Advertisement

Geeta Gyan For Happiness: এই স্বভাব থাকলে কখনও সুখ পাবেন না, যা বলেছেন শ্রী কৃষ্ণ

শ্রীমদ্ভাগবত গীতার বাণী গ্রহণ করলে জীবন উন্নতি হয়। এই বিষয়গুলি মেনে চললে মানুষের ভিতর থেকে রাগ ও ঈর্ষার অনুভূতি শেষ হয়ে যায়।

গীতাজ্ঞান।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 20 Jul 2023,
  • अपडेटेड 10:15 PM IST
  • গীতায় শ্রীকৃষ্ণের উপদেশ আজও প্রাসঙ্গিক।
  • ঠিক কী বলেছেন মাধব?

শ্রীমদ্ভগবত গীতায় অর্জুনকে উপদেশ দিয়েছেন শ্রীকৃষ্ণ। গীতার এই শিক্ষাই প্রজন্মের পর প্রজন্মকে পথ দেখিয়ে চলেছে। মহাভারতের যুদ্ধের সময় দ্বিধাগ্রস্ত হয়েছিলেন অর্জুন। সেই সময় শ্রীকৃষ্ণ তাঁকে জীবনের পাঠ দিয়েছিলেন। গীতায় দেওয়া কৃষ্ণের উপদেশগুলি আজও সমানভাবে প্রাসঙ্গিক। মানুষকে জীবনযাপনের সঠিক পথ দেখায় গীতা। গীতার বাণী জীবনে গ্রহণ করলে মানুষ উন্নতি লাভ করেন। জীবনে কোনও সংশয় থাকে না। 

শ্রীমদ্ভাগবত গীতার বাণী গ্রহণ করলে জীবন উন্নতি হয়। এই বিষয়গুলি মেনে চললে মানুষের ভিতর থেকে রাগ ও ঈর্ষার অনুভূতি শেষ হয়ে যায়। চলুন জেনে নিই গীতায় শ্রী কৃষ্ণ যে বিষয়গুলি সম্পর্কে বলেছেন সেগুলি কী-

কে সুখ পায় না- শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে সর্বদা সন্দেহ করে তার জন্য এই পৃথিবীতে বা অন্য কোথাও সুখ নেই।

দুই বিশ্বস্ত সঙ্গী- গীতায় লেখা আছে যে জীবনে দুইজনই প্রকৃত সঙ্গী, একটি হল নিজের কর্ম এবং অন্যটি হল ঈশ্বর। বাকিরা সবাই এখানে মিলিত হয়েছে। এখানেই আলাদা হয়ে যাবে।

ভয় দূর করার উপায়-মানুষের উচিত নিজেকে ঈশ্বরের কাছে উৎসর্গ করা। সেটিই সর্বোত্তম কর্ম। তিনি সর্বদা ভয়, উদ্বেগ ও শোক থেকে মুক্ত থাকেন।

আসক্তি কাটান- শ্রী কৃষ্ণ বলেছেন যে আসক্তি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে হারানোর ভয়ও চলে যায়। তাই কোনও জিনিসে আসক্ত হবেন না। সেটা টাকাই হোক, জিনিসই হোক, ভালোবাসা হোক বা সম্পর্ক হোক।

বাহ্যিক সুখে আনন্দ নেই - শ্রীমদ্ভাগবত গীতা অনুসারে,সুখ সর্বদা মানুষের মধ্যে থাকে। কিন্তু মানুষ তা খুঁজে পায় বাহ্যিক আনন্দের মধ্যে।  শুধু শরীর দিয়ে নয়, পুরো হৃদয় দিয়ে ঈশ্বরের স্মরণ করা উচিত। ঈশ্বরের আরাধনা প্রেমের বন্ধনে আবদ্ধ করে।

ঈশ্বর সাধনা-শ্রী কৃষ্ণ বলেছেন যে মানুষের উচিত নিজেকে ঈশ্বরের মধ্যে বিলীন করা। ঈশ্বর ছাড়া মানুষের কেউ নেই। 

Advertisement

ধৈর্য্য- শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে কোনও সমস্যার একটি নির্দিষ্ট আয়ু আছে। তার পর তা শেষ হয়ে যায়। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement