Advertisement

দীপাবলীর আগে বাড়িতে থাকা উপকরণ দিয়ে সহজে বানিয়ে ফেলুন সাবুদানার লাড্ডু

দুর্গাপুজোর সময় থেকে ভাইফোঁটার সময়কালে বাঙালি বাড়িতে মিষ্টি খুবই গুরুত্বপূর্ণ। তার মধ্যে করোনা পরিস্থিতির জন্যে অনেকেই পছন্দ করছেন বাড়িতে বানানো মিষ্টি খেতে। সামনেই দীপাবলি ও ভাইফোঁটা। বাড়িতে প্রস্তুত কিছু উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সাবুদানার লাড্ডু। দেখে নিন পদ্ধতি।

সাবুদানার লাড্ডু
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Nov 2020,
  • अपडेटेड 7:56 PM IST
  • সামনেই দীপাবলি ও ভাইফোঁটা।
  • এই সময়ে অনেকেই পছন্দ করছেন বাড়িতে বানানো মিষ্টি খেতে।
  • বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন সাবুদানার লাড্ডু।

দুর্গাপুজোর সময় থেকে ভাইফোঁটার সময়কালে বাঙালি বাড়িতে মিষ্টি খুবই গুরুত্বপূর্ণ। তার মধ্যে করোনা আবহের জন্যে অনেকেই পছন্দ করছেন বাড়িতে বানানো মিষ্টি খেতে। তবে একই ধরনের খাওয়ার অনেকেরই মুখে রোচে না। সামনেই দীপাবলি ও ভাইফোঁটা। বাড়িতে প্রস্তুত কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন অন্য রকম এক মিষ্টি। চলুন দেখে নেওয়া যাক খুব সহজে সাবুদানার লাড্ডু বাড়িতে কিভাবে বানাবেন। 

উপকরণ : 
সাবুদানা- ২ কাপ
গুঁড়ো দুধ -১ কাপ
কোরানো নারকেল - ১ কাপ
চিনি- স্বাদমতো
ঘি - ২ টেবিল চামচ
এলাচ গুঁড়ো - ১/২ চা চামচ
খোয়া ক্ষীর - ১/২ কাপ
কুচি করা কাজু বাদাম - ১ টেবিল চামচ
অ্যালমন্ড - ৫/৬ টা 

প্রণালী : 

এক কাপ জলে দুই কাপ সাবুদানা আধ ঘন্টা মতো ভিজিয়ে জলটা ঝরিয়ে নিন। এরপর সাবুদানা শুকনো কড়াইয়ে কিছুক্ষণ নেড়ে নিন।সাবুদানা গুলি হালকা ফুলে উঠলে ওই পাত্র থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার সেই সাবুদানা মিক্সিতে ভালো করে গুঁড়ো করে নিন।

এবার অন্য একটি কড়াইয়ে কোরানো নারকেল হালকা নেড়ে নিন। হালকা ভাজা হয়ে এলে একে একে সাবুদানা গুঁড়ো, খোয়া ক্ষীর, গুঁড়ো দুধ ও চিনি দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। অন্য একটি কড়াইয়ে ঘি ঢেলে দিন। ঘি গরম হয়ে গেলে নারকেল ও সাবুদানার মিশ্রণটি ঢেলে দিন। এরপর এলাচ গুঁড়ো ও কাজু বাদাম কুচি দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর যখন পাক তৈরি হবে, তখন নামিয়ে নিন। যদি আপনি চান রঙিন লাড্ডু বানাতে, তাহলে এই সময় কোনো ফুড কালার ব্যবহার করতে পারেন। 

Advertisement

এবারে পাক দেওয়া মিশ্রণটি একটি পাত্রে নামিয়ে রেখে হাত দিয়ে লাড্ডুর আকারে তৈরি করে নিন। প্রত্যেকটা লাড্ডুর মধ্যে ছোট ছোট কুচি করা অ্যালমন্ড দিয়ে সাজিয়ে নিন। লাড্ডু  ঠান্ডা হলে সুন্দর পাত্রে পরিবেশন করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement