Advertisement

Diabetes Symptoms: কিছু ধরতে গেলেই হাত কাঁপছে, ডায়াবেটিস ধরল না তো? জানুন

ডায়াবেটিস হলে মাংসপেশির শক্তি ও হাতের মুঠোর শক্তি কমে যায়। মানে পেশীর আয়তন এবং এর শক্তি। পেশির আয়তন কম হলে ডায়াবেটিসের ঝুঁকি থাকে।

কিছু ধরতে গেলেই হাত কাঁপছে, ডায়াবেটিস ধরল না তো? জানুন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 05 Mar 2023,
  • अपडेटेड 4:04 PM IST
  • ডায়াবেটিস হলে মাংসপেশির শক্তি ও হাতের মুঠোর শক্তি কমে যায়
  • এ কারণে হাত কাঁপতে থাকে

ডায়াবেটিস (Diabetes) একটি জীবনধারা সম্পর্কিত রোগ। প্রতিদিনের ব্যায়াম, খাদ্যাভ্যাস সংশোধন, যোগব্যায়াম করলেই এই রোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়। রক্তে ইনসুলিন কম থাকলে ডায়াবেটিস রোগ হয়। রক্তে সুগার লেভেল ঠিক রাখার জন্য প্রয়োজনে কাউকে কাউকে বড়ি বা ইনজেকশনও নিতে হয়। আজ আমরা এমন কিছু লক্ষণ সম্পর্কে তথ্য দেওয়ার চেষ্টা করব, যেগুলো ডায়াবেটিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত বলে দেখা গেছে।

ডায়াবেটিস থাকলে হাত কাঁপতে পারে

ডায়াবেটিসও হাত কাঁপার সঙ্গে সম্পর্কিত। চিকিৎসকরা বলেন, ডায়াবেটিস হলে মাংসপেশির শক্তি ও হাতের মুঠোর শক্তি কমে যায়। মানে পেশীর আয়তন এবং এর শক্তি। পেশির আয়তন কম হলে ডায়াবেটিসের ঝুঁকি থাকে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে পেশী শক্তি অনেক কমে যায়। এ কারণে হাত কাঁপতে (Hand Tremors) থাকে।

পেশী এবং ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক কী?

ইনসুলিনের সঙ্গে পেশীগুলির গভীর সম্পর্ক রয়েছে বলেও দেখা গেছে। যখন পেশীর পরিমাণ কম থাকে, তখন ইনসুলিনও কম হওয়ার সম্ভাবনা থাকে। এই ধরনের ঘটনা ভারতে খুব সাধারণ। আরও একটি বিষয় সামনে এসেছে। যার মধ্যে মানুষের চর্বি বেশি এবং পেশীর পরিমাণ কম। তাঁদের মধ্যে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক বেশি।

মহিলাদের আরও সমস্যা হতে পারে

সমীক্ষায় দেখা গেছে যে দুর্বল পেশীযুক্ত মহিলাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বেশি। হাতের পেশীর শক্তি স্পষ্টতই ডায়াবেটিস থাকা বা না থাকার সঙ্গে যুক্ত। পেশী শক্তিশালী করতে মানুষের নিয়মিত ব্যায়াম করা উচিত। এর মাধ্যমে ডায়াবেটিসও এড়ানো যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement