Advertisement

Home Remedies: কিছু খেলেই গ্যাসে পেট ফুলে যাচ্ছে? এই ঘরোয়া টোটকায় মিলবে সমাধান

Home Remedies: অতিরিক্ত খাওয়া, খাওয়া-দাওয়া, ধূমপান, মশলাদার ও ভাজা খাবার খাওয়ার সময় পেটে বাতাস প্রবেশের কারণে গ্যাসের সমস্যা শুরু হয়। পেটে গ্যাস তৈরি হওয়া বা ফুলে যাওয়া অনেক সমস্যার কারণ হতে পারে। তাই এর যত্ন নেওয়া জরুরি। কিছু ঘরোয়া জিনিস এই সমস্যাগুলি থেকে তাত্ক্ষণিক মুক্তি দেয়।

পেট ফাঁপা। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 10 May 2022,
  • अपडेटेड 3:39 PM IST
  • কিছু খেলেই গ্যাসে পেট ফুলে যাচ্ছে?
  • এই ঘরোয়া টোটকায় মিলবে সমাধান
  • জানুন বিস্তারিত তথ্য

Home Remedies: পেট ফাঁপা বা গ্যাসের সমস্যা হওয়া সাধারণ ব্যাপার। যদিও অনেকেরই প্রায়ই এই সমস্যা হয়, যার কারণে তারা খুব বিরক্ত থাকেন। আমরা যখন খাবার খাই তখন আমাদের পাকস্থলীতে উৎপন্ন অ্যাসিড সেগুলোকে খুব সূক্ষ্ম টুকরোতে পরিণত করে। হজমের এই প্রক্রিয়ার সময় পেট থেকে গ্যাস নির্গত হয়, যার কারণে কখনও কখনও ফুলে যায় এবং পেটে ব্যথা হয়। পেট ফাঁপা বা গ্যাস তৈরি হওয়ার কিছু বিশেষ কারণ রয়েছে।

পেটে গ্যাস কেন হয়- অতিরিক্ত খাওয়া, খাওয়া-দাওয়া, ধূমপান, মশলাদার ও ভাজা খাবার খাওয়ার সময় পেটে বাতাস প্রবেশের কারণে গ্যাসের সমস্যা শুরু হয়। পেটে গ্যাস তৈরি হওয়া বা ফুলে যাওয়া অনেক সমস্যার কারণ হতে পারে। তাই এর যত্ন নেওয়া জরুরি। কিছু ঘরোয়া জিনিস এই সমস্যাগুলি থেকে তাত্ক্ষণিক মুক্তি দেয়। 

আদা- গ্যাসের সমস্যায় আদা তাৎক্ষণিক উপশম দেয়। প্রায় এক ইঞ্চি তাজা কাঁচা আদা কুঁচি করে এক চামচ লেবুর রস দিয়ে খাওয়ার পর খান। পেট ফাঁপা সমস্যায় আদা খুবই কার্যকরী। গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে আদা চা পান করাও একটি ভালো ঘরোয়া উপায়।

অ্যাপেল সাইডার ভিনেগার- প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস জলে অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে পান করুন। এটি আপনাকে সারাদিন পেট ফাঁপা বা গ্যাসের সমস্যা থেকে মুক্তি দেবে। আপনি আপেল সিডার ভিনেগারের পরিবর্তে লেবুর রসও পান করতে পারেন।

শাক জাতীয় খাবার- আপনার যদি প্রায়ই গ্যাসের সমস্যা থাকে তবে আপনার খাবার এবং পানীয়ের দিকে মনোযোগ দেওয়া উচিত। আপনার ডায়েটে আরও বেশি করে শাক জাতীয় খাবার প্রোবায়োটিকগুলি অন্তর্ভুক্ত করুন। প্রোবায়োটিক খারাপ ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। ফল, সবজি, শস্য ও ডালের পরিমাণ বাড়ান। এই জিনিসগুলি পেট পরিষ্কার রাখতে সাহায্য করে।

Advertisement

ধূমপান করবেন না- ধূমপান শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর নয়, এটি আরও অনেক গুরুতর সমস্যাও সৃষ্টি করে। ধূমপানের কারণে পরিপাকতন্ত্রে বাতাস প্রবেশ করে, যার কারণে ধূমপায়ীর পেট ভালো থাকে না।

মৌরি চা- মৌরি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ঘরোয়া উপায়ে। এছাড়াও মৌরি সারারাত ভিজিয়ে রেখে সকালে ছেঁকে এর জল পান করতে পারেন। এতে পেট ফাঁপা হওয়ার সমস্যা দূর হয়। আপনার পেট ফুলে গেলে এক কাপ গরম মৌরি চা পান করুন। এটি আপনাকে অনেক স্বস্তি দেবে। তবে গ্যাসের সমস্যাতে বেশি ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ প্রথমে নিতে ভুলবেন না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement