Advertisement

Harmful Food For Liver : যথেচ্ছ ময়দার লুচি-পরোটা খাচ্ছেন? দেহের এই অঙ্গের ড্যামেজ কেউ ঠেকাতে পারবে না

বর্তমানে মানুষের মধ্যে লিভার সংক্রান্ত সমস্যার পরিমান বাড়ছে। তাই দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য লিভারকে ভাল রাখা খুবই প্রয়োজনীয়। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন কেন ও কীভাবে নষ্ট হয় লিভার? এক্ষেত্রে মনে রাখা দরকার, লিভার ড্যামেজের অন্যতম প্রধান কারণ হল খারাপ লাইফস্টাইল। ভুল খাদ্যাভ্যাসও লিভারের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। এবার চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার ও পানীয় লিভারকে সবচেয়ে বেশি ড্যামেজ করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Feb 2023,
  • अपडेटेड 11:00 PM IST
  • লিভার দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ
  • শরীরের প্রচুর কাজ করে
  • কিছু খাবার ড্যামেজ করে এই অঙ্গকে

মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভাব বা যকৃত। তাই লিভার কোনওভাবে ক্ষতির শিকার হলে শরীরে দেখা দেয় নানা ধরনের রোগ। বর্তমানে মানুষের মধ্যে লিভার সংক্রান্ত সমস্যার পরিমানও বাড়ছে। তাই দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য লিভারকে ভাল রাখা খুবই প্রয়োজনীয়। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন কেন ও কীভাবে নষ্ট হয় লিভার? এক্ষেত্রে মনে রাখা দরকার, লিভার ড্যামেজের অন্যতম প্রধান কারণ হল খারাপ লাইফস্টাইল। ভুল খাদ্যাভ্যাসও লিভারের ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। এবার চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার ও পানীয় লিভারকে সবচেয়ে বেশি ড্যামেজ করে।

১. মদ (Alcohol ) - অ্যালকোহল তথা মদ হল লিভারের পক্ষে বিষের সমান। অত্যধিক অ্যালকোহল লিভারের ওপর খুবই খারাপ প্রভাব ফেলে। কেউ যদি প্রতিদিন অত্যধিক পরিমানে মদ খান তাহলে তা লিভারের ব্যাপক ক্ষতি করতে পার। আর লিভারের ক্ষতি হলে রক্ত ​​বমি, জন্ডিস, ক্যান্সারের মতো রোগ শরীরে বাসা বাঁধার ঝুঁকি অনেকাংশেই বেড়ে যায়। তাই অবিলম্বে অ্যালকোহল সেবন বন্ধ করা উচিত।

২. চিনি (Sugar ) - মিষ্টি খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু মিষ্টি তথা চিনি স্থূলতা বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। আর মনে রাখবেন এটি লিভারেরও যথেষ্ট ক্ষতি করে। তাই কেউ যদি বেশি চিনি তথা মিষ্টি খেতে ভালবাসেন তাহলে এখনই সতর্ক হোন। নয়তো অদূর ভবিষ্যতে লিভার ড্যামেজের সম্মুখীন হতে পারেন। 

৩. ময়দা (Maida) - আটার পাশাপাশাশি ময়দাও খুব জনপ্রিয় খাবার। ময়দার তৈরি নানান জিনিস আমরা প্রায়শই খেয়ে থাকি। বিশেষত ময়দার লুচি-পরোটাতো বাঙালি বাড়িতে খুবই জনপ্রিয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ময়দা বা এই দিয়ে তৈরি খাবার এড়িয়ে যাওয়াই উচিত। কারণ এটি প্রক্রিয়াজাত খাবার। তাই এতে খনিজ, ফাইবার এবং ভিটামিনের মতো পুষ্টি উপাদানের অভাব রয়েছে। আর শুধু তাই নয়, এটি খেলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে। সেই জন্য পাস্তা, পিৎজা, বিস্কুট, পাউরুটির মতো জিনিসগুলি যতটা সম্ভব এড়িয়ে চলুন। বরং এগুলির পরিবর্তে ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

Advertisement

আরও পড়ুন - এই ৫ খাবারের পর ভুলেও জল খাবেন না, খেলে গ্যাস-অম্বল হবেই

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement