Advertisement

Arthritis Pain Home Remedies: বাতের ব্যথায় কাবু? রান্না ঘরের এই পরিচিত জিনিসগুলিতেই মিলতে পারে মুক্তি

Arthritis Pain In Winter: শীতকালে যেসব রোগ সবচেয়ে বেশি বিরক্ত করে তার মধ্যে আর্থ্রাইটিস বা বাতের ব্যথা অন্যতম। তবে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যার মাধ্যমে আপনি ব্যথা বাড়ানো বন্ধ করতে পারবেন।

শীতে বাতের ব্যথা কাবু করে দেয়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Oct 2022,
  • अपडेटेड 11:00 AM IST
  • শীতকালে যেসব রোগ সবচেয়ে বেশি বিরক্ত করে তার মধ্যে আর্থ্রাইটিস বা বাতের ব্যথা অন্যতম
  • তবে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যার মাধ্যমে আপনি ব্যথা বাড়ানো বন্ধ করতে পারবেন

DIY Treatment For Arthritis Pain: বাত বা গাঁটের  ব্যথাকে একসময়  বার্ধক্যজনিত রোগ হিসেবে বিবেচনা করা হতো। যদিও এটি এখনও বয়স্ক ব্যক্তিদের মধ্যে বেশি দেখা যায়, তবে পরিবর্তিত লাইফস্টাইলের কারণে, এমনকি কম বয়সী লোকেরাও এখন এর শিকার হচ্ছেন। করোনার পর জয়েন্ট ও পেশির ব্যথায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। আসলে বাতের ব্যথা সবসময়ই বিরক্ত করে। তবে জয়েন্টের ব্যথায় ভুগছেন এমন লোকদের জন্য শীতের মরসুম বিশেষভাবে কষ্টকর। শীতকালে এই  সমস্যা এতটাই বেড়ে যায় যে ওঠা-বসা বা শোয়াতেও অন্যের সাহায্যের প্রয়োজন হয়।

 

 

শীতের মরসুমে সমস্যা বাড়ে 
আপনার বাড়ির কোনো ব্যক্তি যদি এই সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনাকে তার প্রতি আরও সচেতন ও দায়িত্বশীল হতে হবে। আর্থ্রাইটিসে রোগীর জয়েন্টে ব্যথা, শক্ত হয়ে যাওয়া, পেশিতে টান  বা ফোলাভাব থাকতে পারে। আয়ুর্বেদ অনুসারে, হাঁটুর মধ্যবর্তী টিস্যু ছিঁড়ে যাওয়া বা জয়েন্টগুলির প্রান্তে ফুলে যাওয়ার কারণে এই সমস্যা হয়। এর পাশাপাশি রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়াকেও জয়েন্টে ব্যথার কারণ হিসেবে বিবেচনা করা হয়। কারণ যাই হোক না কেন, শীতের মরসুমে জয়েন্টের ব্যথায় ভুগছেন এমন ব্যক্তিদের বাড়তি সতর্ক হওয়া দরকার। 

শীতে এইভাবে আদা ব্যবহার করুন
আর্থ্রাইটিসের ব্যথা থেকে মুক্তি পেতে শীতের মরসুমে আদার তেল ব্যবহার করতে পারেন। জয়েন্টে আদার তেল মালিশ করুন এবং সকালে আদা চা পান করুন। 

আদা প্রকৃতির দিত থেকে   খুব গরম, তাই এটি চা এবং খাবারে বেশি পরিমাণে ব্যবহার করা উচিত নয়। যদিও আপনি ভেষজ পণ্যের দোকানে আদার তেল পাবেন, আপনি চাইলে অনলাইনেও অর্ডার করতে পারেন। তবে আপনি যদি এটি বাড়িতে তৈরি করতে চান তবে সর্ষের তেলে আদার পেস্ট যোগ করুন, তেলটি ভালভাবে গরম করুন ,  তারপর ঠান্ডা হওয়ার পরে এটি ছাঁকুন এবং একটি কাচের বয়ামে ভরে নিন।

Advertisement

তুলসী পাতা ব্যবহার করুন
শীতকালে প্রতিদিন তুলসীর ৪ থেকে ৫টি পাতা খেতে হবে। এছাড়াও দিনে একবার তুলসী চা পান করুন। এটি বাতের ব্যথায় দ্রুত উপশম দিতে কাজ করে। 

 

 

রসুন ব্যবহার করুন
রসুন একটি কার্যকর ব্যথা উপশমকারী। বাতের ব্যথায় উপশম পেতেও এটি ব্যবহার করতে পারেন। এটি দুটি উপায়ে ব্যবহার করা যেতে পারে। একটি খাবারে এবং অন্যটি এর তেল দিয়ে জয়েন্টে মালিশ করে।

অশ্বগন্ধা ব্যবহার করুন
শীতের মরসুমে অশ্বগন্ধা সেবন করা হলে বা  নিয়মিত ব্যবহার করলে তা শুধু বাতের ব্যথাই প্রতিরোধ করে না, রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়িয়ে মৌসুমী রোগ থেকেও রক্ষা করে। বিশেষ করে সর্দি-কাশির মতো সমস্যা দূরে থাকে। কীভাবে এবং কি পরিমাণে আপনি  সেবন করবেন তার জন্য আপনার একজন আয়ুর্বেদিক ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। কারণ আপনার বয়স, বাতের অবস্থা এবং অন্যান্য রোগের কথা মাথায় রেখে তিনি আপনাকে সঠিক ডোজ পরামর্শ দেবেন।

Disclaimer: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি, বিধি এবং দাবিগুলি শুধুমাত্র পরামর্শ হিসাবে নেওয়া উচিত, আজতক বাংলা সেগুলি নিশ্চিত করে না। এই ধরনের কোনো চিকিৎসা/ঔষধ/খাদ্য এবং পরামর্শ অনুসরণ করার আগে, অনুগ্রহ করে একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement