Advertisement

Fatty Liver: ফ্যাটি লিভার থেকে কাদের সতর্ক থাকা প্রয়োজন? জানুন

Fatty Liver: ফ্যাটি লিভার রোগকে স্টেটোসিসও বলা হয়। প্রতিটি মানুষের সুস্থ লিভারে অল্প পরিমাণে চর্বি থাকে, কিন্তু চর্বির পরিমাণ যখন লিভারের মোট ওজনের ৫ থেকে ১০ শতাংশে পৌঁছায়, তখন সমস্যা দেখা দেয়। বেশিরভাগ ক্ষেত্রে, ফ্যাটি লিভার রোগ কোনো গুরুতর সমস্যা সৃষ্টি করে না বা আপনার লিভারকে স্বাভাবিকভাবে কাজ করতে বাধা দেয় না।

ফ্যাটি লিভার সমস্যা।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 14 May 2022,
  • अपडेटेड 5:49 PM IST
  • ফ্যাটি লিভার থেকে কাদের সতর্ক থাকা প্রয়োজন
  • এখন সাবধান না হলে পরে কিন্তু বিপদ
  • জানুন বিস্তারিত তথ্য

Fatty Liver: ফ্যাটি লিভার ডিজিজ একটি সাধারণ অবস্থা, যা লিভারে অতিরিক্ত চর্বি জমে। এই রোগের কারণে বেশিরভাগ ক্ষেত্রেই কোনও উপসর্গ থাকে না। কিন্তু এই সমস্যা বাড়লে কিছু ক্ষেত্রে লিভারের অনেক ক্ষতি হতে পারে এবং লিভার ক্যান্সারও হতে পারে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে কেউ জীবনধারা পরিবর্তন করে, ফ্যাটি লিভার রোগ প্রতিরোধ বা হ্রাস করতে পারে।

কী এই রোগ

ফ্যাটি লিভার রোগকে স্টেটোসিসও বলা হয়। প্রতিটি মানুষের সুস্থ লিভারে অল্প পরিমাণে চর্বি থাকে, কিন্তু চর্বির পরিমাণ যখন লিভারের মোট ওজনের ৫ থেকে ১০ শতাংশে পৌঁছায়, তখন সমস্যা দেখা দেয়। বেশিরভাগ ক্ষেত্রে, ফ্যাটি লিভার রোগ কোনো গুরুতর সমস্যা সৃষ্টি করে না বা আপনার লিভারকে স্বাভাবিকভাবে কাজ করতে বাধা দেয় না। কিন্তু ৭ থেকে ৩০ শতাংশ মানুষের ফ্যাটি লিভারের সমস্যা সময়ের সঙ্গে বাড়তে থাকে। বিশেষজ্ঞরা বলছেন যে কিছু লোকের এই ফ্যাটি লিভারের প্রবণতা বেশি, তাই এই লোকদের তাদের স্বাস্থ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া উচিত। যদি কারও নিম্নলিখিত সমস্যা থাকে, তবে তাদের স্বাস্থ্যের প্রতি আরও মনোযোগ দেওয়া উচিত। 

কী কী সমস্যা হতে পারে

যেসব মহিলার পিরিয়ড বন্ধ হয়ে গেছে
পেটের চর্বি খুব বেশি
ওজন খুব বেশি
উচ্চ রক্তচাপ আছে
উচ্চ রক্ত ​​সঞ্চালন বজায় রাখে
ডায়াবেটিস আছে
উচ্চ কোলেস্টেরল আছে
অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া আছে
ফ্যাটি লিভার রোগের লক্ষণ

প্রত্যেক মানুষের লিভারে কিছু পরিমাণে চর্বি থাকে, কিন্তু যকৃতে চর্বির পরিমাণ বাড়ার সাথে সাথে তা উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই নিচের উপসর্গগুলো উপেক্ষা করবেন না।

Advertisement

পেটে ব্যথা: ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, পেটে ব্যথা ফ্যাটি লিভার রোগের লক্ষণ হতে পারে। পেটের ব্যথা ফ্যাটি লিভারের কারণে হয়, এটা একেবারেই সম্ভব নয়। অনেক সময় ভুল খাদ্যাভ্যাস বা অন্যান্য কারণেও পেট ব্যথা হতে পারে। অতএব, কোনো কারণ ছাড়াই যদি আপনার দীর্ঘদিন ধরে পেটে ব্যথা হয়, তবে প্রথমে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং তবেই যে কোনো সিদ্ধান্তে পৌঁছান। প্রধানত, যার ফ্যাটি লিভারের সমস্যা রয়েছে তার পেটের উপরের ডানদিকে ব্যথা হয়।

ওজন হ্রাস: হঠাৎ ওজন হ্রাস ফ্যাটি লিভারের লক্ষণও হতে পারে। বিশেষজ্ঞরা মনে করেন, ওজন কমার অনেক কারণ থাকতে পারে, কিন্তু কারো পেট যদি ফুলে থাকে এবং শরীরের বাকি অংশ কমে যায়, তাহলে তা এই রোগের লক্ষণ হতে পারে। তবে কোনো সিদ্ধান্তে যাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ক্লান্তি বা মানসিক বিভ্রান্তি: কারো যদি ফ্যাটি লিভার সংক্রান্ত সমস্যা থাকে এবং তা সময়ের সাথে সাথে বাড়তে থাকে, তবে ধীরে ধীরে সে আরও ক্লান্ত হতে শুরু করবে এবং বিভ্রান্তির অবস্থাও তৈরি হতে শুরু করবে। আপনি যদি সামান্য কাজও করেন তবে আপনি খুব শীঘ্রই ক্লান্ত হয়ে পড়বেন এবং যে কোনও কিছু ভাবতে এবং বুঝতে আরও বেশি পরিশ্রম করতে হবে।

হলুদ ত্বক এবং চোখের সাদা: চোখ সাদা হওয়া এবং ত্বক হলুদ হওয়াও ফ্যাটি লিভার রোগের লক্ষণ হতে পারে। আপনি যদি কখনও এই লক্ষণগুলি দেখতে পান তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

ফ্যাটি লিভার রোগের চিকিৎসা

ফ্যাটি লিভারের লক্ষণগুলো দ্রুত বোঝা যায় না, তাই এই রোগ নির্ণয় করতে পারেন একমাত্র চিকিৎসক। নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজের চিকিৎসার জন্য বর্তমানে কোনো ওষুধ নেই। আপনার ডাক্তার রোগের পর্যায় অনুযায়ী এটি চিকিৎসা করতে পারেন।  কিছু বিশেষজ্ঞ মনে করেন যে ধীরে ধীরে শরীরের ওজন ৭ থেকে ১০ শতাংশ কমানো এই রোগে সাহায্য করতে পারে। তবে মনে রাখবেন যে আপনার খুব দ্রুত ওজন কমানো এড়ানো উচিত। সুষম খাবার খান, ব্যায়াম করুন, ভালো ঘুমান ইত্যাদি। যদি কারো লিভারের এনজাইমের মাত্রা বেশি হয়ে যায়, তাহলে সেটাও এই রোগের লক্ষণ। উন্নত লিভার এনজাইমগুলি একটি ইঙ্গিত দেয় যে লিভারের ক্ষতি হয়েছে। যাদের অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার সংক্রান্ত সমস্যা রয়েছে, তারা অ্যালকোহল সেবন না করে লিভারের ক্ষতি এবং প্রদাহ এড়াতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement