advertisement

 B ব্লাড গ্রুপ- এই রক্তের গ্রুপের ব্যক্তিরা সবচেয়ে নিরাপদ। তাঁদের খাওয়া নিয়ে বিশেষ বাদ-বিচার করতে হয় না। সবুজ শাক-সবজি, ফলমূল, মাছ, মাটন, চিকেন সবকিছুই খেতে পারেন তাঁরা। বি ব্লাড গ্রুপের লোকেরা প্রচুর পরিমাণে দুধ এবং ডেয়ারি পণ্য এবং ডিম খেতে পারেন। হজমে কোনও ধরনের সমস্যা হয় না। 

AB ব্লাড গ্রুপ-এই রক্তের গ্রুপ বিরল বলে মনে করেন বিশেষজ্ঞরায়। খুব কম মানুষের মধ্যে পাওয়া যায়। এই ব্লাড গ্রুপের ব্যক্তিদের বেশি করে ফল ও সবজি খাওয়া উচিৎ। তাঁরা পাতে নন-ভেজ কম রাখুন। মাছ-মাংস নিয়ন্ত্রণে রেখে খান। খুব বেশি খেলে পেটের গোলমাল দেখা দিতে পারে। বিকল্প হিসেবে দুগ্ধজাত পণ্য, মাখন ইত্যাদি খেতে পারেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন,'A ব্লাড গ্রুপের মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা স্পর্শকাতর। তাই ডায়েট নিয়ে সতর্ক হওয়া দরকার। চিকেন তাঁরা কম খান। 

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হঠাৎ আসে না, এক মাস আগে দেখা দেয় এই ১২ লক্ষণ

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement