Advertisement

Hair Loss Remedy: বর্ষায় চুল ঝরে টাক পড়ছে? ঘরোয়া উপায়ে রইল সমাধান

Hair Loss in Monsoon Remedy: বর্ষা গ্রীষ্মের তাপ থেকে স্বস্তি দেয় ঠিকই, তবে এই ঋতু চুলের জন্য চ্যালেঞ্জিং হয়ে ওঠে। পরিবেশে বাড়তে থাকা আর্দ্রতার সঙ্গে চুলের গোড়া ফাটতে থাকে এবং ফ্রিজি হয়ে যায়। এমনকি অনেকেই অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভোগে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Aug 2022,
  • अपडेटेड 3:33 PM IST
  • বর্ষা গ্রীষ্মের তাপ থেকে স্বস্তি দেয় ঠিকই, তবে এই ঋতু চুলের জন্য চ্যালেঞ্জিং হয়ে ওঠে
  • পরিবেশে বাড়তে থাকা আর্দ্রতার সঙ্গে চুলের গোড়া ফাটতে থাকে এবং ফ্রিজি হয়ে যায়
  • তাই চুল পরিস্কার করার সময় লেবুর রস মিশিয়ে নিন

Hair Loss in Monsoon Remedy: বর্ষা (Monsoon) গ্রীষ্মের তাপ থেকে স্বস্তি দেয় ঠিকই, তবে এই ঋতু চুলের (Hair) জন্য চ্যালেঞ্জিং হয়ে ওঠে। পরিবেশে বাড়তে থাকা আর্দ্রতার সঙ্গে চুলের গোড়া ফাটতে থাকে এবং ফ্রিজি হয়ে যায়। এমনকি অনেকেই অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভোগে। আপনারও যদি এরকমই সমস্যা হয় তবে কয়েকটি কাজ করলে এর থেকে মুক্তি পেতে পারেন। বাড়িতেই রয়েছে এর প্রতিকার। 

প্রতিকারের ঘরোয়া উপায়-

- বর্ষাকালে অনেকের স্কাল্পে দুর্গন্ধ থেকে যায়। তাই চুল পরিস্কার করার সময় লেবুর রস মিশিয়ে নিন। এর মধ্যে গোলাপ জল মেশাতে পারেন। চুলে সুগন্ধ থাকবে।

- বর্ষাকালে চুল খুব শুষ্ক হয়ে যায়। এগুলি এড়াতে শ্যাম্পুর পর লেবু ও চা পাতা ধোয়া জল দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। এর জন্য সামান্য চা পাতা গরম জলে ফুটিয়ে ঠান্ডা করে নিয়ে, তারপর চায়ের লিকারে লেবুর রস মিশিয়ে নিন। এটি দিয়ে চুল ধুলে  চুলের শুষ্কভাব কমে যাবে।

- বর্ষাকালে খুশকির সমস্যা দেখা দেয়। এর জন্য  টি-ট্রি অয়েলের সঙ্গে অল্প গোলাপ জল বা মিনারেল ওয়াটার মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্কাল্পে লাগালে খুশকির হাত থেকে মুক্তি পাবেন।

- সামান্য উষ্ণ নারকেল তেলে কিছু মেথি দানা দিন এবং ঠান্ডা করে দিন এবং তারপর আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন এবং সারারাত রেখে দিন।

- কিছু আলিব বীজ ভিজিয়ে রেখে,তা রাতে দুধের সঙ্গে খান। আয়রন সমৃদ্ধ এই বীজ কেমোথেরাপি চিকিত্সার কারণে চুল পড়ার সমস্যা মোকাবিলায় এই বীজগুলিও সহায়ক।

এই উপায়গুলি আপনার চুলের জন্য ও বর্ষায় টাক পড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement