Advertisement

Health Benefits of Giloy: গুলঞ্চ দুর্দান্ত ইমিউনিটি বুস্টার, কিন্তু বেশি খেলে মারাত্মক! কী হতে পারে?

Health Benefits of Giloy: গুলঞ্চ  খুব সস্তা আয়ুর্বেদিক ওষুধ এবং সেই সঙ্গে এটি সহজলভ্য। অনেক রোগের চিকিৎসায় আয়ুর্বেদ হিসাবেও এটি ব্যবহার করা হয়। গুলঞ্চের রস ডেঙ্গু, চিকুনগুনিয়া, জ্বরের মতো গুরুতর রোগে ব্যবহার করা হয়। ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করে গুলঞ্চ।

গুলঞ্চ
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 20 Jan 2022,
  • अपडेटेड 1:32 PM IST
  • গুলঞ্চ দুর্দান্ত ইমিউনিটি বুস্টার
  • কিন্তু বেশি খেলে মারাত্মক
  • কী হতে পারে?

গুলঞ্চ  খুব সস্তা আয়ুর্বেদিক ওষুধ এবং সেই সঙ্গে এটি সহজলভ্য। অনেক রোগের চিকিৎসায় আয়ুর্বেদ হিসাবেও এটি ব্যবহার করা হয়। গুলঞ্চের রস ডেঙ্গু, চিকুনগুনিয়া, জ্বরের মতো গুরুতর রোগে ব্যবহার করা হয়। ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করে গুলঞ্চ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও গুলঞ্চ ব্যবহার করা হচ্ছে।  আপনার প্রতিদিন এক কাপের বেশি এই পাতার রস খাওয়া উচিত নয় কারণ এক কাপের বেশি এটি খেলে উপকারের বদলে আপনার ক্ষতিও হতে পারে। আপনি যদি কোনও রোগে ভুগছেন তবে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরেই এটি খাওয়া উচিত। গর্ভবতী মহিলাদেরও নবজাতক শিশুদের এই রস দেওয়ার আগে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। এই রস অতিরিক্ত খেলে নিম্ন রক্তচাপ এবং অটোইমিউন রোগের ঝুঁকিতে থাকতে পারে।

প্রতিদিন গুলঞ্চের রস পান করলে শরীর অনেক ধরণের সংক্রমণ এবং সংক্রামক উপাদান থেকে বাঁচতে পারে। ডেঙ্গুতে প্লেটলেট কম থাকলেও গুলঞ্চের রস সেবন করানো হয়, যার কারণে প্লেটলেট খুব দ্রুত বৃদ্ধি পায়। বাতের ব্যথায়ও গুলঞ্চ খুবই উপকারী এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণেও উপকারী। ঘরেও গুলঞ্চের রসের মিশ্রণ তৈরি করে নিতে পারেন। 

উপাদান:
২ কাপ জল,
গুলঞ্চের ২ টি ছোট শাখা,
২টি দারুচিনি 
৫টি তুলসী পাতা,
৮টি পুদিনা পাতা,
২ চা চামচ মধু,
আধা চা চামচ হলুদ,
১ চা চামচ কালো মরিচ গুঁড়া
১ টুকরা আদা

পদ্ধতি:
মাঝারি আঁচে থাকা একটি প্যানে ২ কাপ জল রাখুন। এতে গুলঞ্চ দিন। ২টি দারুচিনির কাঠি, ৫টি তুলসী পাতা, ৮টি পুদিনা পাতা, চা চামচ হলুদ, ১ চা চামচ কালো মরিচের গুঁড়া এবং আদা যোগ করুন। এই জলটি অর্ধেক না হওয়া পর্যন্ত ফুটতে দিন। ফুটানোর পর এই রসের মিশ্রণটি ঠান্ডা করে ছেঁকে নিন। এতে ২ চামচ মধু যোগ করুন। এভাবেই তৈরি হয়ে যাবে গুলঞ্চের রসের মিশ্রণ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement