Advertisement

Tips For Constipation : সকাল সকাল পেট পরিষ্কার হবে এই ৩ টিপসেই, দিন যাবে ফুরফুরে

যদি সকালে মলত্যাগে সমস্যা থাকে তাহলে হয়তো আপনি কোষ্ঠকাঠিন্যের শিকার। এই প্রতিবেদনে আমরা এমন কিছু টিপস শেয়ার করবো, যেগুলি অবলম্বন করলে আপনি কোনওরকম সমস্যা ছাড়াই মলত্যাগ করতে পারবেন এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি পাবেন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 09 Nov 2022,
  • अपडेटेड 11:55 AM IST
  • অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভোগেন
  • পেট পরিষ্কারে হয় সমস্যা
  • এখানে রইল ফাটাফাটি ৩ টিপস

অনেক মানুষই অন্ত্রের সমস্যায় ভোগেন। আসলে খারাপ লাইফস্টাইলের জন্য হয় এই ধরণের সমস্য। যাঁরা উল্টোপাল্টা খাওয়া দাওয়া করেন, তাঁরা সবসময়ই পরিপাকতন্ত্রের কোনও না কোনও সমস্যায় ভোগেন। যদি আপনারও সকালে মলত্যাগে সমস্যা থাকে তাহলে হয়তো আপনিও কোষ্ঠকাঠিন্যের শিকার। এই প্রতিবেদনে আমরা এমন কিছু টিপস শেয়ার করবো, যেগুলি অবলম্বন করলে আপনি কোনওরকম সমস্যা ছাড়াই মলত্যাগ করতে পারবেন এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি পাবেন।

ফাইবার সমৃদ্ধ খাবার খান
যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কোনওরকম সমস্যা ছাড়াই পেট পরিষ্কার করতে চান, তাহলে এর জন্য আপনাকে প্রতিদিন ৩০ গ্রাম ফাইবার গ্রহণ করতে হবে। ডায়েটে সঠিক পরিমাণে ফাইবার অন্তর্ভুক্ত করলে পাচনতন্ত্র ঠিক থাকে। এছাড়া এটি দেহের মেটাবলিজম বাড়াতেও সাহায্য করে। ফাইবারের ঘাটতি পূরণের জন্য নিজের খাদ্যতালিকায় শাকসবজি, আনাজ, শর্করা, বাদাম, কমলা, মোসাম্বি, পেঁপে এবং উদ্ভিদ-ভিত্তিক খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

গরম কিছু পান করুন
আপনার যদি মলত্যাগের সমস্যা থাকে বা পেট পরিষ্কার না হয়, তাহলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গরম কিছু পান করতে পারেন। তাতে মলত্যাগে আর কোনও সমস্যা থাকবে না। এক্ষেত্রে বলে রাখা ভাল বেশিরভাগ মানুষই সকালে ঘুম থেকে ওঠার পর চা পান করেন। আর তরপরেই যাই টয়লেটে। আসলে, গরম কিছু পান করলে পেটের ভিতরে সঠিক চাপ তৈরি হয়, যা মলত্যাগে সহায়তা করে।

দেশীয় টয়লেট ব্যবহার করুন 
আজকাল অনেকেই কমোড বা বিদেশি টয়লেট ব্যবহার করেন। কারণ বহু মানুষ আজকাল হাঁটুর সমস্যায় ভোগেন । পলে তাঁদের ওঠা ও বসার সমস্যা থাকে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন পেট পরিষ্কার রাখতে ভারতীয় টয়লেটই সেরা। আর যাঁদের ওয়েস্টার্ন টয়লেট ছাড়া অন্য কোনও অপশান তাঁরা পায়ের নিচে একটি টুল রাখতে পারেন। কারণ তাতে মল ত্যাগে সুবিধা হবে, পেটও সাফ থাকবে। ফলে আপনি পেটের রোগেও ভুগবেন না। তবে মল ত্যাগে সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Advertisement

আরও পড়ুন - বাংলায় আজ ৩৮টি ট্রেন বাতিল, দেশজুড়ে ১৫৬টি, রইল তালিকা 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement