Advertisement

Smelly Shoes: জুতোর গন্ধে কেউ কাছে ঘেঁষে না? এই সহজ ৭ উপায়ে সমাধান

Bad Smell From Shoes: গরমে ঘামের কারণে জুতা থেকে দুর্গন্ধ হওয়া খুবই সাধারণ ব্যাপার। প্রতিদিন নতুন মোজা পরার পরও কেউ কেউ এই সমস্যার সমাধান পান না। তাই আজ আমরা এমন কিছু সহজ উপায় বলবো যার মাধ্যমে জুতার দুর্গন্ধ কমানো যায়।

গরমে জুতা থেকে দুর্গন্ধের সমস্যা বাড়ে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Apr 2022,
  • अपडेटेड 4:16 PM IST
  • গরমে জুতা থেকে দুর্গন্ধের সমস্যা বাড়ে
  • কখনো কখনো জুতার গন্ধে বিব্রত হতে হয়
  • জুতোর গন্ধ দূর করতে পারেন সহজ উপায়ে

Smelly Shoes: গ্রীষ্মের মরসুম এসেছে। এমন পরিস্থিতিতে রোদ, তাপ ও ​​আর্দ্রতার কারণে ঘাম হওয়া খুবই স্বাভাবিক। একই সময়ে, কিছু মানুষ আছেন যারা গরম সহ্য করতে পারেন না এবং প্রচুর ঘামেন। ঘামের কারণেও অনেককে বিব্রত হতে হয়। কিন্তু সবচেয়ে বিব্রত হতে হয় যখন একজনকে তার জুতা খুলতে হয়। কারণ তার জুতা থেকে ঘামের দুর্গন্ধ বের হতে শুরু করলে লজ্জায় পড়কে হয়।

জুতোয় দুর্গন্ধের সমস্যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। জুতা ঠিকমতো পরিষ্কার করার পরও অনেকের জুতো থেকে দুর্গন্ধ হয় এবং গরমের মরসুমে এই সমস্যা আরও বেড়ে যায়। আপনিও যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হয়ে থাকেন যাদের জুতোর গন্ধ হয়, তাহলে আপনি নীচে উল্লেখিত কিছু সহজ এবং ঘরোয়া প্রতিকারও অবলম্বন করতে পারেন, যা জুতোর গন্ধ কমাতে কার্যকর।

 

 

আপনার জুতা এবং Insoles ধুতে হবে (Wash Your Shoes and Insoles)
 আপনার জুতো এবং ইনসোলস ধোয়া জরুরি কারণ এতে  জুতো তাজা রাখা যায়  এবং দুর্গন্ধ হয় না। ঠান্ডা জল দিয়ে এবং হাত দিয়ে জুতা ধোয়া ভালো। আপনি যদি ডিটারজেন্ট ব্যবহার করেন তবে আপনি লাইসল বা পাইন সোলের মতো সামান্য জীবাণুনাশকও যোগ করতে পারেন। আপনি যদি ওয়াশিং মেশিন ব্যবহার করেন তবে মেশিনটি মৃদু সেটিংয়ে রাখুন। জুতা ধোয়ার পর খোলা বাতাসে শুকানো ভালো, কারণ কাপড়ের ড্রায়ারে শুকিয়ে রাখলে জুতার ক্ষতি হতে পারে।

ফলের খোসা থেকে  দুর্গন্ধ দূর (Remove odor from fruit peels)
হ্যাঁ, এটা একেবারেই সত্য। কিছু ফল জুতোর গন্ধ দূর করতে সাহায্য করে। এ জন্য কমলা, মৌসুম্বি বা লেবুর খোসা নিয়ে রাতে জুতার ভেতরে রেখে পরদিন সকালে তুলে ফেলুন। এতে করে জুতো থেকে গন্ধ হবে না।

Advertisement

দেবদারু গাছের কাঠ দিয়ে গন্ধ অপসারণ (Remove odor from cedar wood)
দেবদারু গাছের  কাঠ ছত্রাকরোধী বৈশিষ্ট্যে সমৃদ্ধ। অতএব, আপনি যদি চান, জুতোর ব্যাকটেরিয়া এবং ছত্রাক ধ্বংস করতে সারারাত জুতোর মধ্যে দেবদারু কাঠ রেখে দিন।

 

 

তামার ফাইবার বা সুতির মোজা পরুন (Wear copper fiber or cotton socks)
আপনি যদি আঁটসাঁট জুতো পরেন, যেখান থেকে এমনকি বাতাসও যায় না, তবে সর্বদা তামার মতো ধাতব তন্তু থেকে বোনা মোজা ব্যবহার করুন। এই ধরনের মোজা ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে পারে এবং দুর্গন্ধ হবে না। বাজারে অ্যান্টি-ব্যাকটেরিয়াল মোজাও আসে যা খাঁটি তুলো দিয়ে তৈরি, আপনিও এই ধরনের মোজা ব্যবহার করতে পারেন।

 জুতার জন্য  জীবাণুনাশক ব্যবহার করুন (Shoe and Sandal disinfectant)
আপনি যখন সন্ধ্যায় বাড়িতে আসেন এবং জুতো খোলেন, তখন এটিতে জীবাণুনাশক স্প্রে করুন। আসলে জুতোতে গরমের কারণে গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তৈরি হয়। জুতো বা স্যান্ডেলে জীবাণুনাশক স্প্রে করলে সেগুলো নষ্ট হয়ে যাবে এবং আপনার জুতো পরের দিন তাজা থাকবে।

আপনার পায়ে ডিওডোরেন্ট রাখুন (Deodorant on your feet)
আপনার পায়ে ডিওডোরেন্ট ব্যবহার করে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এবং ছত্রাক থেকে মুক্তি পেতে পারেন। তাই বাজার থেকে ভালো কোনো ডিওডোরেন্ট নিয়ে ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন এটি ত্বকের সংক্রমণের কারণ হতে পারে।

 একটি শীতল, শুকনো জায়গায় জুতা সংরক্ষণ করুন (Store shoes in a cool, dry Place)
ঠান্ডা আবহাওয়া ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধিতেও বাধা দেয়। আপনি যদি আপনার জুতো একটি শীতল এবং শুকনো ঘরে রাখেন, যেখানে বাতাস থাকে তবে এটি জুতোগুলিতে ব্যাকটেরিয়ার বৃদ্ধি বন্ধ করে দেয়। তাই জুতো সবসময় এমন জায়গায় রাখুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement