Advertisement

Dalia vs Oats: ডালিয়া না ওটস, কোনটা খেলে সবথেকে তাড়াতাড়ি ওজন কমে?

Dalia vs Oats For Weight Loss:  ওজন কমানো একেবারেই সহজ কাজ নয়। কিন্তু খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করলে ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পারেন। ওজন কমাতে খাবার ছেড়ে নয়, খেয়ে কমান। তবে সঠিক খাবার খান। এর জন্য দুটি ভাল বিকল্প হল ডালিয়া (ভাঙা গম নামেও পরিচিত) এবং ওটস, উভয়ই স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত হয়। কিন্তু ওজন কমানোর জন্য কোনটি ভাল?

ওজন নিয়ন্ত্রণে কোনটা বেশি সহায়ক, ডালিয়া না ওটস?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 May 2023,
  • अपडेटेड 11:25 AM IST
  • ডালিয়া ভাঙা গম থেকে তৈরি করা হয়
  • এতে ভিটামিন বি এবং ই, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় পুষ্টিও রয়েছে
  • অন্যদিকে ওটস হল এক ধরনের শস্য যাতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকে

Dalia vs Oats For Weight Loss: ওজন কমানো (Weight Loss) একেবারেই সহজ কাজ নয়। কিন্তু খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করলে ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পারেন। ওজন কমাতে খাবার ছেড়ে নয়, খেয়ে কমান। তবে সঠিক খাবার খান। এর জন্য দুটি ভাল বিকল্প হল ডালিয়া (Dalia) (ভাঙা গম নামেও পরিচিত) এবং ওটস (Oats), উভয়ই স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত হয়। কিন্তু ওজন কমানোর জন্য কোনটি ভাল?

পুষ্টি
ডালিয়া ভাঙা গম থেকে তৈরি করা হয়। এতে ফাইবার বেশি, চর্বি কম এবং কম গ্লাইসেমিক ইনডেক্স (GI), যার মানে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে ভিটামিন বি এবং ই, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় পুষ্টিও রয়েছে। অন্যদিকে ওটস হল এক ধরনের শস্য যাতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকে। এগুলিতে চর্বিও কম এবং এতে আয়রন, জিঙ্ক এবং বি ভিটামিনের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে।

কীভাবে এই দুটি ওজন কমাতে সাহায্য করে?
ডালিয়া এবং ওটস উভয়ই ওজন কমানোর ক্ষেত্রে কার্যকরী হতে পারে, কিন্তু কারণ ভিন্ন। যারা দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখতে চান তাদের জন্য ওটমিল একটি ভাল বিকল্প। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হজম হতে বেশি সময় নেয়। এতে পেট অনেকক্ষণ ভর্তি থাকে এবং অতিরিক্ত খাওয়া এড়াতে সাহায্য করতে পারে। এছাড়াও, ওটসের কম গ্লাইসেমিক সূচক রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। অন্যদিকে, যারা ফ্যাট বার্ন করতে চান তাদের জন্য ওটস একটি দুর্দান্ত বিকল্প। এর গুরুত্বপূর্ণ কারণ পেশী চর্বির চেয়ে বেশি ক্যালোরি বার্ন করে, এমনকি যখন ব্যায়াম করেন না তখনও।

ডালিয়া এবং ওটস উভয়ই স্বাস্থ্যকর বিকল্প
ওজন কমানোর ক্ষেত্রে এটি আসলেই একজন ব্যক্তির চাহিদার ওপর নির্ভর করে। যদি এমন একটি খাবার খোঁজেন যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখবে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করবে, তাহলে ওটমিল আপনার জন্য ভাল বিকল্প হতে পারে। তবে, আপনি যদি চর্বি বার্ন করতে চান, তাহলে ওটস একটি ভাল বিকল্প হতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ডালিয়া এবং ওটস উভয়ই স্বাস্থ্যকর বিকল্প যা একটি সুষম খাদ্যের অংশ হতে পারে। যদিও তাদের কিছুটা আলাদা সুবিধা থাকতে পারে, উভয়ই পুষ্টিতে ভরপুর যা আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে। তবে যাদের গম বিশেষ পছন্দ না তারা ওটস অনায়াসে খেতে পারেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement