Advertisement

Clothes Cleaning Tips: ৫ ঘরোয়া টোটকায় বিদেয় হবে চা-কফি-তেলের নাছোড় দাগ, ডিটারজেন্টও ফেল!

অনেকের বাড়িতে ওয়াশিংমেশিন নেই। ওয়াশিংমেশিন থাকলেও অনেকক্ষেত্রেই নাছোড় দাগ যায় না। হাজারবার সাবান দিয়ে ঘষলেও দাগ বা ময়লা যায় না। কিন্তু সামান্য কয়েকটি টোটকায় দাগ থেকে মুক্তি মেলে

clothes washing tips
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Apr 2023,
  • अपडेटेड 4:35 PM IST
  • পোশাকের নাছোড় দাগ তুলুন।
  • রইল ৫ উপায়।

জামাকাপড় কাচা বেশ কঠিন কাজ। জামাকাপড় কাচার খরচও আছে। প্রচুর জলের  পাশাপাশি ডিটারজেন্ট ও সাবান প্রয়োজন। ওয়াশিং মেশিন থাকলে জামাকাপড় সাফসুতরো করার টেনশন কিছুটা কম থাকে। তবে বহু মানুষই এখনও পোশাক কাচেন। বাড়িতে ওয়াশিংমেশিন নেই। ওয়াশিংমেশিন থাকলেও অনেকক্ষেত্রেই নাছোড় দাগ যায় না। হাজারবার সাবান দিয়ে ঘষলেও দাগ বা ময়লা যায় না। কিন্তু সামান্য কয়েকটি টোটকায় দাগ থেকে মুক্তি মেলে

জিন্স ধোয়া- জিন্স ধোয়া বেশ কষ্ট সাধ্য। জিন্স ধোয়ার আগে রাতভর ফ্রিজে রেখে দিন। ঠান্ডায় তাপমাত্রায় ব্যাকটেরিয়া মরতে শুরু করে। যে কারণে জিন্স ধোয়া জামাকাপড়ের মতো মনে হয়।  তার পর কেচে রোদে শুকিয়ে নিন। 

তেলের নাছোড় দাগ- পোশাকের কোনও অংশে তেলের দাগ থাকলে সার্ফে ডুবিয়ে রাখেন অনেকে। কিন্তু তাতে দাগ অনেকসময় যায় না। যা করবেন- প্রথমে টিস্যু দিয়ে যতটা সম্ভব দাগ তোলার চেষ্টা করুন। এবার এর উপর অল্প পরিমাণ বেবি পাউডার ছিটিয়ে দিন। এভাবে প্রায় ৩০ মিনিট রেখে দিন। এবার পরিষ্কার করুন।

কালি বা মেকআপের দাগ- পোশাকে কালি বা মেকআপের দাগ লেগে গেলে সহজেই তুলতে পারবেন। অ্যালকোহল ব্যবহার করতে পারেন। দাগের পিছনে একটি কাগজ রাখুন। দাগ তোলার জন্য অ্যালকোহলে ভিজিয়ে একটি তুলোর বল ব্যবহার করুন। শুকোতে দিন। দেখবেন এই দাগ পুরোপুরি উঠে গিয়েছে।

আরও পড়ুন- মাত্র ৩০ মিনিটে পোড়ান ৫০০ ক্যালোরি, ঘরেই করুন এই ৪ সহজ ব্যায়াম

ঘামের দাগ-  গরমে ঘেমেনেয়ে যান বহু মানুষ। জামায় লাগে ঘাম। সেই ঘাম তুলতে লেবুর রস ব্যবহার করতে পারেন। এর জন্য দাগের উপর সামান্য নুন ছিটিয়ে দিন, তার পর একটি লেবুর রস নিন। যতক্ষণ না দাগ উঠে যায় ততক্ষণ ঘষুন। কিছুক্ষণের মধ্যে গন্ধ ও দাগ দুটোই চলে যায়।

Advertisement

কফি বা চায়ের দাগ- কফি বা চা খেতে খেতে পোশাকে ছিটকে পড়লেও তা পরিষ্কার করতে পারেন। বেকিং সোডার সাহায্যে জল ছাড়াই পরিষ্কার করতে পারেন। এজন্য দাগের উপর নুন ছিটিয়ে সোডা দিন। এভাবে সারারাত রেখে দিন। তারপর সকালে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ একেবারে উঠে গিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement