Advertisement

Gold Jewellery Hacks: এভাবে পরিষ্কার করুন সোনার গয়না, চকচক করবে নতুনের মতো

Gold Jewellery Hacks: অনেক সময়ে দীর্ঘদিন ব্যবহারে বেশ ময়লা হয়ে যায় সোনার গয়না। নষ্ট হয়ে যায় ঔজ্জল্য। কিছু ঘরোয়া উপায় আছে, যার ফলে এই ধাতুর গয়না সহজে পরিষ্কার করা যায়।

সোনার গয়না
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Jan 2024,
  • अपडेटेड 5:16 PM IST

অনেকেই বলেন সোনা বা গয়না মেয়েদের বন্ধু। সোনার গয়না প্রায় সব বাঙালি পরিবারেই কম বেশি রয়েছে। বিয়ের সময় সোনার গয়না কেনাকাটা- পরা একটা রীতি। সোনা শুভ ধাতু হিসেবে বিবেচনা করা হয়। যে কোনও উৎসবে সোনার গয়না পরার চল আছে। কিছু হালকা গয়না নিত্য ব্যবহার করলেও, বাকি সময়ে নিরাপত্তার অভাবে খুব বেশি গয়না পরা হয় না। 

অনেক সময়ে দীর্ঘদিন ব্যবহারে বেশ ময়লা হয়ে যায় সোনার গয়না। নষ্ট হয়ে যায় ঔজ্জল্য। কিছু ঘরোয়া উপায় আছে, যার ফলে এই ধাতুর গয়না সহজে পরিষ্কার করা যায়। এতে আবারও চকচকে হবে গয়না। জানুন কীভাবে বাড়িতেই সোনার গয়না পরিষ্কার করে আগের মতো উজ্জ্বলতা ফিরে পাবেন, রইল টিপস… 

* একটি বড় পাত্রের মধ্যে অর্ধেক গরম জলের সঙ্গে কম ক্ষার-যুক্ত সাবান মেশান। এবার সেই জলে লিক্যুইড ডিটারজেন্ট যোগ করুন। এই জলে সোনার গয়না ডুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে, শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

* ঈষদুষ্ণ জলে লিক্যুইড ডিটারজেন্ট গুলে কিছুক্ষণ গয়না রেখে দিন। এরপর বেবি টুথব্রাশ নিয়ে আলতো করে ঘষলেই ময়লা উঠে আসবে। 

* সোনার গয়না এক ঘণ্টা হলুদ জলে ডুবিয়ে রাখলে, হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে আসে।

* এই ধাতুর গয়নায় সিঁদুর মাখিয়ে রাখলেও আগের মতোই উজ্জ্বলতা ফিরে আসে।

* কুমড়োর রস দিয়ে সোনার গয়না পরিষ্কার করলে, দারুণ উজ্জ্বল থাকে। 

* ৫০ মিলি ভিনিগার, ৩০ গ্রাম বেকিং সোডা ও সামান্য গরম জল একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি নতুন টুথব্রাশ দিয়ে গয়নায় লাগান। কিছুক্ষণ ঘষে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি লাগানোর আগে, সোনার গয়না শুধুমাত্র ভিনিগারে কিছুক্ষণ ডুবিয়েও রাখতে পারেন। 

Advertisement

* একটি বাটিতে ১০০ মিলি হাইড্রোজেন পারঅক্সাইড নিয়ে, এর মধ্যে সোনার আংটি ফেলে দিন। এরপরই বুদবুদ উঠবে, যার অর্থ গয়না পরিষ্কার হচ্ছে। এভাবে কিছুক্ষণ রাখার পর বুদবুদ ওঠা বন্ধ হলে, ওগুলি কাঁটা দিয়ে তুলে পেপার টাওয়েল দিয়ে ভাল করে মুছে নিন। 

* একটি বাটিতে ১০০ মিলি অ্যামোনিয়া ও গরম জল একসঙ্গে গুলে নিন। এতে সোনার গয়না ডুবিয়ে রাখুন প্রায় ২০-২৫ মিনিট।  এরপর গয়না তুলে নিয়ে মুড়ে নিন পেপার টাওয়েলে। অ্যামোনিয়া নিউট্রাল ক্লিনিং এজেন্ট। ফলে, এভাবে সোনার হার পরিষ্কার করা খুবই সোজা।

* সোনার গয়না বাড়িতে রাখলে বিশেষ কাগজে মুড়িয়ে রাখলে ভাল থাকে। এছাড়া প্রতিটা গয়না আলাদা বাক্সে রাখাই ভাল। নয়তো ধীরে ধীরে গয়নার ঔজ্জ্বল্য হারাতে পারে। 

*  সরাসরি সূর্যের আলো পড়ে না, এরকম স্থানে সোনার গয়না রাখলে ভাল।

* অবশ্যই সুইমিং পুলে নামার আগে সোনার গয়না খুলে রাখতে হবে। কারণ, ক্লোরিন মেশানো জলে গয়নার ক্ষতি হতে পারে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement