Advertisement

Dengue Fever Diet: ডেঙ্গিতে প্রাণ বাঁচাবে এই ডায়েট, সুস্থ হবেন দ্রুত

চিকিৎসকরা বলছেন, সাধারণত একজন সুস্থ মানুষের শরীরে প্লাটিলেটের সংখ্যা দেড় লাখ থেকে চার লাখের মধ্যে থাকে। ডেঙ্গি জ্বরে যখন এই প্লাটিলেট ৫০ হাজারের নিচে নেমে আসে, তখন বুঝবেন রোগীর জীবন বিপদে পড়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডেঙ্গিতে প্লেটলেট পুনরুদ্ধারের জন্য কিছু ঘরোয়া প্রতিকার কার্যকর বলে মনে করেন।

Dengue Fever Diet: ডেঙ্গিতে প্রাণ বাঁচাবে এই ডায়েট, সুস্থ হবেন দ্রুত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Aug 2022,
  • अपडेटेड 1:09 PM IST

Dengue Fever Diet Chart: এডিস মশার কামড়ে ডেঙ্গি জ্বর ছড়ায়। ডেঙ্গি হলে রোগীর শরীরের প্লেটলেট দ্রুত কমতে থাকে। এতে রোগীর স্বাস্থ্যের যত্ন না নিলে তার মৃত্যুও হতে পারে। বর্ষার ঠিক পরে দেশের বিভিন্ন প্রান্তে ম্যালেরিয়া এবং ডেঙ্গি মহামারীর আকার নেয়। চিকিৎসকরা বলছেন, সাধারণত একজন সুস্থ মানুষের শরীরে প্লাটিলেটের সংখ্যা দেড় লাখ থেকে চার লাখের মধ্যে থাকে। ডেঙ্গি জ্বরে যখন এই প্লাটিলেট ৫০ হাজারের নিচে নেমে আসে, তখন বুঝবেন রোগীর জীবন বিপদে পড়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডেঙ্গিতে প্লেটলেট পুনরুদ্ধারের জন্য কিছু ঘরোয়া প্রতিকার কার্যকর বলে মনে করেন।


শরীরে জলের অভাব যেন না হয়

ডেঙ্গি জ্বরে রোগীর শরীরে জলের অভাব না হওয়াটাই সবচেয়ে জরুরি। রোগীকে তাজা ফলের রস, স্যুপ, ডাবের জল, ডালিম এবং আনারসের রস দিতে থাকুন। এতে জ্বর ও দুর্বলতা দূর করার জন্য রিহাইড্রেশন করা ডেঙ্গির সর্বোত্তম চিকিৎসা।


সবুজ শাক সবজি খাওয়া

ডেঙ্গি জ্বরে রোগীকে সবুজ শাক-সবজি খেতে হবে। স্যুপ, সালাদ ও সবজি বানিয়ে রোগীকে দিতে পারেন। এই জিনিসগুলি ডেঙ্গি জ্বরে দ্রুত সেরে উঠতে সাহায্য করে।


খাদ্যতালিকায় পুষ্টিকর জিনিস রাখুন

ডেঙ্গি জ্বরে রোগীর খাবার রুচি থাকে না। হজমশক্তিও মন্থর হয়ে যায়। তাই এমন সব জিনিস তার খাদ্য তালিকায় রাখা উচিত যা পুষ্টিকর এবং সহজে হজমও হয়। এর জন্য খাবারে খিচুড়ি, দালিয়া এবং মুসুর ডালের মতো জিনিস দিতে পারেন। আপনি চাইলে খাবারের স্বাদ বাড়াতে খাবারে তুলসী পাতা, ধনে, রসুন, আদা ও লেবুর মতো জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন।


ছাগলের দুধ

ডেঙ্গি জ্বরে প্লেটলেটের সংখ্যা বাড়াতে ছাগলের দুধ খুবই কার্যকর বলে মনে করা হয়। তাই রোগীকে গরু বা মোষের পরিবর্তে ছাগলের দুধ দিলে ভালো হয়। কিছু বিশেষজ্ঞ দাবি করেন যে পেঁপে পাতা রক্তের প্লেটলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করতে পারে।

Advertisement


এই বিষয়গুলো মাথায় রাখুন

ডেঙ্গি জ্বর প্রতিরোধে কিছু বিষয়ের বিশেষ যত্ন নিন। আপনার বাড়ির চারপাশে ময়লা জমতে দেবেন না। বাড়ির কাছাকাছি কোথাও জল জমতে দেবেন না। জলের পাত্র পুরোপুরি ঢেকে রাখার চেষ্টা করুন। ফুল হাতা জামাকাপড় পরুন এবং মশা মারা স্প্রে ব্যবহার করুন। রাতে অবশ্যই মশারি ব্যবহার করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement