Advertisement

Fish Pickle Recipe: ঝোল-ঝাল-কালিয়া তো আছেই, মাছের আচার খেয়েছেন? রইল রেসিপি

Fish Pickle Recipe: মাছের আচার তৈরি করতে প্রথমে টুনা মাছ ভালো করে ধুয়ে ছোট ও চৌকো করে কেটে নিন। আপনি চাইলে বাজার থেকে ভালো করে ধুয়ে মাছ নিয়ে আসতে পারেন। একটি বড় পাত্রে সমস্ত মাছের টুকরো রাখুন। এখন আমরা এটি মেরিনেট করব।

মাছের আচার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Apr 2023,
  • अपडेटेड 12:57 PM IST

Fish Pickle Recipe: সাধারণত আমরা আমিষ খাবার রান্না করেই খাই। মাছ, মাংসের নানা রেসিপি। নানা পদ রেঁধে খাওয়াই বেশি হয়। আমিষপ্রেমীরা চিকেন, মাটন কারি, মাছের ভাজা দিয়ে তৈরি বিভিন্ন খাবারের রেসিপি পছন্দ করেন। সামুদ্রিক খাবারের কথা বলতে গেলে, মাছের অনেক রকমের খাবার রয়েছে, যার মধ্যে একটি হল মাছের আচার। অতি সুস্বাদু হয় এই আচার। গরমকালে ভাতের সঙ্গে জাস্ট

আপনি যদি মাছ খেতে ভালোবাসেন, তাহলে অবশ্যই মাছের আচার একবার খেয়ে দেখুন। মাছের আচার কয়েক মাস সংরক্ষণ করে খাওয়া যায়। সুস্বাদু তো বটেই, শরীরের জন্যও উপকারী এই আচার।

মাছের আচার কেরলের একটি ঐতিহ্যবাহী খাবার। এটি তাজা মাছ, মশলা এবং ভিনিগার দিয়ে তৈরি করা হয়। যেখানে মাছ ছোট ছোট কিউব বা স্লাইস করে কেটে তারপর মশলা ও ভিনিগারের মিশ্রণ দিয়ে মেশানো হয়। এর পর এটি একটি কাচের পাত্রে সংরক্ষণ করা হয়। আচারটি তৈরি হতে ১০ দিন মতো সময় লাগে। দেখে নিন, কীভাবে মাছের আচার বানাবেন?

ম্যারিনেট করার জন্য উপকরণ

৭০০ গ্রাম টুনা মাছ

১ চা চামচ লঙ্কা গুঁড়ো

আধা চা চামচ হলুদ গুঁড়ো ও নুন

3 চা চামচ ভিনেগার

মাছ ভাজার জন্য ৩ টেবিল চামচ তেল

আচার মশলার জন্য উপকরণ

২ টেবিল চামচ সর্ষে

১ টেবিল চামচ মেথি বীজ

৫-৬ কারি পাতা

৪০ গ্রাম আদা

রসুনের খোসা ছাড়ানো ৩টি লবঙ্গ

২ টেবিল চামচ লাল লঙ্কা গুঁড়ো

আধা চা চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ ভিনেগার

কীভাবে মাছের আচার তৈরি করবেন

Advertisement

মাছের আচার তৈরি করতে প্রথমে টুনা মাছ ভালো করে ধুয়ে ছোট ও চৌকো করে কেটে নিন। আপনি চাইলে বাজার থেকে ভাল করে ধুয়ে মাছ নিয়ে আসতে পারেন। একটি বড় পাত্রে সমস্ত মাছের টুকরো রাখুন। এরপর ভাল করে ম্যারিনেট।

মাছ ম্যারিনেট করতে মাছের টুকরোগুলোতে ১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, আধা চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন এবং ৩ চা চামচ ভিনিগার দিয়ে ভালো করে মেশান। মনে রাখবেন, এতে জল একেবারেই ব্যবহার করবেন না। মিশ্রণটি ভালো করে মেশান যাতে মাছের টুকরোগুলোতে মশলা ভালোভাবে মিশে যায়।

মাছের টুকরোগুলো ম্যারিনেট করে ফ্রিজে ২ দিন রেখে দিন।

আচার তৈরির জন্য মাছ ম্যারিনেট করার পর ঢেকে প্রায় ২ দিন ফ্রিজে রেখে দিন। ২ দিন পর মাছের বাটি বের করে নিন।

ম্যারিনেট করা মাছের টুকরোগুলো ভেজে নিন

এবার গ্যাসে একটি প্যান বসিয়ে তাতে ৩ টেবিল চামচ তিলের তেল দিয়ে গরম করুন। তেল গরম হয়ে এলে তাতে ম্য়ারিনেট করা মাছের টুকরোগুলো দিয়ে ভেজে নিন। ভালো করে ভাজা হয়ে এলে গ্যাস বন্ধ করে টুকরোগুলো প্লেটে তুলে নিন।

একটি প্যানে ভুনা করে আচার তৈরি করুন

মাছ ভাজার পর কড়াইতে বাকি তেল আবার গরম করে তাতে ২ টেবিল চামচ সর্ষে বাটা দিয়ে কষিয়ে নিন, এরপর ১ টেবিল চামচ মেথি, ৫-৬টি কারিপাতা ও ৪০ গ্রাম আদা ছোট ছোট টুকরো করে দিন। এর পরে, রসুনটি সূক্ষ্মভাবে কেটে নিন এবং মেশান। এবার এই মশলার মিশ্রণটি ভালো করে ভেজে নিন। ১-২ মিনিট পর ২ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো এবং আধ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। ভাল ভাবে মিশে গেলে এতে ১ চামচ ভিনিগার দিন।

ভাজা মশলায় ভাজা মাছ মেশান

মসলা ভাজা হয়ে গেলে তাতে ভাজা মাছের টুকরোগুলো দিয়ে দিন। 1-2 মিনিট রান্না করুন তারপর গ্যাস বন্ধ করুন। আপনার মাছের আচার প্রস্তুত। এটি একটি পাত্রে বের করে ঠান্ডা করুন, তারপর একটি এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement