Advertisement

Ear Pain Home Remedies: কানে ব্যথায় কষ্ট পাচ্ছেন? আরাম মিলবে এই ঘরোয়া উপায়ে

Ear Pain Home Remedies: কানে ব্যথা সকলের জন্যই খুব অসহনীয় এক অভিজ্ঞতা। এই ব্যথা হওয়ার সময় আপনি কোনও কাজে মনোসংযোগ করতে পারবেন না। ব্যাঘাত ঘটতে পারে ঘুমেও। কানে ব্যথা কম হোক বা বেশি, এটা আপনার পুরো শরীরেই প্রভাব ফেলে। সবসময় এই কানে ব্যথার জন্য চিকিৎসকের কাছে যাওয়া হয়ে ওঠে না, তখন আয়ুর্বেদের ওপরই ভরসা করতে হয় আমাদের।

কানে ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Jun 2023,
  • अपडेटेड 6:08 PM IST
  • কানে ব্যথা সকলের জন্যই খুব অসহনীয় এক অভিজ্ঞতা। এই ব্যথা হওয়ার সময় আপনি কোনও কাজে মনোসংযোগ করতে পারবেন না। ব্যাঘাত ঘটতে পারে ঘুমেও।

কানে ব্যথা সকলের জন্যই খুব অসহনীয় এক অভিজ্ঞতা। এই ব্যথা হওয়ার সময় আপনি কোনও কাজে মনোসংযোগ করতে পারবেন না। ব্যাঘাত ঘটতে পারে ঘুমেও। কানে ব্যথা কম হোক বা বেশি, এটা আপনার পুরো শরীরেই প্রভাব ফেলে। সবসময় এই কানে ব্যথার জন্য চিকিৎসকের কাছে যাওয়া হয়ে ওঠে না, তখন আয়ুর্বেদের ওপরই ভরসা করতে হয় আমাদের। ঘরোয়া কিছু টোটকাতেই সেরে যেতে পারে কানের অসহনীয় ব্যথা। 

কানে ব্যথা হওয়ার প্রধান কারণ
শীতকালে কানে ব্যথা হওয়ার অন্যতম কারণ হল ফাংগাস সংক্রমণ। যা কানের বাইরে বা মধ্যিখানে হতে পারে। যদিও মরশুমের তারতম্যের সঙ্গে কানের ব্যথার কোনও সম্পর্ক নেই। এটা যে কোনও সময় হতে পারে। ঠান্ডা লাগার কারণে অনেকের কানে ব্যথা হতে পারে, যার ফলে মাথা ব্যথা, দাঁতে ব্যথা, গলায় ব্যথা ও চোয়ালে ব্যথা হয়। ঠান্ডায় কানে ব্যথা খুবই সাধারণ এক সমস্যা। তবে ঘরোয়া কিছু উপায়ে এর সমাধান হতে পারে। তবে ব্যথা তীব্র হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।  

কানে তেল দেওয়া
কানে ব্যথা হলে কানে তেল দেওয়ার রীতি বহু পুরনো। এই ব্যথা কমানোর জন্য অনেক ধরনের তেল বাজারে উপলব্ধ। যা সংক্রমণের সঙ্গে লড়াই করে এবং কানকে পরিষ্কার রাখে। 

লবঙ্গ তেল
লবঙ্গ তেলে ব্যথানাশক, একটি ব্যথা উপশমকারী উপাদান এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য পাওয়া যায়। লবঙ্গ তেল ও খুব অল্প তিলের তেল একসঙ্গে ফোটান। এটাকে ঠান্ডা করুন। এইবার এই তেলকে ছেঁকে নিন। এরপর ড্রপ দিয়ে কানের ব্যথা অংশে দুই-তিন ফোঁটা করে দিন। 

তুলসী তেল
ঘরোয়া উপায়ের মধ্যে অন্যতম হল তুলসীর তেল। এটি অ্যান্টিঅক্সিডেন্টের সঙ্গে প্রদাহবিরোধী, ইমিউনোমোডুলেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি সংক্রমণ কমাতে এবং ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। কিছু তুলসী পাতা গুঁড়ো করে নিন। এরপর সেখান থেকে তুলসীর রস বের করে কানের ব্যথা জায়গায় দু ফোঁটা করে দিন। ব্যথা গায়েব হয়ে যাবে। 

Advertisement

টি ট্রি অয়েল
আযুর্বেদ অনুযায়ী টি ট্রি অয়েল অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল ও প্রদাহবিরোধী উপাদান রয়েছে। কানে ব্যথার ঘরোয়া উপায়ের মধ্যে এটিকে অন্যতম ভাবা হয়। অলিফ, নারকেল বা তিল তেলের সঙ্গে দু ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এই তেলগুলিকে মিশিয়ে দু ফোঁটা করে ব্যথার জায়গায় দিন, আরাম পাবেন খুব তাড়াতাড়ি।  

অলিভ অয়েল
আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) কানের হালকা থেকে মাঝারি ব্যথার চিকিৎসার জন্য একটি কার্যকর ঘরোয়া প্রতিকার হিসাবে অলিভ অয়েলকে সুপারিশ করে। অলিফ তেল গরম করে সেটাকে ঠান্ডা করে কানে ১-২ ফোঁটা করে দিন। ব্যথা কমবে নিমিষে। 


 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement