Advertisement

Cholesterol: উচ্চ কোলেস্টেরল থেকে রেহাই পেতে ডায়েটে রাখুন এই ৫ স্বাস্থ্যকর তেল

Cholesterol Control Healthy Oils: কোলেস্টেরল সাধারণত আমাদের রক্তে থাকে। কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির কারণে এটি রক্তনালীতে জমা হতে শুরু করে।যখন ধমনীতে কোলেস্টেরল জমতে থাকে, তখন আমাদের শরীর নানা ধরনের সংকেত দিতে থাকে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি এই লক্ষণগুলি উপেক্ষা করবেন না। 

সুস্থ থাকতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা জরুরি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Jan 2023,
  • अपडेटेड 2:06 PM IST

কোলেস্টেরল (Cholesterol) এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা (সেল মেমব্রেনে)-এ পাওয়া যায় এবং যা সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। একটি সুস্থ শরীরের জন্য প্রচুর কোলেস্টেরল প্রয়োজন। কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন ও হরমোন তৈরি করতে কাজ করে। অনেক কিছু আছে যা খেলেও শরীর কোলেস্টেরল বৃদ্ধি পায়, যেমন মাংস এবং দুগ্ধজাত খাবার।

কোলেস্টেরল প্রধানত দুই ধরনের, ভাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল। ভাল কোলেস্টেরলকে খুব ভালো মনে করা হয়, যা আমাদের শরীরে অনেক বেশি প্রয়োজন, অন্যদিকে খারাপ কোলেস্টেরলকে শরীরের জন্য খুব খারাপ বলে মনে করা হয়। শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন: ইউরিক অ্যাসিড বাড়লে কী খাবেন, কোন খাবার এড়াবেন?

কোলেস্টেরল সাধারণত আমাদের রক্তে থাকে। কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির কারণে এটি রক্তনালীতে জমা হতে শুরু করে।যখন ধমনীতে কোলেস্টেরল জমতে থাকে, তখন আমাদের শরীর নানা ধরনের সংকেত দিতে থাকে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি এই লক্ষণগুলি উপেক্ষা করবেন না। 

আরও পড়ুন:  ডায়াবেটিস রোগীদের এই ৫ ফল বিষের সমান, সুস্থ থাকতে এড়িয়ে চলুন

সেই সঙ্গে তেলে মজুত স্যাচুরেটেড ফ্যাটও বিবেচনা করা উচিত। কারণ এটি কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। নারকেল তেল, পাম তেল, পাম কার্নেল তেল ইত্যাদিতে উপস্থিত স্যাচুরেটেড ফ্যাট, তথাকথিত 'খারাপ' কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। কোলেস্টেরল আছে এমন ব্যক্তিদের স্বাস্থ্যকর তেল খাওয়া খুবই জরুরি। আপনার যদি কোলেস্টেরল থাকে, তবে এই তেলগুলি আপনার ডায়েটে যোগ করতে পারেন। 

* তিলের তেল (Sesame Oil) 

 তিলের তেলে ভারসাম্যপূর্ণ পরিমাণে চর্বি রয়েছে। প্রতি টেবিল চামচে ৫ গ্রামের বেশি মনোস্যাচুরেটেড ফ্যাট এবং ২ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। তিলের তেল শাকসবজি ভাজতে বা স্যালাড ড্রেসিংয়ের একটি উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে। তবে এটি আরও পুষ্টি ও স্বাদের জন্য অন্যান্য রান্নায় ব্যবহার করা যেতে পারে।

Advertisement

* চিনেবাদাম তেল (Peanut Oil) 

চিনে বাদাম গাছের বীজ থেকে প্রাপ্ত একটি উচ্চ-তাপ রান্নার তেল চিনেবাদাম। এই তেলের শাকসবজি ভাজা, হালকা মাংস রান্নার জন্য উপযুক্ত। তবে চিনেবাদাম তেল দিয়ে ডিপ-ফ্রাই করলে সেটি কোলেস্টেরলের জন্য খারাপ এবং তেলের স্বাস্থ্যগত উপাদান নষ্ট করে।

আরও পড়ুন: কম বয়সেই বুড়িয়ে যাচ্ছেন? ক্রিম নয়, এই অ্যান্টি এজিং খাবারেই চিরযৌবন

* অলিভ ওয়েল (Olive Oil)

যেহেতু অলিভ ওয়েলে কোনও কোলেস্টেরল নেই, তাই এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল, সবচেয়ে কম প্রক্রিয়াজাত অলিভ ওয়েল স্বাস্থ্যর জন্য ভাল। কোল্ড প্রেসড অলিভ ওয়েল সর্বোচ্চ মানের কারণ প্রেসার প্রক্রিয়া চলাকালীন তাপমাত্রা কখনই অতিক্রম করা হয় না। যদিও রেগুলার অলিভ অয়েলে প্রদাহ বিরোধী গুণাবলীর অভাব থাকে, তবুও এটি পুষ্টিকর এবং মনোস্যাচুরেটেড ফ্যাট অন্তর্ভুক্ত। তবে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের স্মোক পয়েন্ট খুব বেশি নয়। অতএব, মাঝারি আঁচে ধীরে ধীরে রান্না, স্যালাডের উপরে সাজানো বা পাস্তার টপিং হিসাবে ব্যবহার করা হলে এটি সবচেয়ে ভাল কাজ করে।

* চিয়া সিড ওয়েল (Chia Seed Oil)

আলফা-লিনোলেনিক অ্যাসিড,যা হার্টে-স্বাস্থ্যকর ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড উৎপাদনে অবদান রাখে, চিয়া নামে পরিচিত সোনালি রঙের তেলে প্রচুর পরিমাণে রয়েছে। এটি অত্যন্ত উচ্চ স্মোক পয়েন্ট বিশিষ্ট এবং মসৃণ স্বাদের কারণে হালকা রান্না,পাস্তা এবং স্যালাডের জন্য আদর্শ। যদিও চিয়া বীজে প্রচুর ফাইবার থাকে, তেল নিষ্কাশন পদ্ধতির কারণে নয়। অতএব, আপনার ফাইবারের চাহিদা মেটানোর জন্য চিয়া সিড ওয়েলের উপর নির্ভর করা উচিত নয়।

আরও পড়ুন: রোজ সকালে খান সারা রাত ভেজানো এই ৫ জিনিস, অনেক রোগ দূরে পালাবে

* অ্যাভোকাডো তেল (Avocado Oil) 
  
অ্যাভোকাডো তেল যা, ফল থেকে তৈরি হয়, তা উচ্চ তাপমাত্রায়ও সুস্বাদু। সমস্ত তেলের মধ্যে, অ্যাভোকাডো তেলে মনোস্যাচুরেটেড ফ্যাটের সর্বাধিক ঘনত্ব রয়েছে। যা প্রদাহ বিরোধী, অ্যান্টিঅক্সিডেন্ট এবং হার্টের স্বাস্থ্যের জন্য ভাল। অ্যাভোকাডো তেলে লুটিনের মতো স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা, আপনার শরীর প্রাকৃতিকভাবে তৈরি করতে পারে না। তাই অ্যাভোকাডো তেল সহ লুটেইন পাওয়ার একটি দুর্দান্ত উপায়, যা চোখের স্বাস্থ্যের উন্নতি করে। তবে স্বাস্থ্যকর হওয়া সত্ত্বেও, অ্যাভোকাডো তেলের দাম কিছুটা বেশি।

আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য এই তেলগুলি আপনার রান্নায় অন্তর্ভুক্ত করতে পারেন। তবে অবশ্যই পরামর্শ করুন চিকিৎসকের সঙ্গে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement