Advertisement

Banana Leaf: স্টিল-কাঁচের থালা-প্লেট বাদ দিন, রোজের খাবার খান এই পাতায়, থাকবেন সুস্থ

Banana Leaf: সোশ্যাল মিডিয়ায় বহুদিন ধরেই ট্রেন্ড চলছে থালার বদলে কলাপাতার ওপর খাওয়া। শহরের বেশ কিছু পুরনো আমলের পাইস হোটেলেও কলাপাতায় খাওয়ার রেওয়াজ এখন রয়েছে। কলাপাতায় পাত পেড়ে খাওয়ার মজাই আলাদা। আগেরকার দিনে যে কোনও অনুষ্ঠান বাড়িতেই কলাপাতায় খাওয়ার একটি চল ছিল। দক্ষিণ ভারতে কলাপাতায় খাওয়াই ঐতিহ্য।

কলাপাতায় খাওয়ার উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Aug 2024,
  • अपडेटेड 7:35 PM IST
  • সোশ্যাল মিডিয়ায় বহুদিন ধরেই ট্রেন্ড চলছে থালার বদলে কলাপাতার ওপর খাওয়া।

সোশ্যাল মিডিয়ায় বহুদিন ধরেই ট্রেন্ড চলছে থালার বদলে কলাপাতার ওপর খাওয়া। শহরের বেশ কিছু পুরনো আমলের পাইস হোটেলেও কলাপাতায় খাওয়ার রেওয়াজ এখন রয়েছে। কলাপাতায় পাত পেড়ে খাওয়ার মজাই আলাদা। আগেরকার দিনে যে কোনও অনুষ্ঠান বাড়িতেই কলাপাতায় খাওয়ার একটি চল ছিল। দক্ষিণ ভারতে কলাপাতায় খাওয়াই ঐতিহ্য। কলাপাতার উপর একটি মোমের মতো আস্তরণ থাকে যা খাবারের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণ। তবে জানেন কি এই কলাপাতায় খাওয়ার একাধিক উপকারিতা আছে? প্রতিদিন কলাপাতায় খেলে শরীর-স্বাস্থ্য ভাল থাকে। বিশেষজ্ঞদের মতে, কলা পাতায় খেলে নানা রোগ-ব্যধির আশঙ্কা কমে।

জানেন কি কলাপাতার কত গুণ?

১) কলাপাতায় রয়েছে পলিফেলন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট যা খাবার সময়ে আমাদের শরীরে প্রবেশ করে। এটি শরীরে ক্যানসারের কোষবৃদ্ধিও রুখে দেয়। তাই কলা পাতায় খেলে ক্যানসারের ঝুঁকি কমে।

২) কলাপাতায় আছে ব্যাকটেরিয়া প্রতিরোধকারী বেশ কিছু উপাদান। আবহাওয়া বদলের সময়ে আচমকা ঠান্ডা লাগা কিংবা সর্দি হওয়ার ঝুঁকি লেগেই থাকে। কলা পাতার অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান গলাব্যথা, সর্দি-কাশি কমাতে সাহায্য করে।

৩) কলাপাতায় থাকে অ্যালোয়েনটাইন নামক একটি উপাদান। যা পেটের যে কোনও সমস্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়াও যাঁদের পেটের ক্রনিক সমস্যা থাকে, তাঁরাও যদি কলাপাতায় খেতে পারেন, তা হলে খুবই ভাল। কারণ হজমশক্তি বাড়াতেও দারুণ উপকারী এই পাতা।

৪) কলাপাতা যেহেতু অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর তাই কলাপাতায় খেলে শরীরের অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। ত্বকের স্বাস্থ্য ভাল থাকে। সেই সঙ্গে ত্বক হয় উজ্জ্বল ও সতেজ। দক্ষিণ ভারতে রূপচর্চার উপকরণ হিসাবে কলাপাতা ব্যবহার করা হয়।

৫) যে কোনও ভাইরাস ঘটিত রোগের থেকে মুক্তি পাওয়া যায়। কলাপাতায় থাকে এমন কিছু উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ভাইরাসের সঙ্গে লড়াই করে। যার ফলে রোগের প্রকোপ থেকে মুক্তি যেমন পাওয়া যায় তেমনই শরীরও সুস্থ থাকে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement