Advertisement

Don't Wear Woolen Clothes For Winter: শীতে সোয়েটার পরে ঘুমোনোর অভ্য়াস? শরীরের ব্যালেন্স বিগড়ে যায়

Don't Wear Woolen Clothes For Winter: অনেকেই কম্বল-লেপের চেয়ে একটা সোয়েটার গায়ে দিয়ে শীতের রাতে ঘুমোতে পছন্দ করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এমন করা হলে তা শরীরকে বিগড়ে দিতে পারে। এমনকী শরীরে তাপমাত্রার ভারসাম্য নষ্ট হতে পারে। তাই সাবধান...

শীতে রাতে সোয়েটার পরে ঘুমনোর অভ্যাস? শরীরের ভারসাম্য নষ্ট হতে পারে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Nov 2022,
  • अपडेटेड 12:51 PM IST
  • শীতে রাতে সোয়েটার পরে ঘুমনো খারাপ
  • ভুলেও উলের কোনও পোশাক পরে ঘুমোবেন না
  • শরীরের ভারসাম্য নষ্ট হতে পারে

Don't Wear Woolen Clothes For Winter: শীত দোরগোড়ায়। কয়েকদিনের মধ্যেই জাঁকিয়ে ঢুকতে চলেছে শীত। ইতিমধ্যেই বাতাসে তার প্রভাব দেখা যাচ্ছে। আর অবশ্যম্ভাবীভাবে আলমারি বা ট্রাঙ্কের আড়ালে থাকা শীতপোশাকগুলি বাইরে আসার প্রহর গুণছে। শীতে ভাল করে শরীর গরম রাখতে এগুলি পরতেই হবে। কিন্তু কিছু জিনিস আছে যা আমরা ভুল করি। আমাদের মাথায় রাখতে হবে, সেগুলি কিন্তু মারাত্মক ক্ষতি করতে পারে। শীতের হাত থেকে বাঁচতে গিয়ে শরীরের অন্য ক্ষতি করে ফেললেই মুশকিল ! অনেকে রাতে শুতে যাওয়ার সময় উলের পোশাক পরে ঘুমিয়ে পড়েন। কিন্তু এই আপাত ছোট ভুল, আমাদের শরীরকে মারাত্মক অসুস্থ করে তুলতে পারে।

বিশেষজ্ঞদের মতে, শীতে আমাদের রক্তবাহ সঙ্কুচিত হয়ে যায়। পশমের পোশাক পরে ঘুমিয়ে পরলে আমাদের শরীরকে উষ্ণ করে তোলে, যার ফলে লো প্রেসার হতে পারে।

১. রক্ত চলাচলে বাধা

রাতে সোয়েটার পরে ঘুমালে ঠান্ডা থেকে বাঁচবেন ঠিকই, কিন্তু শরীরের রক্ত চলাচল ব্যাহত হবে। ঘুমানোর সময় গরম উলের পোশাক পরলে শরীরে ঠিকমতো রক্ত প্রবাহিত হতে পারে না। এতে রক্ত জমাট বাধা-সহ বিভিন্ন সমস্যা হতে পারে।

২. উল থেকে অ্যালার্জি হতে পারে

উল থেকে তেল বের করার পর পরিষ্কার করার জন্য রাসায়নিক ও উলে রঙ করবার জন্য স্বাভাবিক ডাই ব্যবহার করা হয়। রাসায়নিক ও ডাইয়ের মিশ্রণ ত্বকের সংস্পর্শে এলে অস্বস্তি হতে পারে। এর ফেল চুলকানি, ফুলে যাওয়া এবং চোখ লাল হয়ে যাওয়া। ফুসকুড়ি এবং বাতও হতে পারে।

৩. স্বাভাবিক তাপমাত্রা ব্যাহত হয়

শীতে রাতে উলের পোশাক পরে ঘুমালে ঘুমানোর সময় শরীরের স্বাভাবিক তাপমাত্রা ব্যাহত হয়। শরীরের তাপমাত্রা অতিরিক্ত বেড়ে গিয়েও আপনার সমস্যা সৃষ্টি হতে পারে।

Advertisement

৪. রাতে মোজা পরে ঘুমোবেন না

ভালো করে কাঁথা-কম্বল মুড়ি দিয়ে ঘুমান তাতে কোনো সমস্যা নেই। কিন্তু ভুলেও রাতের বেলায় মোজা পরে ঘুমাবেন না যেন! তাতে শরীরের উষ্ণতার ভারসাম্য নষ্ট হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement