Advertisement

Ghee-Roti: ঘি-রুটি খেলেই বাড়বে বুদ্ধি-মগজ হবে ক্ষুরধার, আরও কী কী গুণ?

অনেক কিছুর স্বাদ বাড়াতে ঘি ব্যবহার করা হয়। তবে রুটির ওপর ঘি লাগালেও স্বাদ আরও বেড়ে যায়। ঘিতে ভালো চর্বি থাকে, যা ওজন কমাতে এবং চর্বি পোড়াতে সাহায্য করে। ঘিতে রয়েছে পুষ্টি ও স্যাচুরেটেড ফ্যাট। এটি সীমিত পরিমাণে খাওয়া মস্তিষ্কের জন্য ভাল।

রুটি/ প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jul 2023,
  • अपडेटेड 7:46 PM IST
  • অনেক কিছুর স্বাদ বাড়াতে ঘি ব্যবহার করা হয়
  • তবে রুটির ওপর ঘি লাগালেও স্বাদ আরও বেড়ে যায়
  • ঘিতে ভালো চর্বি থাকে, যা ওজন কমাতে এবং চর্বি পোড়াতে সাহায্য করে

Ghee-Roti Benefits: অনেক কিছুর স্বাদ বাড়াতে ঘি ব্যবহার করা হয়। তবে রুটির ওপর ঘি লাগালেও স্বাদ আরও বেড়ে যায়। ঘিতে ভালো চর্বি থাকে, যা ওজন কমাতে এবং চর্বি পোড়াতে সাহায্য করে। ঘিতে রয়েছে পুষ্টি ও স্যাচুরেটেড ফ্যাট। এটি সীমিত পরিমাণে খাওয়া মস্তিষ্কের জন্য ভাল। ঘি সহ রুটি গ্লাইসেমিক লোড কমাতে সাহায্য করে। এর ব্যবহার শক্তি দেয়।

রুটির সঙ্গে সঠিক পরিমাণে ঘি খেলে ওজন কমতে পারে। এছাড়াও, হরমোনের ভারসাম্য বজায় থাকে। ঘি দিয়ে রুটি খেলে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-এ, ভিটামিন-ই এবং ভিটামিন-ডি-এর অভাব পূরণ হয়। দেশি ঘিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। প্রতিদিন এক চামচ ঘি খেলে ত্বকে উজ্জ্বলতা আসে। খাবার হজমেও সাহায্য করে ঘি। এটি পেটের সমস্যা থেকেও মুক্তি দেয়।  

ঘি খাওয়ার উপকারিতা
রান্নার পাশাপাশি আয়ুর্বেদিক ওষুধেও ঘি ব্যবহার করা হয়। এর নিরাময় বৈশিষ্ট্য স্বাস্থ্যের জন্য উপকারী। ঘিতে শরীরের জন্য প্রয়োজনীয় চর্বি, ভিটামিন এ, ই, কে এবং ডি প্রচুর পরিমাণে রয়েছে। এটি আপনার হাড়ের স্বাস্থ্য, হার্টের স্বাস্থ্য এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। এ ছাড়া ঘি-তে প্রদাহ-বিরোধী গুণ রয়েছে, যা প্রদাহ ও ব্যথায় উপশম দেয়।

ঘি হজম প্রক্রিয়া ঠিক রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও দূরে রাখে। যদি প্রতিদিন ঘি খান তাহলে আপনার সার্বিক স্বাস্থ্য ভাল থাকবে। এটি বিপাকীয় হারকে উন্নত করবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করবে, যাতে আপনার শরীর যেকোনও ধরনের অ্যালার্জি, ফ্লু সর্দি এবং কাশির বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement