Advertisement

Diabetic Stroke: সুগার বেশি থাকলে হতে পারে ব্রেন স্ট্রোকও, লক্ষণ জেনে আগেই সতর্ক হোন

রক্তে অনিয়ন্ত্রিত গ্লুকোজের মাত্রা (High Blood Sugar) একজন ব্যক্তির সামগ্রিক স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। হৃদরোগকে ট্রিগার করা থেকে শুরু করে ব্রেইন স্ট্রোক পর্যন্ত।

সুগার বেশি থাকলে হতে পারে ব্রেন স্ট্রোকও
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 Apr 2023,
  • अपडेटेड 7:32 AM IST
  • যাদের ডায়াবেটিস আছে তাঁদের স্ট্রোকের ঝুঁকি বেশি
  • এমনকি মৃত্যুর ঝুঁকিও বেশি

ডায়াবেটিস (Diabetes) হল এমন একটি অবস্থা যাতে রক্তে সুগারের মাত্রা হঠাৎ করে বেড়ে যায়। এটি মূলত ইনসুলিন উৎপাদনের অভাবের কারণে ঘটে। ইনসুলিন হল একটি হরমোন, যা অগ্ন্যাশয় দ্বারা নিঃসৃত হয় এবং রক্তের গ্লুকোজকে শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে। যা শরীরের সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজন। এখন, অগ্ন্যাশয় দ্বারা ইনসুলিন উৎপাদনের অভাবের কারণে সুগার বা ডায়াবেটিস নামক অবস্থার জন্ম দেয়। রক্তে অনিয়ন্ত্রিত গ্লুকোজের মাত্রা (High Blood Sugar) একজন ব্যক্তির সামগ্রিক স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। হৃদরোগকে ট্রিগার করা থেকে শুরু করে ব্রেইন স্ট্রোক পর্যন্ত, ডায়াবেটিস আপনার শরীরের জন্য অনেক কিছু করতে পারে। আজ, আমরা ব্রেন স্ট্রোক এবং অনিয়ন্ত্রিত সুগারের মাত্রার মধ্যে সংযোগ সম্পর্কে জানব।

ডায়াবেটিক স্ট্রোক (Diabetic Stroke) কী?

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন, ডায়াবেটিক স্ট্রোক। যাদের ডায়াবেটিস আছে তাঁদের স্ট্রোকের ঝুঁকি বেশি। ইস্কেমিক স্ট্রোকে সবচেয়ে খারাপ স্বাস্থ্যের অবস্থা, এমনকি মৃত্যুর ঝুঁকিও বেশি। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মস্তিষ্কে ছোট রক্তপাতের ঝুঁকি বেশি থাকে, যা সেরিব্রাল মাইক্রোব্লিড নামে পরিচিত। এটি মস্তিষ্কের অভ্যন্তরে অবস্থার অবনতি ঘটায়, যার ফলে গুরুতর ব্রেন স্ট্রোক হয়।

আরও পড়ুন: Clay Pot Drinking Water: গরমকালে মাটির কলসির ঠান্ডা জল খান, মিলবে অনেক উপকারিতা

সুগার লেভেল কি ব্রেন স্ট্রোকের সঙ্গে সম্পর্কিত?

রক্তে সুগারের মাত্রার কারণে মস্তিষ্কের ভিতরে রক্ত জমাট বাঁধার কারণে ঘটে। ডায়াবেটিস মানে আপনার রক্তে খুব বেশি সুগার। এটি স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। কারণ আপনার রক্তে খুব বেশি সুগার থাকা রক্তনালীগুলিকে মারাত্মকভাবে ক্ষতি করতে পারে। রক্তে প্রচুর সুগার রক্তনালীগুলিকে শক্ত করে তুলতে পারে।

ডায়াবেটিক স্ট্রোকের ১০টি লক্ষণ (Symptoms of A Diabetic Stroke):

Advertisement

কথা বলতে সমস্যা
চরম ক্লান্তি
মাথা ঘোরা
শরীরের ভারসাম্য নিয়ে সমস্যা
হঠাৎ এবং তীব্র মাথাব্যথা
বিভ্রান্তি
ঝাপসা দৃষ্টি
দুর্বলতা
শরীরের একপাশে অসাড়তা (উদাহরণস্বরূপ, মুখের একপাশে, এক হাতে বা এক পায়ে)।
মূর্ছা যাওয়া

ডায়াবেটিক স্ট্রোকের ঝুঁকির কারণগুলি কী কী?

অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ
হাই কলেস্টেরল
সিকেল সেল রোগ
রক্ত সঞ্চালনে সমস্যা
অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন
স্থূলতা বা অতিরিক্ত ওজন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement