Advertisement

Fish Frying Tips: ভাজার সময় মাছ ভেঙে, কড়াইতে আটকে যায়? রইল ঘরোয়া টোটকা

Fish Frying Tips: মাছের অনেক উপকারিতা রয়েছে। তবে সমস্যা হয়ে দাঁড়ায় মাছ ভাজার সময়। তাড়াহুড়োতে মাছ ভাজতে গিয়ে অনেক সময়ই কড়াইয়ের গায়ে লেগে যায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jun 2023,
  • अपडेटेड 7:14 PM IST

কথায় বলে 'মাছে-ভাতে বাঙালি'। মাছের প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। ইলিশ, রুই, কাতলা, ভেটকি, পাবদা, পারশে, চিতল, কই, বাটা, মৌরলা ইত্যাধি ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল - সন্ধ্যে। বিশেষত উৎসবের আগের দিনগুলিতে মাছের দোকানে ভিড় থাকে চোখে পড়ার মতো। 

বাঙালির যে কোনও শুভ কাজে বিয়ে, অন্নপ্রাশন, উপনয়নেও মাছের প্রয়োজন হয়। মাছের অনেক উপকারিতা রয়েছে। তবে সমস্যা হয়ে দাঁড়ায় মাছ ভাজার সময়। তাড়াহুড়োতে মাছ ভাজতে গিয়ে অনেক সময়ই কড়াইয়ের গায়ে লেগে যায়। আবার অনেকে সময় মাছ উল্টোনোর সময় ভেঙে, চামড়া আলাদা হয়ে যায়। মাছ ভাজার সময় কিছু কৌশল অবলম্বন করলে, আর ভেঙে বা আটকে যাবে না।

 

 

ভাল করে জল ঝরিয়ে নিন

মাছ কড়াইতে ছাড়ার আগে, জল ভাল করে ঝরিয়ে নিন। ভাজার সময় মাছের গায়ে যদি জল থাকে, তাহলে কড়াইয়ে গরম তেলে দেওয়ার পর মাছ ভেঙে যেতে পারে।

তেল যেন ভাল করে গরম করতে হবে

মাছ ভাজার সময় খেয়াল রাখবেন তেল যেন ভাল ভাবে গরম হয়। তেল সঠিকভাবে গরম হওয়ার আগেই অনেকে মাছ ছেড়ে দেন, আর সেটাতেই কড়াইতে মাছ লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

 

 

মাঝারি আঁচে মাছ ভাজতে হবে 

মাঝারি আঁচে মাছ ভাজতে হবে। এই সময় কড়াইয়ের মুখ ঢেকে রাখতে পারেন। এক দিক ভাজা হয়ে গেলে, তারপর অপর দিকে উল্টোবেন। তা না হলে মাছের পিস ভেঙে যেতে পারে।

Advertisement

কিছুক্ষণ পড়ে নাড়বেন 

কড়াইতে তেলে দেওয়ার সঙ্গে সঙ্গে অন্য রান্নার মতো মাছ উল্টানোর চেষ্টা করবেন না বা নাড়তে শুরু করবেন না। কিছুক্ষণ মাছের পিসগুলি এক ভাবে রাখুন। এরপর একটা দিক ভাজা হলে, তারপর উল্টে দিন। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement