Advertisement

Diabetes and Sleep: কম ঘুমে নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যেতে পারে ডায়াবেটিস, দিনে কত ঘণ্টা জরুরি?

দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। ডায়াবেটিসের জন্য দায়ী খাদ্যাভ্যাস এবং ভুল জীবনযাপন। তবে আরও একটি কারণ রয়েছে যার কারণে ডায়াবেটিস হতে পারে। ঘুমের অভাবে ডায়াবেটিসের সমস্যা বাড়তে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Sep 2023,
  • अपडेटेड 8:30 AM IST
  • দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে
  • ডায়াবেটিসের জন্য দায়ী খাদ্যাভ্যাস এবং ভুল জীবনযাপন
  • ঘুমের অভাবে ডায়াবেটিসের সমস্যা বাড়তে পারে

Diabetes Control Tips: দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। ডায়াবেটিসের জন্য দায়ী খাদ্যাভ্যাস এবং ভুল জীবনযাপন। তবে আরও একটি কারণ রয়েছে যার কারণে ডায়াবেটিস হতে পারে। ঘুমের অভাবে ডায়াবেটিসের সমস্যা বাড়তে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ভাল ঘুম হলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমে। জেনে নিন কত ঘণ্টা ঘুম ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

কত ঘণ্টার ঘুম ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেবে?
ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি এ নিয়ে একটি গবেষণাও করেছে। এতে ৫০০ জনের ঘুমের ধরণ নিয়ে গবেষণা করা হয়। এই গবেষণায় দেখা গেছে যে প্যারা সিনথেটিক যারা প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমোন তাদের শরীর বেশ সক্রিয় থাকে। যার কারণে সুগার লেভেল ঠিক থাকে এবং শরীরে ভারসাম্য বজায় থাকে। এই গবেষণাটি আরও প্রকাশ করেছে যে যারা ভাল ঘুম পায় তাদের মধ্যে ইনসুলিন প্রতিক্রিয়া বৃদ্ধি পায় এবং চিনির মাত্রা বাড়ে না। অতএব, একজনকে অবশ্যই ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

ভাল ঘুম এবং প্রতিদিনের ব্যায়াম গুরুত্বপূর্ণ
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, জীবনযাত্রার উন্নতির জন্য ভাল ঘুম খুবই জরুরি। এ জন্য প্রতিদিন ব্যায়াম ও ওয়ার্কআউট করতে হবে। প্রতিদিন ১৫ মিনিট ব্যায়াম করলে ভাল ঘুম হয়। দ্রুত হাঁটা, সাইকেল চালানো, দড়ি লাফানো এবং জগিং করা ভাল বিকল্প। এটি শরীরকে ফিট রাখে, ভাল ঘুম সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখে যা ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

খাদ্যাভ্যাস ভাল রাখুন
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ভাল খাদ্যাভ্যাসের পাশাপাশি ভাল জীবনযাপন ঘুমেরও উন্নতি ঘটায়। তাই রাতে চা বা কফি না খাওয়ার চেষ্টা করুন এবং ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে খাবার খান। খাওয়ার পর কিছুক্ষণ হাঁটুন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement