Advertisement

How to Check Water in Milk at Home: দুধে জল আছে, ৫ সেকেন্ডেই বোঝা যায়, সহজ টিপস রইল

How to Check Water in Milk at Home: ব্যবসায়ীরা নির্বিচারে দুধে জল মেশাচ্ছেন, আপনি স্বাস্থ্যের জন্য টাকা খরচ করেও দুধের নামে পাচ্ছেন শুধু জল, ঘরে বসেই এবার এইভাবে চেক করুন।

দুধে জল আছে বুঝবেন মাত্র ৫ সেকেন্ডেই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Jun 2023,
  • अपडेटेड 10:19 AM IST

World Food Safety: আজ অর্থাৎ ৭ জুন বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস বা World Food Safety Day পালিত হয়। এই দিনটি উদযাপনের উদ্দেশ্য হল খাদ্য নিরাপত্তার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং নকল আইটেম খাওয়ার ফলে সৃষ্ট রোগ প্রতিরোধ করা। প্রতিদিনই খাবারে ভেজালের খবর শুনছেন। এটা নতুন কিছু নয়। প্রতিদিন ব্যবহৃত চিনি, ডাল, দুধ ও শাকসবজিতে প্রচুর ভেজাল থাকে  এবং আপনি তা জানেন না। এতে ব্যবসায়ীদের মুনাফা বাড়লেও আপনার স্বাস্থ্য সমস্যআ পড়ছে।

খাদ্যদ্রব্যে ভেজালের জন্য ব্যবহৃত পদার্থে বিপজ্জনক রাসায়নিক পদার্থ থাকে, যা পাচনতন্ত্রের ক্ষতি থেকে ক্যান্সার পর্যন্ত জীবন-হুমকির সমস্যা সৃষ্টি করতে পারে। প্রতিটি বাড়িতে দুধ ব্যবহার করা হয়। দুধে জলের সঙ্গে  ইউরিয়া, স্টার্চসহ নানা ধরনের ভেজাল মেশান হয়। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)) জানিয়েছে কীভাবে আপনি ঘরে বসে দুধে জলের ভেজাল সনাক্ত করতে পারেন।

দুধের নামে জল  খাচ্ছেন?
সারা বিশ্বে দুধ সবচেয়ে বেশি ব্যবহৃত তরল।  বিশ্বাস করা হয় যে এটি নিজেই একটি সম্পূর্ণ পুষ্টি । এতে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরের ভালো কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। বাস্তবতা হচ্ছে আপনি দুধের নামে জল পান করছেন। ব্যবসায়ীরা নির্বিচারে দুধে জল মেশাচ্ছেন এ সত্য কারও কাছে গোপন নয়। এই কাজটি এত কৌশলে করা হয় যে কেউ জানতেও পারেন না।

দুধে আগে থেকেই  প্রচুর জল থাকে
মনে করা হয় যে গরুর দুধে প্রায় ৮৭% জল থাকে। বাকি ১৩% প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিন এবং খনিজ নিয়ে গঠিত। অর্থাৎ খাঁটি দুধ পেলেও তাতে জল বেশি থাকে। এমতাবস্থায় যদি আরও জল  যোগ করা হয়, তাহলে দুধের পুষ্টি থাকবে কোথায়?

Advertisement

শরীর পুষ্টি পাবে না
স্পষ্টতই, আপনি যদি দুধের নামে শুধুমাত্র জল পান করতে থাকেন, তাহলে আপনার শরীর প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, ফ্যাট এবং খনিজগুলির মতো সমস্ত পুষ্টি পাবে না, যা শরীরের বিকাশ এবং ভাল কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। এটি আপনার শরীরকে দুর্বল এবং অসুস্থ করে তুলতে পারে।

দুধে জলের ভেজাল কিভাবে সনাক্ত করা যায়
কাচের একটি বড় এবং পরিষ্কার গ্লাস বা ঢালু প্লেট নিন। এক হাত দিয়ে ধরে তার উপর এক থেকে দুই মিলি দুধ ঢেলে দিন। জল মেশানো দুধ খুব তাড়াতাড়ি নীচের দিকে যাবে কিন্তু সাধারণ বিশুদ্ধ দুধ আস্তে আস্তে নীচের দিকে গড়াবে। যদি দুধ ধীরে ধীরে নেমে আসে এবং পেছনে সাদা স্রোত ছেড়ে চলে যায় তবে এটি আসল। যদি দুধ দ্রুত নামতে থাকে এবং এর পিছনে কোন সাদা দাগ না থাকে তবে তাতে জল মেশানো হয়েছে। এর থেকে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার বাড়ির দুধে অতিরিক্ত হারে জল মেশানো আছে।


Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement