Advertisement

Diabetes Control tips: ডায়াবেটিস-কোলেস্টেরলের শত্রু এই তেল, রোগমুক্তিতে ২ ফোঁটাই যথেষ্ট

Diabetes Control tips: এমন একটি তেল আছে যা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে ডায়াবেটিস-উচ্চ কোলেস্টেরল কমাতে পারে। শুনতে হয়তো কিছুটা অদ্ভুত লাগবে। তবে এমনটাই দাবি করেছেন পুষ্টি বিশেষজ্ঞরা। জেনে নিন, কোন তেল কোলেস্টেরল-ডায়াবেটিস কমাতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Feb 2023,
  • अपडेटेड 9:14 AM IST
  • এমন একটি তেল আছে যা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে ডায়াবেটিস-উচ্চ কোলেস্টেরল কমাতে পারে
  • লেমনগ্রাস তেল অপরিহার্য তেলের মতোই ব্যবহার করা হয়

Diabetes Control tips: পরিবর্তিত জীবনধারা এবং খাদ্যাভ্যাসের কারণে বেশিরভাগ মানুষই উচ্চ কোলেস্টেরল (Cholesterol) ও ডায়াবেটিসের (Diabetes) শিকার হচ্ছেন। এ কারণে শরীরে স্থূলতা থেকে উচ্চ রক্তে শর্করা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, ইউরিক অ্যাসিড ও স্ট্রোকের ঝুঁকি বাড়ছে। ডায়াবেটিস ও কোলেস্টেরল বাড়লে সাধারণত খাদ্যতালিকায় তৈলাক্ত জিনিস কমিয়ে দেওয়া হয়। ব্যায়াম করা হয়। 

অন্যদিকে, এমন একটি তেল আছে যা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে ডায়াবেটিস-উচ্চ কোলেস্টেরল কমাতে পারে। শুনতে হয়তো কিছুটা অদ্ভুত লাগবে। তবে এমনটাই দাবি করেছেন পুষ্টি বিশেষজ্ঞরা। জেনে নিন, কোন তেল কোলেস্টেরল-ডায়াবেটিস কমাতে পারে।

লেমনগ্রাস তেল উপকারী
লেমনগ্রাস তেলে টারপেনয়েড যৌগ পাওয়া যায়। এটি জেরানিয়ল এবং সিট্রালের মতো খারাপ কোলেস্টেরলের শত্রু হিসাবে বিবেচিত হয়। এই কোলেস্টেরল LDL এর শত্রু, যা খারাপ কোলেস্টেরল কাটতে কাজ করে। ডায়াবেটিস রোধেও এটি সমানভাবে উপকারী।

এই তেলটি এভাবে ব্যবহার করুন
লেমনগ্রাস তেল অপরিহার্য তেলের মতোই ব্যবহার করা হয়। এটি চা হিসাবে ব্যবহার করা যেতে পারে।যদি এটি রান্নায় বা অন্য কোনও জিনিস রান্নায় ব্যবহার করতে চান তবে মাত্র ২ থেকে ৩ ফোঁটা যোগ করুন। এর কারণ হল এই তেল শুধুমাত্র ফ্লেভার হিসেবে ব্যবহার করতে হয়।

অন্যান্য উপকারিতা
প্রতিদিন এক কাপ লেমনগ্রাস চা পান করলে ত্বকের উন্নতি ঘটে। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে। এটি শরীরে উপস্থিত টক্সিন দূর করতেও সাহায্য করে। লেমনগ্রাসে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যা বাতের ব্যথায় উপশম দেয়। লেমনগ্রাস চা পান করা ঘুমের জন্য উপকারী। ঘুমানোর একটু আগে লেমনগ্রাস চা পান করলে ভাল ঘুম হয়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement