Advertisement

Home Made Health Drinks: বাজার থেকে আর কিনতে হবে না, ঘরেই এভাবে বানান বাচ্চাদের হেলথ ড্রিঙ্কস

Home Made Health Drinks: শিশু থেকে বয়স্ক সকলের স্বাস্থ্যের খেয়াল রাখতে ঘরে ঘরে হরলিক্স (Horlicks), কমপ্ল্যান, প্রোটিনেক্স কমবেশি থাকেই। দৈনন্দিন খাদ্য তালিকায় পুষ্টিগুণের অভাব থাকলে সেই ঘাটতি পূরণ করে হেলথ ড্রিঙ্কস। অনেকের দিনের শুরুটা হয় হেলথ ড্রিঙ্কসে চুমুক দিয়েই।

ঘরোয়াভাবে তৈরি করুন হেলথ ড্রিঙ্কস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jul 2023,
  • अपडेटेड 8:34 PM IST
  • শিশু থেকে বয়স্ক সকলের স্বাস্থ্যের খেয়াল রাখতে ঘরে ঘরে হরলিক্স (Horlicks), কমপ্ল্যান, প্রোটিনেক্স কমবেশি থাকেই। দৈনন্দিন খাদ্য তালিকায় পুষ্টিগুণের অভাব থাকলে সেই ঘাটতি পূরণ করে হেলথ ড্রিঙ্কস।

শিশু থেকে বয়স্ক সকলের স্বাস্থ্যের খেয়াল রাখতে ঘরে ঘরে হরলিক্স (Horlicks), কমপ্ল্যান, প্রোটিনেক্স কমবেশি থাকেই। দৈনন্দিন খাদ্য তালিকায় পুষ্টিগুণের অভাব থাকলে সেই ঘাটতি পূরণ করে হেলথ ড্রিঙ্কস। অনেকের দিনের শুরুটা হয় হেলথ ড্রিঙ্কসে চুমুক দিয়েই। বাজার চলতি হেলথ ড্রিঙ্কসের তুলনায় যদি ঘরেই বানিয়ে নিতে পারেন হরলিক্সের মত হেলদি প্রোটিন ড্রিঙ্ক তাহলে কেমন হয়? কারণ বাজার চলতি এইসব হেলথ ড্রিঙ্কসে থাকে চিনির পরিমাণ বেশি, তাতে শরীরে লাভ হওয়ার বদলে ক্ষতি হতে পারে। তাই দেখে নিন কীভাবে ঘরেই স্টেপ বাই স্টেপ এই হেলদি ড্রিঙ্কস বানাতে পারবেন। 

হেলথ ড্রিঙ্কস বানানোর জন্য উপকরণ

১. গম -১ বাটি,
২. আলমন্ড – ১০-১২টা,
৩. চিনে বাদাম – ২০-২৫,
৪. মিল্ক পাউডার – ৪ বড় চা চামচ,
৫. চিনি – ৫-৬ চা চামচ,
৬. এলাচ গুঁড়ো – ১ চামচ,
৭. কোকো পাউডার – ৩ চা চামচ

বানানোর নিয়ম
প্রথমে গম অঙ্কুরিত করে ফেলতে হবে। গমের অঙ্কুরোদগমের জন্য সময় লাগবে ৩ দিন। একবাটি গম ২-৩ বার ভালো করে ধুয়ে জলে ভিজিয়ে রাখতে হবে। ২৪ ঘণ্টা ভিজিয়ে রাখলেই গম নরম হয়ে আসবে। এবার জল ঝরিয়ে ২ দিন ঢেকে রেখে দিন। ২ দিন পর ঢাকনা খুললে দেখা যাবে গমের অঙ্কুরোদগম হয়েছে। এবার একটা শুকনো পরিষ্কার কাপড়ে অঙ্কুরিত গম নিয়ে ফ্যানের তলায় রেখে দিন। ভালোভাবে শুকিয়ে নিন। পরবর্তী ধাপে অঙ্কুরিত গম কম আঁচে কড়াইতে রোস্ট করে নিতে হবে। ৫ মিনিট সময় নিয়ে রোস্ট করলে গম থেকে সুন্দর গন্ধ বেরোলেই গ্যাস অফ করে একটা থালার মধ্যে ঢেলে ঠান্ডা করে নিন। তারপর মিক্সিতে ভালো করে পিষে নিতে হবে। একটা চালুনি দিয়ে মিহি পাউডার বের করে নিন। বাকি অংশটা আরও একবার মিক্সিতে পিষে নিন।

Advertisement

এবার চিনে বাদাম এবং আলমন্ড গুঁড়ো করার পালা। তার জন্য শুকনো খোলায় চিনেবাদাম রোস্ট করে ঠান্ডা করে খোসা ছাড়িয়ে নিতে হবে। একইভাবে আলমন্ডও রোস্ট করে ঠান্ডা করে নিন। এবার একটা জিপ লক প্লাস্টিক ব্যাগের মধ্যে চিনেবাদাম এবং আলমন্ড ঢুকিয়ে ভারী বস্তু দিয়ে হালকা ভেঙে নিন। এরপর মিক্সিতে চিনে বাদাম এবং আলমন্ড দিয়ে ৫-৬ চামচ চিনি মিশিয়ে ভালো করে গুঁড়ো করে নিন।

এবার একেবারে শেষ ধাপে পিষে রাখা গমের মধ্যে বাদাম এবং চিনির গুঁড়ো মিশিয়ে নিন। এরমধ্যে ৪ চা চামচ মিল্ক পাউডার মিশিয়ে নিন। সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে আরও একবার মিক্সিতে গুঁড়ো করে ফেলতে হবে। তাহলে হেলথ ড্রিঙ্কস একেবারে রেডি। এটা চকোলেট ফ্লেভারের খেতে চাইলে এর মধ্যে কোকো পাউডার মিশিয়ে নিতে পারেন। বাচ্চা থেকে বয়স্ক সকলেই এই হেলথ ড্রিঙ্কস খেতে পারবেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement