Advertisement

Diabetes Fluctuations 5 Bad Habits: গরমে সুগার বাড়ে-কমে বেশি, সুস্থ থাকতে ৫ ভুল এড়ান

ডায়াবেটিস রোগীদের সকাল থেকে রাতে খাওয়ার পর পর্যন্ত সুগার নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। ডায়াবেটিসের বাড়বাড়ন্তের জন্য দায়ী ডায়েট এবং জীবনযাত্রা। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন।

Blood Sugar Control Tips
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 04 May 2023,
  • अपडेटेड 6:00 PM IST
  • ডায়াবেটিস রোগীদের সকাল থেকে রাতে খাওয়ার পর পর্যন্ত সুগার নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।
  • ডায়াবেটিসের বাড়বাড়ন্তের জন্য দায়ী ডায়েট এবং জীবনযাত্রা।

গোটা বিশ্বেই উত্তরোত্তর বাড়ছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দুনিয়ায় প্রায় ৪২ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। গত ৩০ বছরে টাইপ ২ ডায়াবেটিস অসুখ দ্রুত ছড়িয়েছে। এর জন্য দায়ী অনিয়ন্ত্রিত জীবনযাপন ও খারাপ  খাদ্যাভ্যাস। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রবল। ডায়াবেটিসের কারণে বাসা বাঁধে একাধিক অসুখ। ক্ষতিগ্রস্ত হতে পারে হৃদরোগ, কিডনি এবং ফুসফুস। সেজন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণ জরুরি। গরমকালে রক্তে শর্করার মাত্রা বেশি ওঠানামা করে। তাই কয়েকটি অভ্যাসের বদল দরকার।  

ডায়াবেটিস রোগীদের সকাল থেকে রাতে খাওয়ার পর পর্যন্ত সুগার নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। ডায়াবেটিসের বাড়বাড়ন্তের জন্য দায়ী ডায়েট এবং জীবনযাত্রা। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। এছাড়া গরমকালে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা হঠাৎ বেড়ে যাওয়ার পিছনে দায়ী ৫  কারণ দায়ী। চলুন জেনে নিই ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার আকস্মিক বৃদ্ধির জন্য দায়ী কী কী কারণ- 

গরমে রক্তে শর্করা বাড়াতে পারে- ডায়াবেটিসের রোগীদের প্রচণ্ড গরমে থাকা এড়িয়ে চলা উচিত। প্রবল সূর্যালোক এবং গরম জল রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রিত করে। 

ডিহাইড্রেশন- গ্রীষ্মকালে রক্তে শর্করা বৃদ্ধির জন্য ডিহাইড্রেশন দায়ী। শরীরে জলের অভাব হলে একটি হরমোন নিঃসৃত হয় যা রক্তে শর্করার মাত্রা বাড়ায়। ডায়াবেটিস রোগীদের গরমে শরীরকে হাইড্রেটেড রাখতে হবে। বেশি করে জল খেতে হবে। খাদ্যতালিকায় জলসমৃদ্ধ ফল অন্তর্ভুক্ত করুন। যেমন- তরমুজ। 

কার্বোহাইড্রেটে ডায়াবেটিসের ঝুঁকি- কার্বোহাইড্রেট খেলে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণ দ্রুত বৃদ্ধি করে। ডায়াবেটিস রোগীদের তাই অতিরিক্ত কার্বোহাইড্রেট খাওয়া এড়াতে হবে। ভাত, রুটিতে থাকে কার্বস। 

পর্যাপ্ত ঘুমের অভাব- ডায়াবেটিক রোগীদের জন্য পর্যাপ্ত ঘুম গুরুত্বপূর্ণ। ঘুমের অভাবে ব্লাড সুগার দ্রুত বেড়ে যায়। ঘুমের অভাব মানসিক চাপ সৃষ্টি করে যা কর্টিসল হরমোন উৎপাদনের দিকে নিয়ে যায়। এই হরমোন রক্তে শর্করার মাত্রা বাড়ায়। 

Advertisement

সকালের জলখাবার- ডায়াবেটিস রোগীদের জন্য সকালের জলখাবার খুব জরুরি। সকালের জলখাবারে ঠিকঠাক খাবার রাখলে সুগার থাকে নিয়ন্ত্রণে। ডায়াবেটিস থাকলে কখনও অভুক্ত থাকবেন না। অভুক্ত থাকলে রক্তে বাড়ে শর্করার মাত্রা। তাই ঘুম থেকে ওঠার ১ ঘণ্টার মধ্যে জলখাবার খেতে হবে।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement