Advertisement

Contact Lens Side Effects : টানা কন্ট্যাক্ট লেন্স পরে রয়েছেন? হতে পারে ক্ষতি, জেনে রাখুন

কন্ট্যাক্ট লেস খোলা বা লাগানোর সময় একটুও অসাবধানতা চোখের বড়সড় ক্ষতি করতে পারে। এ ছাড়া দীর্ঘক্ষণ কন্ট্যাক্ট লেন্স পরলেও চোখের সমস্যা দেখা দেয়। অর্থাৎ সকাল থেকে রাত পর্যন্ত চোখে কন্ট্যাক্ট লেন্স রাখলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। চলুন এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Jul 2022,
  • अपडेटेड 8:30 PM IST
  • অনেকেই কন্ট্যাক্ট লেন্স পরেন
  • দীর্ঘ সময় ধরে থাকে চোখে
  • জেনে নিন এর খারাপ প্রভাবগুলি

মানুষের চোখ একটি অত্যন্ত কোমল এবং স্পর্শকাতর অংশ। চোখে সামান্য আঘাতও মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই সবারই উচিত বিশেষভাবে চোখের যত্ন নেওয়া। যাঁদের চোখে পাওয়ারের সমস্যা আছে, তাঁদের অনেকেই কন্ট্য়াক্ট লেন্স ব্যবহার করেন। 

কিন্তু আপনি কি জানেন যে এর ফলে চোখে মারাত্মক সমস্যা হতে পারে। আজ্ঞে হ্যাঁ, কন্ট্যাক্ট লেস খোলা বা লাগানোর সময় একটুও অসাবধানতা চোখের বড়সড় ক্ষতি করতে পারে। এ ছাড়া দীর্ঘক্ষণ কন্ট্যাক্ট লেন্স পরলেও চোখের সমস্যা দেখা দেয়। অর্থাৎ সকাল থেকে রাত পর্যন্ত চোখে কন্ট্যাক্ট লেন্স রাখলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। চলুন এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

প্রতীকী ছবি

চোখে জ্বালা-সংক্রমণ
যদি কেউ দীর্ঘক্ষণ ধরে কন্ট্যাক্ট লেন্স পরে থাকেন তাহলে তা চোখে জ্বালা বা সংক্রমণের কারণ হয়ে উঠতে পারে। এছাড়াও, ঝাপসা দৃষ্টি এবং কর্নিয়া সম্পর্কিত গুরুতর সমস্যাও দেখা দিতে পারে।

লাল চোখ
কন্ট্যাক্ট লেন্স লাগানোর পরে যদি চোখ লাল হওয়ার মতো সমস্যা দেখা দেয় তবে তা অবশ্যই ক্ষতিকারক। আর যদি কয়েক দিনের মধ্যে এই সমস্যার সমাধান না হয় তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

প্রতীকী ছবি

চোখে ক্ষত
যদি কন্ট্যাক্ট লেন্স দীর্ঘ সময় ধরে পরে থাকেন তাহলে এটি চোখে ক্ষতেরও কারণ হয়ে উঠতে পারে। চোখের কর্নিয়াতে সাদা বা বাদামী রঙের ক্ষত দেখা যায়। এগুলি খুব বেদনাদায়কও হতে পারে। এমনকী যার কারণে চোখ খোলা বা বন্ধ করাতেও অসুবিধা হয়।

আরও পড়ুনকুমড়োর রস অত্যন্ত দ্রুত ওজন ঝরায়, তবে খাওয়ার পদ্ধতি রয়েছে, জানুন

Advertisement

(Disclaimer : এই প্রতিবেদন সাধারণ তথ্যের উপর ভিত্তি করে লেখা। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।)

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement