Advertisement

Health Tips: কানে পিঁপড়ে ঢুকে গিয়েছে? জেনে নিন কী করবেন

Health Tips: অজান্তেই অনেক সময় আপনার কানে পিঁপড়ে,অন্য কোনও পোকা বা যে কোনও বস্তুর টুকরো ঢুকে যেতে পারে। তবে রাতের বেলায় ঘুমাতে গেলে পিঁপড়ে কানে ঢুকে যেতে পারে। এই সমস্যা অনেকের হয়ে থাকে। অসাবধানতাবশত কানে পোকা-মাকড় ঢুকে পড়া কষ্টের ও ভীতিকর।

কানে পিঁপড়ে ঢুকলে কী করবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Oct 2023,
  • अपडेटेड 7:02 PM IST
  • অজান্তেই অনেক সময় আপনার কানে পিঁপড়ে,অন্য কোনও পোকা বা যে কোনও বস্তুর টুকরো ঢুকে যেতে পারে। তবে রাতের বেলায় ঘুমাতে গেলে পিঁপড়ে কানে ঢুকে যেতে পারে।

অজান্তেই অনেক সময় আপনার কানে পিঁপড়ে,অন্য কোনও পোকা বা যে কোনও বস্তুর টুকরো ঢুকে যেতে পারে। তবে রাতের বেলায় ঘুমাতে গেলে পিঁপড়ে কানে ঢুকে যেতে পারে। এই সমস্যা অনেকের হয়ে থাকে। অসাবধানতাবশত কানে পোকা-মাকড় ঢুকে পড়া কষ্টের ও ভীতিকর। বিশেষ করে ঘুমের মধ্যে এটা হলে আপনাকে অসহনীয় যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়। 

কানে কিছু ঢুকলে তার উপসর্গ কী কী
কানের প্রচণ্ড অস্বস্তি হওয়া, কানে ব্যথা, কানে কম শোনা, কান কটকট করা। 

মুক্তির উপায়
মনে রাখবেন পোকা বা পিঁপড়ে দ্রুত বের না করলে তা মাথা বা মস্তিষ্কে ঢুকে যেতে পারে। কানে যে কোনও কিছু ঢুকে গেলে উপযুক্ত চিকিৎসা হল যত তাড়াতাড়ি সম্ভব এটা বের করে ফেলা। এ জন্য রোগীকে নাক, কান, গলা অর্থাৎ ইএনটি বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। 

ঘরোয়া উপায়
এছাড়া কানে জীবন্ত পোকা বা পিঁপড়ে ঢুকে গেলে আগে অলিভ অয়েল দিতে হবে, যাতে করে এটি মারা যায়, তারপর বের করতে হবে। অনভিজ্ঞ হাতে অযথা খোঁচাখুঁচি করবেন না। সাধারণত কানে পিঁপড়ে গেলে মুখ-নাক বন্ধ করে যে কানে পিঁপড়ে গেছে তার বিপরীত কানও বন্ধ রেখে নিশ্বাসের চাপ প্রয়োগ করলে পিঁপড়ে বের হয়ে যায়। এছাড়া কটন বারে হালকা তেল দিয়ে কানে দিলেও অনেক সময় পিঁপড়ে বের হয়ে আসে। তবে দীর্ঘ চেষ্টার পর এইসব পদ্ধতিতে কাজ না হলে নাক-কান-গলা বিশেষজ্ঞ বা চিকিৎসকের কাছে যাওয়া উচিৎ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement